Scrooling

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

ভারতের সংবিধান রচনা করার কমিটিতে ছিলেন পূর্ব বর্ধমান জেলার ডাঃ মনমোহন দাস, ৭৫ তম প্রজাতন্ত্র দিবসে স্মরণ


 

ভারতের সংবিধান রচনা করার কমিটিতে ছিলেন পূর্ব বর্ধমান জেলার ডাঃ মনমোহন দাস, ৭৫ তম প্রজাতন্ত্র দিবসে স্মরণ




Sangbad Prabhati, 26 January 2024

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : ডঃ বি আর আম্বেদকরের নেতৃত্বে ভারতের সংবিধান রচনা করার যে কমিটি তৈরি হয়েছিল, সেই কমিটিতে ছিলেন কালনা মহকুমার পূর্বস্থলী ১ ব্লকের নপাড়া গ্রামের বাসিন্দা ডাঃ মনমোহন দাস। ভারতের ৭৫ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শুক্রবার তাঁকে স্মরণ করলেন এলাকার বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ।

এদিন পূর্বস্থলী ১ নম্বর ব্লকের সমুদ্রগড় উচ্চ বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের সূচনা করেন রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। অনুষ্ঠানে তিনি স্বাধীনতা সংগ্রামী শহীদদের

 প্রতি শ্রদ্ধা জানান। বিনম্র চিত্তে তাঁদের স্মরণ করেন। স্কুলের ছাত্র-ছাত্রীদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সম্বন্ধে শোনান। স্বপনবাবু ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, ডঃ বি আর আম্বেদকরের নেতৃত্বে ভারতের সংবিধান রচনা করার যে কমিটি তৈরি হয়েছিল তার মধ্যে আমাদের এলাকায় বসবাসকারী একজন ছিলেন। যা আমাদের কাছে অত্যন্ত গর্বের বিষয়। এবং তা বর্তমান প্রজন্মকে জানতে হবে। তাঁর নাম ডা. মনমোহন দাস। তিনি নপাড়া গ্রামের বাসিন্দা ছিলেন। তিনি একজন এমবিবিএস ডাক্তার ছিলেন। যে ৬০ জনার স্বাক্ষর সংবিধানে আছে তার মধ্যে তাঁর স্বাক্ষরও আছে। 

এদিনের অনুষ্ঠানে এসে তিনি সমুদ্রগড় উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর উপলক্ষে স্কুল কর্তৃপক্ষকে স্কুলের সার্বিক উন্নয়নের জন্য ৫ লক্ষ টাকা দেন। এবং স্কুলের উত্তরোত্তর শ্রীবৃদ্ধি কামনা করেন। এরপরে তিনি বীর শহীদদের স্মরণ করে শহীদ বেদীতে মাল্যদান করেন। একই সঙ্গে স্বাধীনতা সংগ্রামের কিছু ইতিহাস তুলে ধরেন। তার বক্তব্যে উঠে আসে সেই সময়ের বিপ্লবের কথা বিপ্লবীদের কথা। তিনি বলেন এই সমুদ্রগড় এক সময় বিপ্লবীদের গোপন আশ্রয়স্থল ছিল। তাদের স্মরণেই এই শহীদ বেদী।