চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

বর্ধমান ব্লাইন্ড একাডেমী কটেজ সেকশনের কচিকাঁচাদের পারদর্শীতায় পিকনিক ও শিক্ষামূলক ভ্রমণ


 

বর্ধমান ব্লাইন্ড একাডেমী কটেজ সেকশনের কচিকাঁচাদের পারদর্শীতায় পিকনিক ও শিক্ষামূলক ভ্রমণ




Jagannath Bhoumick
Sangbad Prabhati, 4 February 2024

জগন্নাথ ভৌমিক, বর্ধমান : বর্ধমান ব্লাইন্ড একাডেমীর কটেজ সেকশনের ছাত্র ছাত্রীদের নিয়ে রবিবার বার্ষিক পিকনিক আয়োজিত হলো বর্ধমানের মেঘনাদ সাহা তারামন্ডল প্রাঙ্গণে। বর্ধমান ব্লাইন্ড একাডেমীর কটেজ সেকশনের সম্পাদক রাইচাঁদ সুরানা জানান, এখানে মূলত অনাথ এবং অতিদরিদ্র ছেলে মেয়েদের আবাসিক ভাবে পড়াশোনার পাশাপাশি সঙ্গীত, নৃত্য, অঙ্কন সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। গুটি গুটি পায়ে ক্রমশ এগিয়ে চলেছে এই প্রতিষ্ঠান। ইতিমধ্যেই এই প্রতিষ্ঠানের অনাথ ছেলেমেয়েদের অনেকেই সমাজ জীবনে প্রতিষ্ঠা পেয়েছে।

আসলে উপযুক্ত পরিবেশ, প্রশিক্ষণ ও সুযোগ পেলে অনাথ ছেলে মেয়েরাও তাক লাগিয়ে দিতে পারে। আর সেটাই করে দেখালো বর্ধমান ব্লাইন্ড একাডেমীর কটেজ সেকশনের ছাত্র ছাত্রীরা। এবছর ২৬ জানুয়ারি পূর্ব বর্ধমান জেলা পুলিশ লাইনে প্রজাতন্ত্র দিবসে সাংস্কৃতিক কার্যক্রমে অংশ নিয়ে বিশেষ পারদর্শিতা দেখিয়েছে। প্রতিযোগিতায় কচিকাঁচা ছেলে মেয়েরা দ্বিতীয় স্থান লাভ করেছে। ফলে রাইচাঁদ সুরানা সহ সংশ্লিষ্ট সকলেই খুশি। 

বর্ধমান ব্লাইন্ড একাডেমীর কটেজ সেকশনের সম্পাদক রাইচাঁদ সুরানা জানান, ছাত্র ছাত্রীদের সাফল্যে তিনি গর্বিত। আর সেই জন্যই পিকনিকের পাশাপাশি ওদের জন্য শিক্ষামূলক ভ্রমণের ব্যবস্থা করা হয়েছে। রবিবার তারামন্ডল প্রাঙ্গণে সকালের টিফিনের পর ছাত্র ছাত্রীদের রমনাবাগান চিড়িয়াখানা ঘুরিয়ে দেখানো হয়। একেবারে সামনে থেকে বাঘ, ভালুক, ময়ূর এবং বিভিন্ন পশু পাখি দেখার সুযোগ পেয়ে ওরাও আনন্দে আপ্লুত।

সব কিছু ঘুরে দেখার পাশাপাশি শুভজিৎদের পরিচালনায় চলে ফটো শুট। ঘুরে বেড়িয়ে ফিরে আসার পর চলে খেলাধুলা। দুপুরে মিনিকিট চালের সাদা ভাতের সঙ্গে ডাল, মিক্সড ভেজ, চিকেন, চাটনি, পাঁপড় এবং রসগোল্লা। সব মিলিয়ে তৃপ্তির খাওয়া দাওয়া। রাইচাঁদবাবু ৮২ বছর বয়সেও বসে না থেকে প্রতিটি খাবার টেবিলে গিয়ে কচিকাঁচারা ঠিক মতো খাওয়া দাওয়া করছে কিনা ঘুরে ঘুরে দেখেন। রাইচাঁদ সুরানার আহ্বানে কটেজ সেকশনের কচিকাঁচাদের শুভেচ্ছা জানাতে সরকারি হোম পরিচালন কমিটির প্রাক্তন চেয়ারপার্সন ডঃ শিখা আদিত্য, সমাজসেবী জিতেন মন্ডল, ডাঃ পল্লবী মাজি, প্রবীন সাংবাদিক সত্যনারায়ন মাজিল্যা, ম্যাগনাস গ্লোবাল স্কুলের প্রিন্সিপাল সুষমা সুরানা সহ অনেকেই মেঘনাদ সাহা তারা মন্ডল প্রাঙ্গণে উপস্থিত হয়ে ছিলেন।

বর্ধমান ব্লাইন্ড একাডেমী কটেজ সেকশনের সম্পাদক রাইচাঁদ সুরানা জানান, আগামী দিনে বড় ধরনের কিছু করার ভাবনা চিন্তা নিয়ে পথচলা শুরু হয়েছে। অনাথ এবং অতিদরিদ্র পরিবারের ছেলে মেয়েদের শিক্ষা, সংস্কৃতি ও খেলাধুলা চর্চার মাধ্যমে প্রতিষ্ঠিত করে দেওয়াই মূল উদ্দেশ্য। আর সেই লক্ষ্যেই লাকুড্ডি জলকল মাঠ সংলগ্ন এলাকায় ১৫ বিঘা জায়গা নিয়ে কাজ শুরু হয়েছে। সকলের সহযোগিতা পাওয়া গেলে লক্ষ্যে পৌঁছাতে খুব বেশি সময় লাগবে না।