Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

Exit Poll বুথ ফেরত সমীক্ষায় পশ্চিমবঙ্গ সহ সমগ্র ভারতে বিজেপির জয়জয়কার


 

 Exit Poll 

বুথ ফেরত সমীক্ষায় পশ্চিমবঙ্গ সহ সমগ্র ভারতে বিজেপির জয়জয়কার 




Jagannath Bhoumick 
Sangbad Prabhati, 1 June 2024

জগন্নাথ ভৌমিক, বর্ধমান : আঠারো তম লোকসভা নির্বাচন সাত দফায় ভোট গ্রহণের মাধ্যমে শেষ হয়েছে। ১ জুন শেষ দফা ভোটের শেষে শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষন। দেশে ক্ষমতায় কোন জোট ক্ষমতায় আসবে। পশ্চিমবঙ্গে কোন দলের আধিপত্য বাড়বে নানা আলোচনা সমালোচনায় মশগুল আমজনতা। এরই মাঝে ভোট পরবর্তী সমীক্ষার ফলাফলে সরগরম হয়ে উঠছে পশ্চিমবঙ্গ থেকে গোটা দেশ। বেশিরভাগ পোস্ট-পোল ভোটে, বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ জোট এবারও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কেন্দ্রে ক্ষমতায় আসতে চলেছে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। পাশাপাশি পশ্চিমবঙ্গেও বিজেপি বৃহত্তর দল হতে চলেছে বলে সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে।  

দেশে ৫৪৩ টি লোকসভা আসনে ভোট গ্রহণ হয়েছে। এখন দেখা যাক বিভিন্ন সংস্থার সমীক্ষার রিপোর্ট কি বলছে ?


জন কি বাত :

এনডিএ - ৩৬২-৩৯২ 

ইন্ডি জোট - ১৪১-১৬১ 

অন্যান্য - ১০-২০


রিপাবলিক ভারত - ম্যাট্রিক্স :

এনডিএ-৩৫৩-৩৬৮

ইন্ডি জোট-১১৮-১৩৩  

অন্যান্য-৪৩-৪৮ 


ইন্ডিয়া নিউজ ডি-ডায়নামিক্স :

এনডিএ - ৩৭১ 

ইন্ডি জোট - ১২৫ 

অন্যান্য - ৪৭ 


টুডেস চানক্য : 

বিজেপি ৩৩৫ ± ১৫ আসন

এনডিএ- ৪০০ ± ১৫ আসন 

কংগ্রেস – ৫০ ± ১১ আসন 

ইন্ডি জোট -১০৭ ± ১১ আসন  

অনান্য – ৩৬ ± ৯ আসন  


নিউজ ন্যাশন :

এনডিএ - ৩৪২-৩৭৮

ইন্ডি জোট - ১৫৩-১৬৯

অন্যান্য - ২১-২৩


এনডিটিভি পোলস:

এনডিএ - ৩৬৫

ইন্ডি জোট - ১৪২

অন্যান্য - ৩৬


পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ৪২ টি আসনের মধ্যে বিজেপি ২৩ থেকে ২৭ টি আসন পেতে পারে বলে এবিপি- সি ভোটারের বুথ ফেরত সমীক্ষায় উঠে এসেছে। যেখানে শাসকদল তৃণমূল কংগ্রেস ১৩ থেকে ১৭ টি আসন পেতে পারে। ভোট শতাংশেও বিজেপিকে এগিয়ে রাখা হয়েছে। বিজেপি ৪২.৫ শতাংশ এবং তৃণমূল ৪১.৫ শতাংশ ভোট পেয়েছে বলে সমীক্ষার রিপোর্টে উঠে এসেছে। রিপাবলিক ম্যাট্রিক্স এর সমীক্ষা অনুযায়ী বিজেপি ৪২ শতাংশ মানুষের সমর্থন নিয়ে ২১ থেকে ২৫ টি আসন এবং তৃণমূল ৩৪ শতাংশ মানুষের সমর্থনে ১৬ থেকে ২০ টি আসন পেতে পারে বলে ভবিষ্যৎবানী করা হয়েছে।

 তবে টিভি নাইন অন্য কথা বলছে। তাদের সমীক্ষার রিপোর্টে উল্লেখ করা হয়েছে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস ২৪ টি আসন পেতে পারে। বিজেপি ১৭টি এবং বাম - কংগ্রেস জোট ১টি। সিএন এক্স এর সমীক্ষায় বিজেপি ২২- ২৬, তৃণমূল কংগ্রেস ১৪-১৮ এবং বাম কংগ্রেস জোট ১-৩টি আসন পেতে পারে। নিউজ এক্স এর সমীক্ষায় উল্লেখ করা হয়েছে বিজেপি ২১, তৃণমূল কংগ্রেস ১৯, কংগ্রেস ২টি আসন পেতে পারে। জন কি বাত এর সমীক্ষায় উল্লেখ করা হয়েছে বিজেপি ২৬, তৃণমূল কংগ্রেস ১৬, কংগ্রেস ২, বামফ্রন্ট ১টি আসন পেতে পারে। সামগ্রিক ভাবে এক্সিট পোল এর সমীক্ষা যদি মিলে যায় তাহলে গোটা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও যে বিজেপির জয়জয়কার সেটা বলার অপেক্ষা রাখে না।