Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

Kabita Kutir দেশের বৃহত্তম সাহিত্য পরিবার কবিতা কুটিরের শারদীয়া সংখ্যা প্রকাশ


 

 Kabita Kutir 


দেশের বৃহত্তম সাহিত্য পরিবার কবিতা কুটিরের শারদীয়া সংখ্যা প্রকাশ 




Sangbad Prabhati, 30 October 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : দেশের বৃহত্তম সাহিত্য পরিবার কবিতা কুটিরের শারদীয়া সংখ্যা ও একই সঙ্গে উন্মোচিত হল উমা আসছে সাহিত্য সংকলন। শিয়ালদহ'র কৃষ্ণপদ ঘোষ ট্রাস্ট মেমোরিয়াল হলে আয়োজিত অনুষ্ঠানে পৌরহিত্য করেন দুই বাংলায় সমাদৃত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশিষ্ট কবি আরণ্যক বসু। অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্যিক ও চিত্র পরিচালক নির্মাল্য বিশ্বাস, বিশিষ্ট সাংবাদিক ও কবি লুতুব আলি প্রমুখ। অনুষ্ঠানে সকলকে স্বাগত জানান কবিতা কুটির সাহিত্য পরিবারের প্রতিষ্ঠাতা অতনু নন্দী। স্বাগত ভাষণ দেন কবিতা কুটির সাহিত্য পত্রিকা উমা আসছে এর সম্পাদিকা টুম্পা নন্দী। অতনু নন্দী জানান, কবিতা কুটির সাহিত্য পরিবারের সদস্য সংখ্যা ১১ হাজার ছাড়িয়ে গেছে। দেশ-বিদেশে এই সাহিত্য পরিবারের পথ চলা নিয়ে আলোচনা চলছে। বিশিষ্ট সাহিত্যিক আরণ্যক বসু বলেন, কবিতা কুটির সাহিত্য পরিবার বর্তমান সময়ে খুবই প্রাসঙ্গিক হয়ে উঠেছে। দিন দিন এর সদস্য সংখ্যা যেভাবে ক্রমবর্ধমান, ভবিষ্যতে আরো বৃহত্তর পরিসরে এর প্রকাশ ঘটবে। চিত্রপরিচালক নির্মাল্য বিশ্বাস বলেন, কবি, সাহিত্যিকদের মেলবন্ধন ঘটাতে কবিতা কুটির সাহিত্য পরিবার যেভাবে এগিয়ে চলেছে তা অত্যন্ত প্রশংসার দাবি রাখে। বিশিষ্ট সাংবাদিক লুতুব আলি বলেন, বাংলা ভাষার প্রচার ও প্রসার ঘটাতে কবিতা কুটির সাহিত্য পরিবার অগ্রণী ভূমিকা পালন করে চলেছে। 

গিনেস বুক অফ ওয়ার্ল্ড এর রেকর্ড ছুঁতে এই পরিবারটির আর খুব একটা বেশি সময় লাগবে না। অনুষ্ঠানে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় দুই শতাধিক কবি ও সাহিত্যিকরা উপস্থিত ছিলেন। প্রত্যেকের হাতে তুলে দেওয়া হয় দুটি মননশীল পত্রিকা কবিতা কুটির সাহিত্য পত্রিকা ও উমা আসছে। অনুষ্ঠানে অরিত্র প্রকাশনী থেকে প্রকাশ হল পাঁচটি একক গ্রন্থ। প্রকাশ পেল কবি সৌমিত্র দাসের কাব্যগ্রন্থ এক মুঠো রোদ্দুর। প্রকাশিত হলো কবি প্রলয় কুমার সাঁতরার কাব্যগ্রন্থ অর্ঘ্য। প্রকাশিত হলো রবীন্দ্রনাথ দাসের শ্রেষ্ঠ গল্পগুচ্ছ। সাহিত্যিক ধনঞ্জয় হাজরার উপন্যাস স্বর্গের সিঁড়িটা। কবি ও সাহিত্যিক রবি শংকর পালের অপ্পো অপ্পো গপ্পো। তরুণ কবি সৌমিত্র দাস, প্রলয় কুমার সাঁতরা, বর্ষিয়ান সাহিত্যিক রবিশঙ্কর পাল, ধনঞ্জয় হাজরা, সৌমিত্র দাস তাঁদের বই গুলি বর্ণময় অনুষ্ঠানে প্রকাশ পাওয়ায় সন্তোষ প্রকাশ করেন। শ্রীরামপুরের কবি পিয়ালী ভট্টাচার্য, বহরমপুরের কবি নাসরিন জাহান বলেন, ভারতের মধ্যে বৃহত্তম একটি সাহিত্য পরিবারের অনুষ্ঠানে হাজির থাকতে পেরে গর্ব অনুভব করছেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত স্কাউট মাস্টার দেবাশীষ ব্যানার্জী, কবি সিদ্ধার্থ সরকার, সন্ধ্যা মল্লিক, সোমা কোলে, সুনন্দা মালাকার, নিতাই মৃধা, কেয়া ঘোষ, বাবুলাল পাল, অশোক সরকার, সন্ধ্যা সরকার, ব্যোমকেশ মজুমদার, বিমল ধারা, সুজিত দাস প্রমুখ।