চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

বর্ষবিদায় ও বর্ষবরণে বুটিক এবং হস্তশিল্পের অনবদ্য প্রদর্শনী


 

বর্ষবিদায় ও বর্ষবরণে বুটিক এবং হস্তশিল্পের অনবদ্য প্রদর্শনী




Amit Mitra
Sangbad Prabhati, 15 April 2024

অমিত মিত্র, চন্দননগর : ১৪৩০ বঙ্গাব্দের চৈত্রের শেষ দিনটিকে এবং ১৪৩১ বঙ্গাব্দের বৈশাখের প্রথম দিনটিকে স্মরণীয় করে রাখতে চন্দননগরের 'গ্যালারি দ্য মঁঁসিয়ে সুর' আর্ট গ্যালারিতে গত দুইদিন ধরে অনুষ্ঠিত হয়ে গেল বুটিক এবং হস্তশিল্পের অনবদ্য প্রদর্শনী।

 চন্দননগর এবং চন্দননগর সংলগ্ন শহরতলী থেকে নয় জন মহিলা শিল্পী তাদের শিল্প সম্ভার নিয়ে এই প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। বিভিন্ন রকমের শাড়ি, গহনা, হোমমেড খাবার এবং দৈনন্দিন জীবনে কাজে লাগার মতন প্রয়োজনীয় অথচ শিল্প সুষমা মন্ডিত এই শিল্পসামগ্রী চন্দননগরের মানুষকে দারুন ভাবে আকৃষ্ট করেছিল। 

এই নতুন মার্গের শিল্প প্রদর্শনীর আয়োজন করেছিলেন শান্তনু মজুমদার। তিনি জানালেন, মহিলাদের হাতের কাজকে জনমানুষের কাছে তুলে ধরা এবং মহিলাদের স্বনির্ভর করে তোলার জন্যই তার এই প্রয়াস। 'বঙ্গ ওমেন্স পাওয়ার' নামাঙ্কিত এই মহিলা শিল্পীদের গ্রুপ নিয়ে তিনি বিভিন্ন জায়গায় খুব সুলভ মূল্যে মানুষের বাড়ি বাড়ি পৌঁছে যাওয়ার মত শিল্পসামগ্রীর প্রদর্শনী করে থাকেন। চন্দননগরের ঐতিহ্যমন্ডিত সম্পূর্ণ বাতানুকূল এই আর্ট গ্যালারিতে গত দুই দিনে মানুষের ঢল নেমেছিল।

 স্বাভাবিকভাবেই প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা আনন্দিত। জি.এম. এস আর্ট গ্যালারির কর্ণধার প্রখ্যাত ভাস্কর প্রদীপ সুর জানালেন, এই অভিনব প্রদর্শনীর মাধ্যমে মহিলা শিল্পীরা তাদের শিল্প সুষমার যে স্বাক্ষর রেখে গেলেন এবং বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে তাদের তৈরি সামগ্রী সাধারণ মানুষ যেভাবে খুশি মনে সংগ্রহ করলেন, তাতে তাঁর এই গ্যালারি তৈরীর প্রচেষ্টা সার্থকতা পেয়েছে।