চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

Clinical act নার্সিং হোম পরিচালনায় ক্লিনিক্যাল অ্যাক্ট মেনে চলার বিষয়ে সতর্ক করলেন সিএমওএইচ

 


Clinical act 

নার্সিং হোম পরিচালনায় ক্লিনিক্যাল অ্যাক্ট মেনে চলার বিষয়ে সতর্ক করলেন সিএমওএইচ 


প্রগ্রেসিভ নার্সিং হোম এ্যান্ড হসপিটাল অ্যাসোসিয়েশন এর সপ্তম পূর্ব বর্ধমান জেলা সম্মেলন

Sangbad Prabhati, 20 December 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : প্রগ্রেসিভ নার্সিং হোম এ্যান্ড হসপিটাল অ্যাসোসিয়েশন এর সপ্তম পূর্ব বর্ধমান জেলা সম্মেলন অনুষ্ঠিত হলো বর্ধমানে। বুধবার পান্থশালায় বর্ধমান হাউসের অডিটোরিয়ামে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন হয়। 

সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক জয়রাম হেমব্রম, বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস, ডেপুটি সিএমওএইচ ২ সুবর্ণময় গোস্বামী, পূর্ব বর্ধমান জেলা পরিষদের জনস্বাস্থ্য ও পরিবেশ দপ্তরের কর্মাধ্যক্ষ বিশ্বনাথ রায়, বর্ধমান উন্নয়ন সংস্থার চেয়ারপার্সন কাকলি তা গুপ্ত, ডাঃ সাইদুল হক, পশ্চিমবঙ্গ প্রগ্রেসিভ নার্সিং হোম এ্যান্ড হসপিটাল অ্যাসোসিয়েশন এর চেয়ারম্যান সেখ আলহাজ উদ্দিন, জেলা সভাপতি আনিসুর মন্ডল, জেলা সম্পাদক তারকনাথ ব্যানার্জী সহ অন্যান্যরা। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের অন্যতম সদস্য সফিকুল ইসলাম।

এদিন সম্মেলনের উদ্বোধনের পর সিএমওএইচ বক্তব্য রাখতে গিয়ে টিন এজ প্রেগনেন্সি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। একই সঙ্গে নার্সিং হোম কতৃপক্ষের উদ্দেশ্যে বলেন, এই ধরনের পেসেন্ট নার্সিং হোমে ভর্তি হলেই বিষয়টি জেলা স্বাস্থ্য দপ্তরের নজরে আনতে হবে। নার্সিং হোম চালুর ক্ষেত্রে দালাল চক্র সম্পর্কেও সচেতন করেন। নার্সিং হোম পরিচালনায় ক্লিনিক্যাল অ্যাক্ট মেনে কাজ করতে হবে। এছাড়া যে নার্সিং হোমের যে পরিষেবা দেবার ব্যবস্থা আছে সেই অনুযায়ী রোগী ভর্তি করার নির্দেশ দেন। অযথা রোগীর পরিবারকে বিপাকে না ফেলে হাসপাতালে রেফার করে দিন। সময় থাকতে রেফার করুন, যাতে হাসপাতালে চিকিৎসকরা অন্তত চিকিৎসা করানোর সুযোগ পান। 

এদিকে বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস দালালরাজ নিয়ে উষ্মা প্রকাশ করেন। বিশেষ করে অ্যাম্বুলেন্স চালকরা যেভাবে রোগীর আত্মীয় পরিজনদের বিভ্রান্ত করে সে বিষয়টি উল্লেখ করেন। 

অন্যদিকে প্রগ্রেসিভ নার্সিং হোম এ্যান্ড হসপিটাল অ্যাসোসিয়েশন রাজ্য চেয়ারম্যান শেখ আলহাজ উদ্দিন বলেন, আগে বর্ধমানের বেসরকারি চিকিৎসা ক্ষেত্রের যে পরিকাঠামো ছিল বর্তমানে তার আমূল পরিবর্তন ঘটেছে। এখন চিকিৎসা নিয়ে অভিযোগ প্রায় নেই। চিকিৎসা ব্যবস্থায় নানান সুযোগ সুবিধা এখন বর্ধমানেই পাওয়া যায়। তবে সব ব্যবসায়ী যে সৎ ভাবে ব্যবসা করছে সেটা নাও হতে পারে। অল্প সময়ে বেশি লাভের আশায় কেউ কেউ অনিয়ম করে থাকতে পারে। তবে অ্যাসোসিয়েশন এইসমস্ত বিষয়কে প্রশ্রয় দেয় না। অভিযোগ এলে ব্যবস্থা নেওয়া হয়।