Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

Crop damage due to rain অসময়ের বৃষ্টিতে চাষীদের মাথায় হাত



 

Crop damage due to rain 


অসময়ের বৃষ্টিতে চাষীদের মাথায় হাত 




Atanu Hazra
Sangbad Prabhati, 7 December 2023

অতনু হাজরা, পূর্ব বর্ধমান : নিম্নচাপের জেরে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার সঙ্গে পূর্ব বর্ধমানেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। বুধবার বিকেল থেকেই একটানা বৃষ্টিতে জনজীবন কিছুটা থমকে গেছে। আর এই বৃষ্টিই চিন্তায় ফেলে দিয়েছে পূর্ব বর্ধমানের চাষীদের। এই অকাল বর্ষণ চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। 

মাঠ থেকে ধান প্রায় সব উঠে গেলেও অনেক জায়গায় এখনও এখনও বহু জমিতে কাটা ধান জমিতেই রয়েছে। কোথাওবা ধান তোলা হলেও সেই ধান ঝাড়া হয়নি। জেলায় বেশিরভাগ আলু জমিতেই আলু বসাবার কাজ প্রায় শেষ। টানা বৃষ্টিতে আলু জমিতে জল জমে গেছে। 

চাষীরা আশঙ্কিত যে সবে বসানো আলু হয়তো সবই পচে নষ্ট হয়ে যাবে। বিরাট আর্থিক ক্ষতির মুখে পড়বেন তাঁরা। জামালপুর ব্লকের কৃষি কর্মাধ্যক্ষ জয়দেব দাস বলেন, ব্লকের বেশির ভাগ আলু জমিতেই আলু বসানোর কাজ প্রায় শেষ। এই অসময়ে জল নিশ্চিতভাবেই বিরাট ক্ষতি হবে আলু চাষীদের। তাঁরা খোঁজ খবর নিচ্ছেন কতটা কি ক্ষয় ক্ষতি হয়েছে। যথা জায়গায় তাঁরা রিপোর্ট করবেন। এই মুহূর্তে সকলেই সরকারের দিকে তাকিয়ে যে রাজ্য সরকার ক্ষতিপূরণ দেন কিনা। সব মিলিয়ে চাষীদের অবস্থা করুন।

এলাকার চাষী বিমলেন্দু মুখোপাধ্যায় জানান, এই বৃষ্টি আলু চাষের বিরাট ক্ষতি করে দিল। সদ্য বসানো আলু খেত জলের তলায়। সব নষ্ট হয়ে যাবে। অসময়ের এই বৃষ্টি আলুর পাশাপাশি সবজি চাষে ক্ষতি হবে। তিনি বলেন, সরকার বাহাদুর দৃষ্টি না দিলে চাষীরা বাঁচবে না। তিনি ব্যাঙ্ক ও সমবায়ের ঋণ মুকুবের দাবি করছেন। এবং বীমার টাকা যাতে চাষীরা পায় সরকার বাহাদুর সেদিকটা দেখলে ভালো হয়।