Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

বেরুগ্রাম থেকে বর্ধমান মহাসমারোহে লোকনাথ বাবার তিরোভাব দিবস পালন


 

বেরুগ্রাম থেকে বর্ধমান মহাসমারোহে লোকনাথ বাবার তিরোভাব দিবস পালন  



Atanu Hazra
Sangbad Prabhati, 2 June 2024

অতনু হাজরা, জামালপুর ও বর্ধমান : লোকনাথ বাবার পূর্ব জীবনের গৃহস্থ আশ্রম ছিল দামোদরের তীরে বেরুগাঁ অর্থাৎ বেরুগ্রাম। সেখানে তার জন্মভূত সংলগ্ন অঞ্চলে গড়ে উঠেছে একটি মন্দির। দামোদরের তীরে অতি মনোরম পরিবেশ এই মন্দিরের। প্রতিবছরই বাবার তিরোধান দিবসে মহা ধূমধাম করে এখানে পুজো এবং যজ্ঞ করা হয়। দূর দূরান্ত থেকে হাজার হাজার বাবার ভক্তের সমাগম হয় এখানে। ১৯শে জৈষ্ঠ্য পূর্ব বর্ধমান জেলার জামালপুর ব্লকের বেরুগ্রামে যেন এক উৎসবের আমেজ। 

এই পুজোকে কেন্দ্র করে বসে মেলা এবং আগত হাজার হাজার ভক্তদের খাওয়ানো হয় ভোগ প্রসাদ। পুজো কমিটির সভাপতি সঞ্জয় হাজরা জানান, সকাল থেকেই শুরু হয়ে যায় বাবার এই ভোগ প্রসাদ রান্নার কাজ। দূর দূরান্ত থেকে প্রচুর বাবার ভক্ত আসেন এখানে পুজো দিতে। গ্রামের সকল তরুণরা একযোগে সাহায্য করে বাবার এই ভোগ প্রসাদ তৈরি করতে। আজকের এই বিশেষ দিনে করা হয় বিশেষ পুজো। চলে হরিনাম সংকীর্তন। প্রচুর ভক্তের মনোবাসনা পূরণ হওয়ায় তাঁরা পুজো দিতে আসেন আজকের এই বিশেষ দিনে।

শহর বর্ধমানে খোসবাগানের নারকেল বাগান মোড়ে শ্রীশ্রী লোকনাথ আশ্রমে লোকনাথ ব্রহ্মচারী বাবার তিরোভাব দিবস যথাযথ মর্যাদায় পালন করা হয়। এদিন সকাল থেকেই পুজো অর্চনা চলে। দুপুর সাড়ে বারোটা থেকে ভক্তদের জন্য বিশেষ পুষ্পাঞ্জলির ব্যবস্থা করা হয়েছিল। লোকনাথ বাবার বহু ভক্ত আশ্রমে উপস্থিত হয়ে বাবার চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। আগত ভক্তদের হাতে আশ্রমের পক্ষ থেকে আধুনিক মোড়কে ভোগ প্রসাদের মালসা তুলে দেওয়া হয়।