চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

জামালপুরে মহাসমারোহে বাসন্তী পুজো ও অন্নপূর্ণা পুজো



জামালপুরে মহাসমারোহে বাসন্তী পুজো ও অন্নপূর্ণা পুজো

 



Atanu Hazra 
Sangbad Prabhati, 19 April 2024

অতনু হাজরা, জামালপুর : বাঙালির বারো মাসে তেরো পার্বণ। সারাবছরই কোনো না কোনো ধর্মীয় উৎসব তাঁরা করে থাকেন। সারা রাজ্যের সাথে জামালপুরেও মহাসমারোহে আয়োজিত হলো বাসন্তী পুজো ও অন্নপূর্ণা পুজো। শুঁড়ে কালনায় বান্ধব সম্মিলনী ক্লাব মহাধুমধামের সঙ্গে করলো বাসন্তী পুজো। খুবই প্রাচীন এই পুজো। পুজো উপলক্ষ্যে নানান অনুষ্ঠানের আয়োজন তাঁরা করে থাকেন। থাকে অন্ন কুটের ব্যবস্থা। এই পুজো উদ্বোধন করেন বিধায়ক অলক কুমার মাঝি ও তৃণমূলের জামালপুর ব্লক সভাপতি ও পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ মেহেমুদ খান।

   কাঁশরা গ্রামে চক্রবর্তী পরিবারেও শাস্ত্রীয় নিয়ম মেনে করা হলো বাসন্তী পুজো। পরিবারের সদস্য উজ্জ্বল চক্রবর্তী ও তাঁর কাকা এই পুজোর পুরোহিতের কাজ করেন। করা হয় কুমারী পুজো। পুজো উপলক্ষ্যে এলাকাবাসীকে তাঁরা ভোগ খাওয়ান।

  জামালপুরে হালদার পরিবারে নিয়ম নিষ্ঠার সঙ্গে করে আসছে অন্নপূর্ণা পুজো। এবছর তাঁদের পুজো ১০ বছরে পড়ল। কৃষ্ণনন্দ হালদার জানান, তাঁদের পুজোয় একদমই প্লাস্টিক ব্যবহার করা হয় না। পদ্ম পাতা ব্যবহার করেন তাঁরা। তিনি আরো বলেন অন্নপূর্ণা পুজো উপলক্ষে তিনি এলাকার প্রায় ৪০০ মানুষকে অন্নভোগ খাওয়ান।