চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

বড়শুলে বর্ণময় বসন্ত উৎসবে ব্যাপক উদ্দীপনার সঞ্চার



বড়শুলে বর্ণময় বসন্ত উৎসবে ব্যাপক উদ্দীপনার সঞ্চার




Lutub Ali
Sangbad Prabhati, 27 March 2024

লুতুব আলি, বড়শুল : অনুপ্রেরণা লাস্য নৃত্য মন্দির, রাধা বিনোদ সংগীত সমাজের বসন্ত উৎসব। বর্ধমানের উপকণ্ঠে বড়শুলে অনুষ্ঠিত হল এক বর্ণময় বসন্ত উৎসব। বসন্ত উৎসবের আয়োজক অনুপ্রেরণা লাস্য নৃত্যমন্দির ও রাধা বিনোদ সঙ্গীত সমাজ। ২৫ মার্চ বড়শুল জাগ্রত সংঘের মুক্ত মঞ্চে রাঙিয়ে দিয়ে যাও বসন্ত উৎসব ২০২৪ কে ঘিরে ব্যাপক উদ্দীপনার সঞ্চার হয়। ছোট ছোট ছেলে মেয়েরা রঙিন সাজে জাগ্রত সংঘের মুক্তমঞ্চকে আলোকিত করে তোলে। এদিনের পুরো অনুষ্ঠানকে ঘিরে রবীন্দ্রনাথ ঠাকুর যেন বিরাজ করছিলেন... বসন্ত দিনের মাধুর্য ও দর্শন রবীন্দ্রনাথের সংগীতের মধ্য দিয়ে প্রকাশ পায়। 
অনুপ্রেরণা লাস্য নৃত্য মন্দির এবং রাধাবিনোদ সংগীত সমাজ এর ছাত্র-ছাত্রীরা খুবই সাবলীল ভাবে সংগীত ও নৃত্যের মাধ্যমে বসন্তকে অভিবাদন জানায়। ভারতের স্বাধীনতা আন্দোলনের সময় থেকেই রাধা বিনোদ সঙ্গীত সমাজ বড়শুল এলাকায় নিরবচ্ছিন্নভাবে সংগীতের প্রসার ঘটানোর কাজে আন্দোলন অব্যাহত রেখেছে। রাধা বিনোদ সংগীত সমাজের কর্ণধার তথা শিক্ষিকা সঙ্গীতা ঘোষ এর অবদান অনস্বীকার্য। সুস্থ-সংস্কৃতির প্রসার ঘটাতে সঙ্গীতা ঘোষ এক ঘরানা তৈরি করতে সক্ষম হয়েছেন। তাঁর কন্যা স্নেহা ঘোষ ও নৃত্য চর্চা, শিক্ষাদান করে তিনিও এলাকায় সমাদৃত হয়েছেন। মা ও মেয়ের যুগলবন্দী প্রয়াসে রাঙিয়ে দিয়ে যাও বসন্ত উৎসব অনুষ্ঠানটি সফলভাবে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান মঞ্চে প্রায় প্রত্যেক ছাত্র-ছাত্রীর সাবলীল উপস্থাপনার প্রতি দর্শক শ্রোতারা তারিফ করেন। এক সাক্ষাৎকারে সঙ্গীতা ঘোষ বলেন, বিশ্বায়নের প্রভাবে এলোমেলো ভাবে সমাজ চলছে। বসন্তের রং যেন মানুষের অন্তর ছুঁয়ে যায়। 
বসন্তে আমরা রঙিন হয়ে সারা বছর যেন সকলে সুসম্পর্ক বজায় রেখে সুস্থভাবে বাঁচতে পারি এবং সুস্থ সংস্কৃতিক চেতনায় আমরা শাণিত হই। এদিনের এই অনুষ্ঠানটি প্রত্যক্ষ করতে দর্শক সমাগম ছিল চোখে পড়ার মতো। সঙ্গীতা দেবী আরও বলেন, সারা বছর ধরে ছাত্র-ছাত্রীরা, অভিভাবকেরা এবং এলাকার মানুষেরা এই দিনটার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন।