চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

"দাবদাহ সচেতনতা শিবির"এর আয়োজনে বর্ধমান সায়েন্স এন্ড নেচার ক্লাব


 

"দাবদাহ সচেতনতা শিবির"এর আয়োজনে বর্ধমান সায়েন্স এন্ড নেচার ক্লাব




Sangbad Prabhati 29 April 2024

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : ক্রমবর্ধমান বিশ্ব উষ্ণায়ন। তীব্র দাবদহে গোটা পশ্চিমবঙ্গ যেন জ্বলন্ত অগ্নিকুণ্ডের মতো হয়ে গেছে। তাপমাত্রা হাফ সেঞ্চুরির কাছাকাছি। তবুও রুজি রোজকারের সন্ধানে নিজের জীবনকে বাজি রেখে দরিদ্র শ্রমজীবীর মানুষদের ছুটতে হয় দূর দূরান্তে। ফলে প্রতিদিনই তারা দলে দলে অসুস্থ হয়ে পড়ছেন। এমতাবস্থায় তাদের পাশে এসে দাঁড়িয়েছেন বর্ধমান সায়েন্স এন্ড নেচার ক্লাব। 

তীব্র দাবদাহ থেকে কিভাবে নিজেদের রক্ষা করা যায় সে বিষয়ে সচেতনতামূলক শিবিরের আয়োজনের পাশাপাশি তারা ২৮ এপ্রিল শহর বর্ধমানের বাহির সর্বমঙ্গলা এলাকায় নজরুল পল্লীর সন্নিকট ১৮ পাড়ায় দুস্থ দরিদ্র শ্রমজীবী মানুষদের হাতে তুলে দিয়েছেন একটি করে ছাতা এবং  ORS এর প্যাকেট। 

এছাড়া সংস্থার পক্ষ থেকে ওইসব শ্রমজীবী মানুষদের স্কুল পড়ুয়া ছেলে ও মেয়েদের হাতে তুলে দেওয়া হয় শিক্ষা সহায়ক উপকরণ সহ একটি করে শিশু চারা গাছ। যা আগামী দিনে এই পৃথিবীকে শ্যামল সুন্দর করে তুলতে পারে।

বর্ধমান সায়েন্স এন্ড নেচার ক্লাবের প্রেসিডেন্ট তথা পেশায় শিক্ষক বিশ্বরূপ দাস জানান, তাদের এই ক্লাবে রয়েছেন পূর্ব বর্ধমানের বহু শিক্ষানুরাগী ব্যক্তি এবং ছাত্র-ছাত্রী। যারা সারা বছর ধরে প্রকৃতি উন্নয়ন এবং সমাজসেবামূলক কর্মের পাশাপাশি এলাকার সংশ্লিষ্ট মানুষদের পরিবেশ সচেতন ও বিজ্ঞানমুখী করে তোলার জন্য ধারাবাহিক কর্মকান্ডের আয়োজন করে থাকেন। 

 সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের সেক্রেটারি শিক্ষক সজল দে আমাদের প্রতিনিধিকে জানান তাদের এই ক্লাবে সম্পূর্ণ বিনামূল্যে অনলাইন কোচিং এর ব্যবস্থা আছে। এছাড়াও ছাত্র-ছাত্রীদের কেরিয়ার গাইড এর জন্য সংস্থার পক্ষ থেকে সু পরামর্শ দেওয়া হয়ে থাকে। এবং পড়াশোনা সংক্রান্ত যেকোনো সমস্যার সমাধান করা হয়ে থাকে।