চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

Film Director Mrinal Sen জন্মশতবর্ষে বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক মৃণাল সেনের প্রতি বর্ধমানবাসীর শ্রদ্ধার্ঘ্য


 

Film Director Mrinal Sen 

জন্মশতবর্ষে বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক মৃণাল সেনের প্রতি বর্ধমানবাসীর শ্রদ্ধার্ঘ্য 



Sangbad Prabhati, 20 March 2024

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক মৃণাল সেনের জন্মশতবর্ষ পালন করা হলো শহর বর্ধমানে। নতুন প্রজন্মের কাছে মৃণাল সেনকে জনপ্রিয় করতে ১৬ ও ১৭ মার্চ দুদিনে মোট পাঁচটি প্রদর্শনীতে মৃণাল সেনের 'নীল আকাশের নীচে' প্রদর্শিত হয়। বর্ধমান চলচ্চিত্র চর্চা কেন্দ্রের উদ্যোগে গঠিত 'মৃণাল সেন জন্মশতবর্ষ কমিটি বর্ধমান টাউন হলে ছবি প্রদর্শনের আয়োজন করেছিল। দুদিনে শহরের বিভিন্ন বিদ্যালয় ও কলেজের ছাত্র-ছাত্রী, অভিভাবক সহ অন্যান্যরা সম্মিলিতভাবে প্রায় দেড় সহস্রাধিক দর্শক ছবিটি দেখেন।

এছাড়াও টাউন হলে মৃণাল সেনের বিভিন্ন ছবির ও বিভিন্ন সময়ের স্থিরচিত্র দিয়ে একটি সুন্দর প্রদর্শনীর আয়োজন করা হয়।

১৬ মার্চ বর্ধমান পৌর উচ্চ বিদ্যালয়ে 'মৃণাল সেনের ছবিতে নতুন ভাষার অনুসন্ধান : ভারতীয় চলচ্চিত্রে নবতরঙ্গ'- শিরোনামে একটি আলোচনা চক্র অনুষ্ঠিত হয়। আলোচক ছিলেন ডঃ মৌসুমী ভট্টাচার্য, গণজ্ঞাপন বিভাগ, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।

সমগ্র অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল মৃণাল সেনের বহু ছবিতে অভিনয় খ্যাত অঞ্জন দত্ত। ১৭ মার্চ টাউন হলে শ্রী দত্ত তাঁর অননুকরণীয় ভাষায় ও ভঙ্গিতে মৃণাল সেনের সঙ্গে তাঁর দীর্ঘ ব্যক্তিগত সম্পর্ক, সান্নিধ্য ও তার চলচ্চিত্র নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এই প্রাণবন্ত আলোচনাটি দর্শকের প্রশংসা আদায় করে নেয়।

এছাড়াও মৃণাল সেনকে অবলম্বন করে প্রযোজিত হয় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আলাপে, সংলাপে নাট্যাভিনয়ে, নৃত্যে-শ্রী সেনের চলচ্চিত্র পরিচালনার ভাবনাটিকে সুন্দরভাবে উপস্থাপন করা হয়।

বর্ধমান চলচ্চিত্র চর্চা কেন্দ্রের সম্পাদক বাপ্পাদিত্য দাঁ জানান, সব মিলিয়ে মৃণাল সেনের প্রতি এই শহরের শ্রদ্ধার্ঘ্য নিবেদনটি অত্যন্ত ভাবগম্ভীর ভাবে অনুষ্ঠিত হয়েছে।