চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

তীব্র গরমে মঙ্গলকোট থানার উদ্যোগে জলছত্র ও সচেতনতার বার্তা


 

তীব্র গরমে মঙ্গলকোট থানার উদ্যোগে জলছত্র ও সচেতনতার বার্তা 





Parijat Molla 
Sangbad Prabhati, 21 April 2024

পারিজাত মোল্লা, মঙ্গলকোট : তীব্র দহনে কলকাতা থেকে দক্ষিণবঙ্গ থর মরুভূমিকে টেক্কা দিতে চলেছে। আর সেই জন্যই তো চলতি সপ্তাহে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি এই গরমে চরম অস্বস্তির কথা ভেবে আইনজীবীদের কালো জোব্বা পরতে বারণ করেছেন। আবার বিধাননগর এলাকায় এক বেআইনী ফ্ল্যাটে প্রতারিত আবাসন গ্রহিতাদের জল ও বিদ্যুতের সংযোগ পুনরায় যুক্ত করার নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা। ঠিক এইরকম পরিস্থিতিতে পূর্ব বর্ধমান জেলার মঙ্গলকোট থানার পুলিশকে মানবিক উদ্যোগ নিতে দেখা গেল। রবিবার সকাল দশটা থেকে বিকেল চারটে পর্যন্ত থানার গেটের সামনে চললো জলছত্র কর্মসূচি এবং গাছ লাগানো নিয়ে সার্বিক জনসচেতনতা বৃদ্ধি করতে বার্তা দিতে দেখা যায় পুলিশকে।

 প্রসঙ্গত, মঙ্গলকোট থানার সামনে রাস্তাটি ৭ নং রাজ্য সড়কপথ (বাদশাহী রোড খ্যাত)। তাই প্রতিনিয়ত উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের অসংখ্য গাড়ি চলাচল করে থাকে। রবিবার জনাদশ পুলিশ কর্মীর পরিচালনায় সড়কপথে আগত পথচারী থেকে বিভিন্ন ধরনের যান চালকদের শরবত - জল খাওয়ালেন পুলিশ কর্মীরা।

 সাইকেল থেকে বাস, লরি থেকে মোটরসাইকেল চালকদের জনে জনে তৃষ্ণা মেটাতে জলছত্র কর্মসূচি চলে এদিন। এর পাশাপাশি প্রকৃতির রোষানল থেকে বাঁচতে গাছ লাগানো নিয়ে সচেতনতার বার্তা দেওয়া হয়। পথেঘাটে, বাড়িতে বেশি বেশি করে গাছ লাগাতে উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়। গাছের সংখ্যা না বাড়লে গরমের তীব্রতা আরও বাড়বে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই ধরনের নানান জনহিতকর বার্তা দেওয়া হয়। মঙ্গলকোট থানার আইসি মধুসূদন ঘোষ জানিয়েছেন, 'তীব্র গরমে পথচারী থেকে বিভিন্ন যানচালকদের একটু পাশে থাকার চেষ্টা করেছি'।