চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

ওড়গ্রাম উচ্চ বিদ্যালয়ের প্লাটিনাম জয়ন্তী উদযাপন


 

ওড়গ্রাম উচ্চ বিদ্যালয়ের প্লাটিনাম জয়ন্তী উদযাপন 




Swapan Chetterjee
Sangbad Prabhati, 16 January 2024

স্বপন চ্যাটার্জী, ওড়গ্রাম : পরাধিনতার শৃঙ্খল কাটিয়ে ভারত সবে স্বাধীন হয়েছে। ওড়গ্রাম এলাকার শুভ বুদ্ধি সম্পন্ন মানুষেরা উপলব্দি করলেন তাদের পরবর্তী প্রজন্মের উন্নতি করতে হলে সঠিক শিক্ষার দরকার, আর তার জন‍্য প্রয়োজন বিদ‍্যালয়ের। যেমন ভাবনা তেমন কাজ। স্বর্গীয় ভোলানাথ মণ্ডল, দুর্গাপদ ঘোষরা ১৯৪৯ সালের ১৫ জানুয়ারি খড়, বাঁশ ইত‍্যাদি দিয়ে তৈরী করলেন একটা ঘর। প্রতিষ্ঠা হলো ওড়গ্রাম স্কুল। তার পর সরকারি নিয়ম মেনে তৈরী হলো পাকা ঘর। বাড়তে শুরু করলো ছাত্র ছাত্রীর সংখ‍্যা।সেদিনের প্রতিষ্ঠিত স্কুল রূপান্তরিত হলো ওড়গ্রাম উচ্চ বিদ‍্যালয়ে। ১৯৪৯ সালে ওড়গ্রামে যে শিশু বৃক্ষটি রোপিত হয়েছিল আজ তা পত্রে পুষ্পে মুকুলে শোভিত একটা মহীরূহে পরিনত। কালের গতির বহমানতায় আজ ওড়গ্রাম উচ্চ বিদ‍্যালয় ৭৫ বছর অতিক্রম করলো।

ওড়গ্রাম উচ্চ বিদ‍্যালয়ের ৭৫ বছর পূর্তি অর্থাৎ প্লাটিনাম জয়ন্তীকে স্মরণীয় করে রাখতে বিদ‍্যালয়ের পক্ষ থেকে ১৫ থেকে ১৭ জানুয়ারি তিন দিন ব‍্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

১৫ জানুয়ারি সকালে প্রভাত ফেরির মাধ‍্যমে অনুষ্ঠানের সূচনা হয়। তার পর স্কুল প্রাঙ্গণে প্রতিষ্ঠাতা ভোলানাথ মণ্ডলের আবক্ষ মূর্তিতে মাল‍্যদান করে দ্বিতীয় পর্বের অনুষ্ঠান শুরু হয়। উপস্থিত অতিথি বর্গের দ্বারা প্রদীপ প্রজ্বলনের মধ‍্য দিয়ে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। বিদ‍্যালয়ের ছাত্রীরা আগত অতিথিদের শঙ্খ বাজিয়ে পুষ্প স্তবক দিয়ে বরণ করে নেয়।

মধ্যান্ন ভোজনের পর ছাত্র ছাত্রীদের জন‍্য বিশুদ্ধ পানিয় জল প্রকল্প ও বিজ্ঞান প্রদর্শনী , হস্তশিল্প প্রদর্শনীর উদ্বোধন করেন রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত প্রাক্তন প্রধান শিক্ষক আনোয়ার হোসেন। সকল শিক্ষক শিক্ষিকা ছাত্র ছাত্রীদের উপস্থিততে প্রধান শিক্ষক প্রিয়ব্রত সরকার কেক কাটেন প্লাটিনাম জয়ন্তী উপলক্ষে।

 মহতি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ‍্যালয়ের পরিচালন সমিতির সভাপতি তরুন কুমার ঘোষ, প্লাটিনাম জয়ন্তীর আহ্বায়ক তারাপদ পাল, অবসরপ্রাপ্ত জেলা বিচারক ইন্দ্রনীল অধিকারী , সহ বিদ‍্যালয় পরিদর্শক বর্ধমান সদর অরুন কুমার মণ্ডল, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ট‍্যুরিজিম বিভাগের বিভাগীয় প্রধান তথা ওড়গ্রাম উচ্চ বিদ‍্যালয়ের প্রাক্তন ছাত্র অধ‍্যাপক মীর সফিক, রাষ্ট্রপতি পুরষ্কার প্রাপ্ত প্রাক্তন প্রধান শিক্ষক আনোয়ার হোসেন সহ বহু বিশিষ্ট ব‍্যাক্তিবর্গ। প্রধান শিক্ষক প্রিয়ব্রত সরকার বলেন বিদ‍্যালয়ের সকল শিক্ষক শিক্ষিকা সহ সকল কর্মচারীদের অক্লান্ত পরিশ্রম এবং বর্তমান ছাত্র ছাত্রী, অভিভাবক অভিভাবিকা, প্রাক্তন ছাত্র ছাত্রী ও এলাকায় মানুষের সহযোগিতায় আমরা ৭৫ বছর পূর্তি পালন করছি।