Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

"লেন্সে এবার বাড়ির দুগ্গা" : মিলিত প্রয়াস এর অনন্য শারদ সম্মান


 

"লেন্সে এবার বাড়ির দুগ্গা" : মিলিত প্রয়াস এর অনন্য শারদ সম্মান




Sangbad Prabhati, 22 October 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : বর্ধমান একটি প্রাচীন শহর। বৌদ্ধ, জৈন, মুঘল ইতিহাসের পাতায় বর্ধমানের নাম পাওয়া যায়। এই বর্ধমান শহরের বুকে বেশ কিছু প্রাচীন দুর্গাপূজা আজও অতীত ঐতিহ্যকে বহন করে চলেছে।

তবে বর্তমানে থিমের পুজোর আড়ালে এই সমস্ত পুজোর সাবেকিয়ানা, মাহাত্ম্যবিশেষত্ব, সবই কিন্তু ঢাকা পড়ে গেছে। এই সমস্ত পুজো গুলির মাহাত্ম্যকে পুনরায় মানুষের সামনে তুলে ধরার উদ্দেশ্যে স্বেচ্ছাসেবী সংগঠন মিলিত প্রয়াস এক বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। "লেন্সে এবার বাড়ির দুগ্গা"- অনুষ্ঠানের মাধ্যমে এই স্বেচ্ছাসেবী সংগঠন বর্ধমান শহরের নয়টি সুপ্রাচীন দুর্গাপূজাকে শারদ সম্মানে সংবর্ধিত করেছে এবং এর সাথে সাথে পর্দার পেছনে থাকা মৃৎশিল্পীদেরও সম্মানিত করেছে। এর সাথে সাথে ওই নয়টি পূজার বিশেষত্বের উপর ভিত্তি করে একটি তথ্যচিত্র প্রকাশ করেছে যা দেখলে ওই সমস্ত পুজোর ইতিহাস, পুজোর বিশেষত্ব, পুজোর সাথে জড়িত বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনা সম্পর্কে জানা যাবে।

এই দিন সংগঠনের সকল সদস্যরা মিলিত হয়ে বর্ধমানের রাধা বল্লভ বাড়িস্থিত মহারাজার পুজো, উত্তর ফটকের দীক্ষিত বাড়ির পুজো, খোসবাগানের চ্যাটার্জী বাড়ির পুজো, বেড় মোড়ের প্রামানিক বাড়ির পুজো, পুরাতন চকের ঘোষ বাড়ির পুজো, কাঞ্চন নগরের দাস বাড়ি পুজো, কাঞ্চননগরের শুভমায়ের পুজো, ইদিলপুরের ঘোষ বাড়ির পুজো এবং বোরহাটের দেবেন্দ্র ভবনের পটেশ্বরী পুজো গুলি দর্শন করেন ও প্রত্যেক বাড়ির বয়োজ্যেষ্ঠ সদস্যের হাতে শারদ সম্মান তুলে দেন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ধমানের প্রখ্যাত চিত্রশিল্পী এবং ভাস্কর্য শিল্পী প্রদ্যুৎ কুমার পাল যিনি নিজে হাতে এই শারদ সম্মানটি তৈরি করেছেন।

 এছাড়াও ছিলেন বর্ধমানের বিশিষ্ট বাচিক শিল্পী এবং নাট্যকর্মী শ্যামাপ্রসাদ চৌধুরী, বিশিষ্ট কবি এবং সাহিত্যিক শেখ জাহাঙ্গীর এবং মিলিত প্রয়াস এর সম্পাদক প্রতনু রক্ষিত সহ অন্যান্যরা। এই ধরনের অভিনব উদ্যোগে নয়টি প্রাচীন ও বনেদি বাড়ির সদস্যরা খুবই আনন্দিত হন ও স্বেচ্ছাসেবী সংগঠন মিলিত প্রয়াস এর বটপ্রশংসা করেন।