চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

Bardhaman Junction বর্ধমান রেল স্টেশনের নিউ আউটলুক কেমন হতে চলেছে, বিশদ জানতে ক্লিক করুন


 

 Bardhaman Junction 


বর্ধমান রেল স্টেশনের নিউ আউটলুক কেমন হতে চলেছে, বিশদ জানতে ক্লিক করুন




Jagannath Bhoumick
Sangbad Prabhati, 15 February 2024

জগন্নাথ ভৌমিক, বর্ধমান : অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে বর্ধমান রেল স্টেশনের পুনর্নির্মাণ এর প্রথম পর্যায়ের কাজ সম্পূর্ণ হয়েছে। এরফলে পশ্চিমবঙ্গে রেল পরিকাঠামো উৎকর্ষের ক্ষেত্রে একটি নতুন অধ্যায়ের সূচনা হয়েছে। ১৪ ফেব্রুয়ারি পূর্ব রেলের তরফে এমনটাই জানানো হয়েছে। প্রথম পর্যায়ে সম্পূর্ণ নতুন স্টেশন ভবন, প্ল্যাটফর্মগুলির ব্যাপক পুনর্নির্মাণ, যাত্রী চলাচল এলাকার উন্নয়ন এবং অভ্যন্তরীণ সুবিধাগুলি, যেমন ওয়েটিং হল, টিকিট কাউন্টার এবং শৌচাগারের উন্নয়ন করা হয়েছে। প্ল্যাটফর্মের এবং সম্মুখভাগের আলোকসজ্জা ব্যবস্থার আধুনিকীকরণ, উচ্চমানের টেকসই আসবাবপত্র সরবরাহ, আকর্ষণীয় রাস্তার আলোর খুঁটি স্থাপন এবং মান নির্দেশিত সাইনেজ বাস্তবায়নের জন্য যাত্রীদের আরাম ও সুবিধা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি হয়েছে। এই উন্নয়নের পাশাপাশি, ১২ মিটার চওড়া একটি নতুন ফুট ওভার ব্রিজ যাত্রী চলাচলকে আরও সহজ করে তুলেছে এবং সঙ্গে স্টেশনের আধুনিকীকরণ প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক চিহ্নিত করেছে। বর্ধমান স্টেশনের নিউ আউটলুক আগামী দিনে কেমন হবে সেই নকশার একটি ছবিও পূর্ব রেলের তরফে প্রকাশ করা হয়েছে।

পূর্ব রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেছেন, "বর্ধমান রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণের প্রথম ধাপ সফলভাবে সম্পন্ন হয়েছে যা যাত্রীদের জন্য পরিকাঠামো ও পরিষেবা প্রদানের ক্ষেত্রে একটি উদাহরণ ও আমাদের অঙ্গীকারের জ্বলন্ত সাক্ষ্য হয়ে থাকবে। পরবর্তী ধাপগুলিতে স্টেশনের সুযোগ-সুবিধা আরও উন্নত করার লক্ষ্যে আমরা দৃঢ়প্রতিজ্ঞ।"

বর্ধমান স্টেশনের কাজ সম্পূর্ণ শেষ হলে বর্তমান স্টেশনের আউটলুক আধুনিকতার মোড়কে বদলে যাবে। প্রথম পর্যায়ে ১৭.৬১ কোটি টাকা বিনিয়োগে উন্নয়নের সফল বাস্তবায়নের ফলে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত ২৪% অর্থায়নের ফলে ৪৫% নির্মাণকাজ সম্পূর্ণ হয়েছে। এই উল্লেখযোগ্য অগ্রগতির ফলে স্টেশনের পরিকাঠামোয় ব্যাপক উন্নতি সাধিত হয়েছে, যার মধ্যে রয়েছে নতুন স্টেশন ভবন নির্মাণ, প্ল্যাটফর্ম পুনঃনির্মাণ এবং যাত্রী চলাচলের এলাকা উন্নয়ন। এই পদক্ষেপের ফলে বর্ধমান রেলওয়ে স্টেশন একটি আধুনিক পরিবহন কেন্দ্র হিসেবে আরও সফলভাবে গড়ে উঠেছে।