চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

Bharat Sanskriti Utsab রাত পোহালেই শহর বর্ধমানে ভারত সংস্কৃতি উৎসব ২০২৩ এর সূচনা করবেন ভজন সম্রাট অনুপ জালোটা


 

 Bharat Sanskriti Utsab 


রাত পোহালেই শহর বর্ধমানে ভারত সংস্কৃতি উৎসব ২০২৩ এর সূচনা করবেন ভজন সম্রাট অনুপ জালোটা




Jagannath Bhoumick
Sangbad Prabhati, 7 December 2023

জগন্নাথ ভৌমিক, বর্ধমান : রাত পোহালেই শহর বর্ধমানে ভারত সংস্কৃতি উৎসব ২০২৩ এর সূচনা করবেন ভজন সম্রাট অনুপ জালোটা। আজ বর্ধমান টাউন হলে এক সাংবাদিক সম্মেলনে উৎসবের সম্পর্কে বিস্তারিত জানান, ভারত সংস্কৃতি উৎসব এর প্রাণ পুরুষ সংগঠনের সাধারণ সম্পাদক তথা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তবলা বাদক পন্ডিত প্রসেনজিৎ পোদ্দার। উপস্থিত ছিলেন উৎসব কমিটির সভাপতি তথা বর্ধমান পৌরসভার পৌরপতি পরেশ চন্দ্র সরকার, কার্যকরী সভাপতি তথা বর্ধমান আদালতের বিশিষ্ট আইনজীবী অরূপ দাস, আহ্বায়ক তথা সাংস্কৃতিক সংগঠক শ্যামল দাস, কার্যনির্বাহী কমিটির সদস্য তথা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নৃত্যশিল্পী অমৃতা দাস। এছাড়াও ছিলেন ভারত সংস্কৃতি উৎসবের অন্যতম কর্মকর্তা দোয়েল চক্রবর্তী, রিদিম পোদ্দার সহ অন্যান্যরা।

সাংবাদিক সম্মেলনে ভারত সংস্কৃতি উৎসব কমিটির সাধারণ সম্পাদক প্রসেনজিৎ পোদ্দার জানান, এবছর ভারত সংস্কৃতি উৎসব ১৬ তম বর্ষে পদার্পন করলো। ৮ ডিসেম্বর সকাল ৯ টায় বর্ধমান টাউন হল ময়দান থেকে 'সংস্কৃতি চেতনা পদযাত্রা' শুভ সূচনা করবেন ভজন সম্রাট পদ্মশ্রী পন্ডিত অনুপ জালোটা। পদযাত্রায় অংশ নেবেন সমাজের বিশিষ্ট নাগরিক, শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী ও ছাত্র ছাত্রীরা।

বিকেল সাড়ে পাঁচটায় টাউন হল ময়দানে ১৬ তম ভারত সংস্কৃতি উৎসবের সূচনা করবেন বর্ধমান রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী অজ্ঞানন্দজী মহারাজ। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে সম্মতি দিয়েছেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ, জেলা পরিষদের সভাধিপতি শ্যামা প্রসন্ন লোহার, বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস বর্ধমান উন্নয়ন সংস্থার চেয়ারপার্সন কাকলি তা গুপ্ত, জেলা শাসক পূর্ণেন্দু কুমার মাজি, জেলা পুলিশ সুপার আমনদীপ সহ অন্যান্য বিশিষ্ট জনেরা। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বর্ধমান পৌরসভার পৌরপতি তথা উৎসব কমিটির সভাপতি পরেশ চন্দ্র সরকার।

প্রসেনজিৎ পোদ্দার জানান, ভারত সংস্কৃতি উৎসব উপলক্ষে ১৬ তম আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং ৩৭ তম ভারতীয় সঙ্গীত ও নৃত্যের উৎসব অনুষ্ঠিত হবে৷

 ৮ ডিসেম্বর হইতে ১৩ ডিসেম্বর ২০২৩ বর্ধমানের টাউন হল অডিটোরিয়াম, ময়দান ও সংস্কৃতি লোকমঞ্চে এবং ২৩শে ডিসেম্বর ২০২৩ হইতে ৩০শে ডিসেম্বর ২০২৩ বড়িশা হাই স্কুল ময়দান, বেহালা চৌরাস্তা এবং বেহালা শরৎ সদন, কলকাতা এছাড়া আগামী ২৫শে ডিসেম্বর ২০২৩ রিষড়া ভলিবল খেলার মাঠ, হুগলি তে অনুষ্ঠিত হতে চলেছে ১৬ তম বর্ষের ভারত সংস্কৃতি উৎসব।

এবছর বর্ধমান টাউন হল ময়দানের উদ্বোধন অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ অমৃতা দাস এর নির্দেশনায় নৃত্যের তালে শত শিল্পী দ্বারা স্বাধীনতার ৭৫ বছর। সন্ধ্যা সাতটায় ভজন ও গজল পরিবেশন করবেন পদ্মশ্রী পন্ডিত অনুপ জালোটা তবলা সঙ্গতে পন্ডিত প্রসেনজিৎ পোদ্দার সহ অন্যান্য সহযোগী শিল্পীরা। প্রতিদিন সন্ধ্যায় থাকছে আকর্ষণীয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

ভারত সংস্কৃতি উৎসব কমিটির পক্ষ থেকে উদ্যোক্তারা বলেছেন, ভারতীয় সংস্কৃতি- আমাদের গর্ব, ভারতীয় পরম্পরা - আমাদের ঐতিহ্য। ভারতীয় সংস্কৃতি ও পরম্পরা কে অবলম্বন করেই আমাদের ভারতবর্ষ বিশ্বের দরবারে উচ্চ শিখরে অধিষ্ঠান করে আছে। ভারতীয় সুষ্ঠ সংস্কৃতির প্রচার ও প্রসার বৃদ্ধি কল্পে বর্ধমানের অন্তরা সংগীত বিদ্যালয় বিগত ৩৫ বছর ও হিন্দুস্থান আর্ট এন্ড মিউজিক সোসাইটি গত ১৫ বছর যাবৎ বিভিন্ন সংস্কৃতি কর্মকান্ড এর মাধ্যমে সুস্থ সংস্কৃতির ধারাবাহিকতা বজায় রেখে চলেছে।

কৃষির শহর বর্ধমান, কৃষ্টির শহর বর্ধমান, সংস্কৃতির শহর বর্ধমান, গত ১৫ বৎসর যাবৎ এ শহরে অনুষ্ঠিত হয়ে আসছে ভারত সংস্কৃতি উৎসব। এই ধারাবাহিকতা বজায় রেখে এই উৎসবে ভারতবর্ষের ২১টি রাজ্য ও বিশ্বের ৯টি দেশের প্রতিযোগী ও শিল্পীরা অংশগ্রহণ করছেন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত এই উৎসব চলবে।