Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

আধুনিক যাত্রা পালার জনক মতিলাল রায় স্মরণে যাত্রা উৎসব


 

আধুনিক যাত্রা পালার জনক মতিলাল রায় স্মরণে যাত্রা উৎসব



Sangbad Prabhati, 2 March 2024

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : আধুনিক যাত্রা পালার জনক মতিলাল রায় স্মরণে আয়োজিত হলো যাত্রা উৎসব। পূর্বস্থলী ১ ব্লকের জাহান্নগর গ্রাম পঞ্চায়েতের রাজাপুর ভাতছালা ধীরেন্দ্রনাথ উচ্চ বিদ্যালয়ের ফুটবল ময়দানে এই উৎসব অনুষ্ঠিত হয়। ২৯ ফেব্রুয়ারি থেকে উৎসবের সূচনা হয়। চলবে রবিবার পর্যন্ত। শুক্রবার সন্ধ্যায় যাত্রা উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। উল্লেখ্য রাজাপুর ভাতছালা গ্রামে মতিলাল রায় জন্ম গ্রহণ করেন। তাঁকে স্মরণ রেখে প্রতি বছর যাত্রা উৎসবের আয়োজন করা হয়। এবছর ৩০ যাত্রা উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, গ্রাম বাংলায় জনশিক্ষার অন্যতম মাধ্যম যাত্রা। সেই যাত্রা শিল্প বিলুপ্তির পথে চলে গিয়েছিল। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর উদ্যোগে সেই যাত্রা শিল্প পুনরুজ্জীবিত হয়েছে। শিল্পীরা সম্মান পেয়েছেন। জনদরদী মুখ্যমন্ত্রী সব ধরনের লোক শিল্পীদের জন্য মাসে ১০০০ টাকা করে সাম্মানিক ভাতার ব্যবস্থা করে দিয়েছেন।