Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

Biodiversity workshop বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিয়ে জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক কর্মশালা


 

Biodiversity workshop 

বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিয়ে জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক কর্মশালা  




Sk Samsuddin
Sangbad Prabhati, 27 January 2027

সেখ সামসুদ্দিন, মেমারি : জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয় পূর্ব বর্ধমানের মেমারিতে। শনিবার মেমারি বিদ্যাসাগর মেমোরিয়াল ইনস্টিটিউট শাখা ১ এর দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের পরীক্ষার প্রজেক্ট হিসেবে বায়োডাইভার্সিটি বা জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক মডেল করে বাস্তবায়িত করার কাজ হাতে কলমে শেখানো হয়। 

ছাত্রছাত্রীরা প্রথমে বীজ সংরক্ষণ, চারা উৎপাদন, নার্শারী পদ্ধতিতে গাছের কলম করা, ছোট পাখিদের বাসা তৈরি করে যা বিদ্যালয়ে থাকা বড় গাছের ডালে ডালে ঝুলিয়ে বেঁধে দেওয়া হয়। 

চড়ুই, টুনটুনি জাতীয় ছোট পাখিদের সংরক্ষণে সহায়ক হবে বলে ছাত্রছাত্রীদের প্রচেষ্টা বলে জানায় ছাত্র অর্ক সমাদ্দার। ভূগোল শিক্ষক সেখ মহঃ সেলিম বলেন দ্বাদশ শ্রেণীর ভূগোল বিভাগের ছাত্রছাত্রীরা ফাইনাল পরীক্ষায় জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক প্রজেক্ট খাতায় কলমে সীমাবদ্ধ না থেকে হাতেকলমে কাজ করছে। 

প্রধান শিক্ষক কেশব কুমার ঘোষাল বলেন, এই প্রচেষ্টায় পাখিদের কতটা উপকার হবে জানিনা, কিন্তু ছাত্রছাত্রীরা উপকৃত হবে এককথায় বলতে পারি। বিদ্যালয় প্রাঙ্গণে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও প্রধান শিক্ষক সহ বিদ্যালয় পরিচালন সভাপতি আশীষ ঘোষদস্তিদার উপস্থিত ছিলেন।