Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

বিনা টিকিটে যাত্রা রুখতে পূর্ব রেলের বিশেষ টিকিট চেকিং অভিযান


 

বিনা টিকিটে যাত্রা রুখতে পূর্ব রেলের বিশেষ টিকিট চেকিং অভিযান


Sangbad Prabhati, 10 June 2024

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : পূর্ব রেল সারা বছর ধরে টিকিট চেকিং অভিযান চালাচ্ছে, যার উদ্দেশ্য হল যাত্রীদের বিনা টিকিটে ট্রেনে যাত্রা করা প্রতিরোধ করা। এই অভিযানের মাধ্যমে পূর্ব রেল যাত্রীদের সচেতন করছে টিকিট ক্রয় করে ট্রেনে ওঠার জন্য। এছাড়াও যাত্রীদের সচেতন করছে সময় সাশ্রয় করে টিকিট কাটার জন্য। পূর্ব রেলের তরফে যাত্রী সাধারণের কাছে অনুরোধ করা হয়েছে সময় বাঁচাতে এটিভিম মেশিন এবং UTS অন মোবাইল অ্যাপ ব্যবহার করতে।

বর্তমানে, লোকাল ট্রেনের টিকিটের ন্যূনতম মূল্য মাত্র ৫ টাকা। এছাড়া ১০ টাকা মূল্যেও বহুদূর অবধি ট্রেনে যাওয়া যায়। অথচ, সম পরিমান দূরত্ব সড়কপথে অন্য মাধ্যমে গেলে খরচের পরিমান হয়ে হয়ে যাবে তিন থেকে চার গুণ। কিন্তু কিছু মানুষ রেলের এই সামান্য ভাড়াটুকু দিতেও রাজি নয়। বিনা টিকিটে যাত্রা করলে জরিমানা হিসেবে ন্যূনতম ২৫৫ টাকা দিতে হয়। এছাড়াও অতিরিক্ত খরচের সাথে সাথে যাত্রীদের মর্যাদা ও সম্মান হানি হতে পারে।

পূর্ব রেলের পক্ষ থেকে এই অভিযানের মাধ্যমে যাত্রীদেরকে সঠিক মূল্যের টিকিট ক্রয় করার অনুরোধ করা হচ্ছে। পূর্ব রেল বছর ব্যাপী টিকিট চেকিং অভিযান চালাচ্ছে এবং মে মাসেও এই অভিযানের অংশ হিসেবে পূর্ব রেলের চারটি ডিভিশনে (হাওড়া, শিয়ালদা, মালদা, আসানসোলে) প্রায় ১ লক্ষ ৮০ হাজার ৯০০ জনের মতো বিনা টিকিটে ভ্রমণকারী যাত্রী ধরা পড়েছে। যার ফলস্বরূপ পূর্ব রেলওয়ে প্রায় ৭ কোটি ৫৭ লক্ষ ৩০ হাজার টাকা জরিমানা হিসেবে সংগৃহীত করেছে। পূর্ব রেলের ৪ টি ডিভিশনে টিকিট চেকিং অভিযানের পরিসংখ্যান হলো -- হাওড়া ডিভিশনে গত মে মাসে বিনা টিকিটে ভ্রমণকারী ধৃত যাত্রীর সংখ্যা ৬৫ হাজার ৪০০ জন। যাদের কাছ থেকে সংগৃহীত জরিমানার পরিমাণ ২.৪৩৯ কোটি টাকা। 

শিয়ালদহ ডিভিশনে গত মে মাসে বিনা টিকিটে ভ্রমণকারী ধৃত যাত্রীর সংখ্যা ৫৮ হাজার ৬০০ জন। যাদের কাছ থেকে সংগৃহীত জরিমানার পরিমাণ ১.৭৭০ কোটি টাকা। 

আসানসোল ডিভিশনে গত মে মাসে বিনা টিকিটে ভ্রমণকারী ধৃত যাত্রীর সংখ্যা ৪৫ হাজার ৭০০ জন। যাদের কাছ থেকে সংগৃহীত জরিমানার পরিমাণ ২.৬৯৪ কোটি টাকা। 

মালদা ডিভিশনে গত মে মাসে বিনা টিকিটে ভ্রমণকারী ধৃত যাত্রীর সংখ্যা মালদা ১১ হাজার ২০০ জন। যাদের কাছ থেকে সংগৃহীত জরিমানার পরিমাণ ০.৬৬৯ কোটি টাকা। যাত্রীদের অনুরোধ করা হচ্ছে সঠিক মূল্যের টিকিট কেটে ট্রেনে চলুন এবং নির্ঝঞ্ঝাট ট্রেন যাত্রা উপভোগ করুন।