Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

প্রজাতন্ত্র দিবসের নানা অনুষ্ঠান, উৎসব চলছে জামালপুরে


 

প্রজাতন্ত্র দিবসের নানা অনুষ্ঠান, উৎসব চলছে জামালপুরে




Atanu Hazra
Sangbad Prabhati, 26 January 2024

অতনু হাজরা, জামালপুর : প্রজাতন্ত্র দিবসে সারা দেশ জুড়ে নানা অনুষ্ঠান হয়েছে। এই দিনেই স্বাধীন ভারতের সংবিধান গৃহীত হয়। পূর্ব বর্ধমানের জামালপুরে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রজাতন্ত্র দিবস পালিত হয়। এদিন জামালপুর বিডিও অফিসে পতাকা উত্তোলন করেন বিডিও পার্থ সারথী দে ও পূর্ত কর্মাধ্যক্ষ মেহেমুদ খান। জামালপুর থানায় ভারপ্রাপ্ত আধিকারিক নিতু সিং জাতীয় পতাকা উত্তোলন করে দিনটি পালন করেন। 

জাতীয় পতাকা উত্তোলনে থানার সমস্ত পুলিশ কর্মীরা উপস্থিত ছিলেন। জামালপুর ব্লক তৃণমূল পার্টি অফিসে জাতীয় পতাকা উত্তোলন করেন বিধায়ক অলক কুমার মাঝি, ব্লক সভাপতি মেহেমুদ খান, কার্যকরী সভাপতি ভূতনাথ মালিক সহ অন্যান্যরা। জামালপুর মহাবিদ্যালয়ে প্রজাতন্ত্র দিবসে জাতীয় পতাকা উত্তোলন করেন গভর্নিং বডির সভাপতি ভূতনাথ মালিক ও অধ্যক্ষা ড. শ্রাবন্তী ব্যানার্জী। এছাড়াও ব্লকের সমস্ত অফিস ও স্কুল গুলিতে সম্মান ও মর্যাদার সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করে প্রজাতন্ত্র দিবস পালন করা হয়।

           নিছক ছুটির দিন হিসাবে না গণ্য করে জামালপুরের দুই বিদ্যালয় কালনা কাঁশরা হাই স্কুল ও সাদিপুর ধর্মদাস স্মৃতি বিদ্যামন্দির আজকের এই মহান দিনে বিদ্যালয়ে পতাকা উত্তোলন করে বিদ্যালয়ের বার্ষিক শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করেন। 

একটি কর্ম দিবস বাঁচিয়ে এই প্রজাতন্ত্র দিবসে এই দিনটির তাৎপর্য অনুধাবন করিয়ে বিদ্যালয়ের ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন সত্যিই প্রশংসার দাবী রাখে। কালনা কাঁশরা বিদ্যালয়ের ক্রীড়া প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ মেহেমুদ খান। ছিলেন বিদ্যালয়ের পরিচালন সমিতির সভাপতি উজ্বল চক্রবর্তী, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অভিজিৎ কুমার দে, দেবনাথ মৈত্র সহ সমস্ত শিক্ষক শিক্ষিকারা। 

খেলার শেষের দিকে বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের জিমন্যাস্টিক দারুণ জমে উঠেছিল। সাদিপুর হাই স্কুলের প্রধান শিক্ষক সৌমেন্দ্রনাথ পাল জানান আজকের এই দিনটিতে স্পোর্টস করা মানে দিনটির মাহাত্ম্য ছেলে মেয়েদের কাছে তুলে ধরা ও বিদ্যালয়ের একটি কর্মদিবস বাঁচানো। প্রচুর সংখ্যায় সাধারণ মানুষ দুটি বিদ্যালয়ের খেলা দেখতে মাঠে হাজির হন।

       অপরদিকে জামালপুরে চলছে দুটি অনুষ্ঠান। রুদো গ্রামে শুরু হয়েছে রুদা ও দোসিমিনা কৃষি ও সাংস্কৃতিক উন্নয়ন কমিটির পক্ষ থেকে প্রগতি মেলা। ২৪ জানুয়ারি শুরু হয়ে ২৭ জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা। নানা কৃষিজ পণ্য প্রদর্শিত হচ্ছে এখানে, চলছে হস্ত শিল্পের প্রদর্শনী। উদ্বোধন করেন বেলুড় রামকৃষ্ণ মিশন মঠের স্বামী প্রণবানন্দজী মহারাজ। উপস্থিত ছিলেন বিধায়ক অলক কুমার মাঝি। মেলা কমিটির সভাপতি বিশ্বজিৎ মন্ডল, সম্পাদক কুমারেশ ঘোষ জানান ৪ দিন ধরে চলবে এই মেলা। থাকবে নানা অনুষ্ঠান। 

২৫ তারিখ তাঁরা একটি রক্তদান শিবির করেছেন। চারদিন অঙ্কন প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা সহ নানা প্রতিযোগিতা যেমন রয়েছে তেমনই নাটক, শিল্পী সত্যজিৎ দাসের কণ্ঠে হেমন্ত মুখোপাধ্যায়ের গান। থাকছেন স্টার জলসা সুপার সিঙ্গারের পৌশালি ভট্টাচার্য। এই অনুষ্ঠানকে কেন্দ্র করে বসেছে নানা মেলা।

        জামালপুরের আঁটপাড়া নবীন সংঘের উদ্যোগে ২৫ জানুয়ারি থেকে শুরু হয়েছে মুকুল। এটিও একটি কৃষি, পুষ্প ও হস্ত শিল্প প্রদর্শনী। ব্লকের বিভিন্ন প্রান্তের কৃষকদের উৎপাদিত বিশেষ ফসল ও ফুল এখানে প্রদর্শিত হয়। এটির উদ্বোধন করেন রামকৃষ্ণ মিশন আশ্রমের স্বামী প্রাণময়ানন্দজী মহারাজ। ছিলেন বিধায়ক অলক কুমার মাঝি, পঞ্চায়েত সমিতির সভাপতি পূর্ণিমা মালিক, পূর্ত কর্মাধ্যক্ষ মেহেমুদ খান সহ বিজন গাঙ্গুলি, বিশিষ্ট ছড়াকার বিজন দাস সহ অন্যরা। মুকুলের পক্ষ থেকে সম্পাদক ডাঃ প্রহ্লাদ পাল ও সভাপতি জয়ন্ত পাল জানান এই মুকুল উৎসবে রয়েছে বিভিন্ন প্রতিযোগিতা। ২৯ জানুয়ারি রয়েছে স্বেচ্ছায় রক্তদান শিবির। থাকবে যাত্রাপালা সিঁথির সিঁদুরে নকল বউ। এই উপলক্ষ্যে আঁটপাড়া নবীন সংঘের মাঠে বসেছে বিরাট মেলা।