চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

গ্রামীণ চিকিৎসকদের সর্প দংশন ও কালা জ্বরের প্রশিক্ষণ



গ্রামীণ চিকিৎসকদের সর্প দংশন ও কালা জ্বরের প্রশিক্ষণ 




Atanu Hazra
Sangbad Prabhati, 21 March 2024
অতনু হাজরা, জামালপুর : পূর্ব বর্ধমানের জামালপুরে ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ব্লকের গ্রামীণ চিকিৎসকদের নিয়ে সর্প দংশন ও কালা জ্বরের উপর ট্রেনিং দেওয়া হয় আজ। ব্লকের ৫০ জন গ্রামীণ চিকিৎসক আজকের এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। 
ট্রেনিং দিতে উপস্থিত ছিলেন ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ চন্দন মজুমদার। গ্রামের মানুষদের শারীরিক কোনো অসুবিধা হলে তাঁরা আগে এই গ্রামীণ চিকিৎসকদের কাছেই যান। তাই সর্প দংশনের কোনো রুগী তাঁদের কাছে গেলে কি করণীয় আর কি করা উচিৎ নয় সে সম্পর্কে তাঁদের সচেতনতার পাঠ দেওয়া হয়। এছাড়াও কালা জ্বরের মশা কোথায় কিভাবে ডিম পাড়ে বা এই রোগের চিকিৎসা কী সেবিষয়ে অবহিত করা হয়।
 ব্লক স্বাস্থ্য আধিকারিক চন্দন মজুমদার জানান গ্রামীণ চিকিৎসকরা গ্রামের মানুষের চিকিৎসার সাথে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছেন তাই তাঁদের সচেতন করা গেলে তাঁদের মাধ্যমে সাধারণ মানুষ জানতে পারবেন বা উপকৃত হবেন। আর গ্রামীণ চিকিৎসকদের চিকিৎসা করতেও অনেক সুবিধা হবে। গ্রামীণ চিকিৎসকদের পক্ষ থেকে সুরমান আলী মল্লিক, শেখ ইমতিয়াজ, রাশেদ আলী হালদার সহ অন্যান্যরা এই ট্রেনিং পেয়ে খুব খুশি। তাঁরা ব্লক স্বাস্থ্য আধিকারিককে ধন্যবাদ জানান। একই সঙ্গে সব সময়ই সরকারের পাশে থেকে কাজ করতে চান বলে জানান।