চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

KIMS হাসপাতালের উদ্যোগে মেরুদন্ড বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান


 

KIMS হাসপাতালের উদ্যোগে মেরুদন্ড বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান 




Jagannath Bhoumick 
Sangbad Prabhati, 28 April 2024

জগন্নাথ ভৌমিক, বর্ধমান : মানুষের ন্যূনতম সচেতনতার অভাবে অজান্তেই জীবনে চলার পথে বড় শারীরিক সমস্যা তৈরি হতে পারে। বিশেষতঃ মেরুদন্ডের চোট স্বাভাবিক গতিশীল জীবনের ছন্দপতন ঘটাতে পারে। তাই মেরুদন্ড বিষয়ক সচেতনতামূলক একটি অনুষ্ঠানের আয়োজন করে বর্ধমানের কল্যানী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স বা KIMS হাসপাতাল বর্ধমানের স্পাইন ডিপার্টমেন্ট। ২৬ এপ্রিল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রখ্যাত কার্ডিয়াক সার্জেন ডাঃ কুনাল সরকার সহ প্রখ্যাত অর্থোপেডিক সার্জেন ডাঃ এম এম রায়, প্রখ্যাত স্পাইন সার্জেন ডাঃ সৈকত সরকার, ডাঃ অহিনী ব্যানার্জী এবং দেবজ্যোতি ব্যানার্জী।

এদিনের অনুষ্ঠান মূলতঃ "অপরাজিত" শীর্ষক সুস্থ জীবনে ফেরার কোনও গল্প নয়, একেবারে সত্য ঘটনা। আসলে মেরুদন্ডের সমস্যায় নুইয়ে পড়েছিলেন যাঁরা এমন ৩০ জন উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। যথাযথ চিকিৎসা ও সঠিক পরামর্শ সকলের জীবনকে আবার তাদের নিজের ছন্দে ফেরাতে পারে ফিরিয়ে দিয়েছে। আর এই সবটাই সম্ভব হয়েছে কিমস হাসপাতালের স্পাইন ডিপার্টমেন্ট এর বিভাগীয় প্রধান ডাঃ সৈকত সরকার এর জন্য। 

কি ভাবে চলশক্তিহীন মানুষদের স্বাভাবিক জীবনে ফিরিয়েছেন সেই অন্তর্নিহিত সত্যিটা শোনা গেল সুস্থ জীবনে ফেরা কয়েকজনের কাছ থেকে। দু'এক জন রোগী ডাঃ সৈকত সরকার কে সাক্ষাৎ ভগবানের সঙ্গে তুলনা করে নিজের সুস্থতা সম্পর্কে বলতে গিয়ে কেঁদেই ফেলেছেন।

এদিনের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ডাঃ কুনাল সরকার এবং ডাঃ এম এম রায় এই ধরনের অনুষ্ঠান আয়োজনের প্রয়োজনীয়তা উল্লেখ করার পাশাপাশি ডাঃ সৈকত সরকার এর ভূয়ষী প্রশংসা করেন। সমগ্র অনুষ্ঠানটি সুন্দর ভাবে উপস্থাপনা করেন নিউজ রিডার অ্যান্ড অ্যাঙ্কর সুদীপা সরকার।