Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

World Mental Health Day বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে সংবেদনশীলতা-কাম-সচেতনতা কর্মসূচি


 

 World Mental Health Day  


বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে সংবেদনশীলতা-কাম-সচেতনতা কর্মসূচি


Abhirup Acharya
Sangbad Prabhati, 9 October 2023

অভিরূপ আচার্য, কলকাতা : বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে পূর্ব রেলের বি.আর. সিং হাসপাতালে সোমবার একটি সংবেদনশীলতা-কাম-সচেতনতা কর্মসূচির আয়োজন করা হয়। হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডাঃ ইন্দিরা ঝা, চিফ স্পেশালিস্ট ডাঃ গোপা মজুমদার, মেডিকেল সুপারিনটেনডেন্ট ডাঃ অচিন্ত্য সান্যা, শিশু বিভাগের অতিরিক্ত মুখ্য স্বাস্থ্য অধিকর্তা ডাঃ দেবাশীষ বন্দ্যোপাধ্যায় এবং অন্যান্য ডাক্তাররা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হল সারা বিশ্ব জুড়ে মানুষের মানসিক স্বাস্থ্যের উন্নতি এবং আত্মহত্যার মৃত্যু কমাতে মানুষের ঐক্যবদ্ধ হওয়ার এবং নিরলসভাবে কাজ করার একটি সুযোগ। কোভিডের পর বিষণ্নতা, উদ্বেগজনিত ব্যাধিগুলি নাটকীয়ভাবে বেড়েছে যেখানে প্রতি ৫ জনের মধ্যে ১ জন মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে বসবাস করছেন। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় বিশ্ব মানসিক স্বাস্থ্য ফেডারেশনের একটি উদ্যোগ।

হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের অতিরিক্ত মুখ্য স্বাস্থ্য পরিচালক ডাঃ ঝুনু মুখার্জী মানসিক অসুস্থতা সম্পর্কে প্রচলিত মিথ এবং ভুল ধারণা নিয়ে আলোচনা করেছেন। ডাঃ সায়ন্তন সাহা, সিনিয়র ডিভিশনাল মেডিক্যাল অফিসার/শিশুরোগ বিশেষজ্ঞ শৈশব এবং কৈশোরের প্রথম দিকে মানসিক রোগের প্রাথমিক প্রকাশ সম্পর্কে কথা বলেছেন কারণ ৭০ শতাংশেরও বেশি মানসিক অসুস্থতা ১৪ বছর বয়সের আগে প্রকাশ পায়। তিনি স্বাস্থ্যকর স্ক্রিন টাইম, সাইবার নিরাপত্তা, সাইবার বুলিং, লাইফ স্কিল ট্রেনিং এবং শিশুদের সাথে উন্মুক্ত ও বিচারহীন যোগাযোগের উপর জোর দেন।

কলেজ ক্যাম্পাসে র‌্যাগিং এবং মানসিক স্বাস্থ্যের উপর এর বিরূপ প্রভাব এবং এই ক্রমবর্ধমান বিপদ রোধ করার উপায় নিয়ে একটি ছোট নাটক মঞ্চস্থ করেন প্রশিক্ষণার্থী বোনেরা।

সমাপনী মন্তব্যে, বি. আর. সিং হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডাঃ ইন্দিরা ঝা প্রত্যেকের জন্য মানসিক স্বাস্থ্যের স্ব-পর্যবেক্ষণ এবং দ্রুত এবং সম্পূর্ণ পুনরুদ্ধারের জন্য দ্রুত চিকিৎসা সহায়তার উপর জোর দিয়েছেন। মানসিক স্বাস্থ্যের ব্যাধিগুলির সাধারণ লক্ষণগুলির উপর লিফলেট, ইউজিসি এবং টেলিম্যানাস দ্বারা অ্যান্টি-র‌্যাগিং হেল্পলাইন - 14416 প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে মানসিক স্বাস্থ্যসেবাকে সবার জন্য আরও সহজলভ্য এবং সাশ্রয়ী করার জন্য দর্শকদের মধ্যে বিতরণ করা হয়েছিল। দর্শকদের সাথে একটি ইন্টারেক্টিভ সেশনেরও আয়োজন করা হয়। অনুষ্ঠানটির আয়োজন করেন বি. আর. সিং হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত চিফ মেডিকেল সুপারিনটেনডেন্ট ডাঃ কল্পনা মন্ডল।