Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

পরিবেশ সপ্তাহ পালনের শেষ দিনে সিঙ্গল ইউজ প্লাস্টিক বর্জন করার বার্তা দিলো ছাত্র-ছাত্রীরা


 

পরিবেশ সপ্তাহ পালনের শেষ দিনে সিঙ্গল ইউজ প্লাস্টিক বর্জন করার বার্তা দিলো ছাত্র-ছাত্রীরা 



Sangbad Prabhati, 12 June 2024

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশনের আয়োজনে রাজ্যের বিদ্যালয়গুলিতে পালিত পরিবেশ সপ্তাহের আজ ছিল সপ্তম তথা শেষ দিন। মিশন লাইফ এই প্রধান থিমে, আজকের থিম ছিল সিঙ্গল ইউজ প্লাস্টিক সম্পূর্ণ বর্জন। বিদ্যালয়ে প্লাস্টিক আসে প্রধানত মিডডে মিলের মুদিখানা আর সবজি বাজারে। এছাড়া নানারকম বিস্কুট চকোলেট স্ন্যাকস কেক ইত্যাদির মোড়ক হিসেবে প্লাস্টিক দেখতে পাওয়া যায়। ছাত্রছাত্রীদের প্রতিনিধি হয়ে আজকের অনুষ্ঠানে অংশ নেয় সুরজ, তৃষা, সরমা, সোহম, অনুষ্কা ও অন্যান্যরা। 

সকলে জানায় যে আমাদের কাঞ্চননগর দীননাথ দাস উচ্চ বিদ্যালয়ে প্লাস্টিক সম্পূর্ণভাবে বর্জন করা হবে। এমনকি, জলের প্লাস্টিক বোতল যথাসাধ্য কমিয়ে আনতে হবে। সকলে মিলে ঠিক করা হল যে, নোটিস বোর্ড ও অন্যান্য জায়গায় প্লাস্টিকের ক্ষতির কথা জানানো হবে যাতে ছাত্রছাত্রীরা প্লাস্টিক বোতল আস্তে আস্তে ছেড়ে দিতে পারে। বিভিন্ন অনুষ্ঠানে স্টাইরোফোমের থালা বাটি গ্লাস আনা হবে না। বরং স্থানীয়ভাবে শাল বা কলার পাতায় খাওয়ার ব্যবস্থা করতে হবে। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক তথা বিশিষ্ট পরিবেশবিদ ড. সুভাষচন্দ্র দত্ত বলেন, প্লাস্টিক এই সভ্যতার অভিশাপ। শুধু ব্যবহারকারী মানুষের ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে তোলাই নয়, মাটি অনুর্বর করে, জল দূষিত করে এই আপদসূচক অবিষ্কারটি। বিশেষত সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যবহার মায়ের শরীরের মাধ্যমে ভ্রূণে পর্যন্ত সংক্রামিত হচ্ছে যা বিজ্ঞানীদের কপালে ভাঁজ ফেলেছে। মানুষের হার্ট কিডনি লাংস এবং ব্রেন সবেতেই এই গণশত্রু প্লাস্টিকের উপস্থিতি। 

এখনও যদি আমরা সতর্ক না হই তবে আর কবে হব। তাই অকুণ্ঠ ধন্যবাদ পশ্চিমবঙ্গ সরকারকে এই সপ্তাহব্যাপী পরিবেশ সপ্তাহ পালনের নির্দেশিকার জন্য। আশা করি আমাদের ভবিষ্যত প্রজন্ম করে দেখাবে, যা আমরা করতে পারলাম না। কারণ ছাত্রছাত্রীরাই আমাদের ভবিষ্যত।