Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

Harmony in Vishwakarma Puja বিশ্বকর্মা পুজোয় সম্প্রীতির নজির জামালপুরে


 

Harmony in Vishwakarma Puja

বিশ্বকর্মা পুজোয় সম্প্রীতির নজির জামালপুরে




Atanu Hazra
Sangbad Prabhati, 18 September 2023

অতনু হাজরা, জামালপুর : আমাদের এই বাংলায় বরাবরই সাম্প্রদায়িক সম্প্রীতির নজির দেখা যায়। বাংলার মানুষ ধর্মীয় ভেদাভেদ ভুলে অংশ নেয় একে অপরের নানা অনুষ্ঠানে। পূর্ব বর্ধমানের জামালপুরে শিল্প কারিগরের দেব বিশ্বকর্মা পুজোয় সম্প্রীতির নজির দেখা গেল। পুজো উদ্বোধন করলেন মুসলিম সম্প্রদায়ের দুজন মানুষ। একজন জামালপুরের অতি পরিচিত নাম তৃণমূল কংগ্রেসের জামালপুর ব্লক সভাপতি তথা পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ মেহেমুদ খান। অপরজন ব্লকের শ্রমিক সংগঠনের সভাপতি তাবারক আলী মন্ডল। ছিলেন বিধায়ক অলক কুমার মাঝি, পঞ্চায়েত সমিতির সভাপতি পূর্ণিমা মালিক, সহ সভাপতি ভূতনাথ মালিক ও জামালপুর ২ পঞ্চায়েতের প্রধান মিঠু পাল। 

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথার রেস ধরেই মেহেমুদ বাবু বলেন ধর্ম যার যার নিজের কিন্তু উৎসব সকলের। তাই উৎসবে সকল সম্প্রদায়ের মানুষই অংশগ্রহণ করতে পারে। জামালপুর বাসস্ট্যান্ডে যে বিশ্বকর্মা পুজো হচ্ছে সেই বিশ্বকর্মা পূজো মূলত করে থাকে বাস, ট্রেকার, অটো, টোটো এর শ্রমিকরাই। সবচেয়ে আশ্চর্য ব্যাপার এই যে শ্রমিকদের মধ্যে অনেকেই মুসলমান সম্প্রদায়ের। কিন্তু তারা নির্দ্বিধায় আনন্দের সঙ্গে এই বিশ্বকর্মা পুজোয় অংশগ্রহণ করছে। বাস ট্রেকার টোটো অটো সংগঠনের পক্ষ থেকে প্রত্যেককে একটি ব্যাগ, লাঞ্চের প্যাকেট, জলের বোতল তুলে দেওয়া হয়। প্রসঙ্গত জামালপুর ব্লকে শারদীয়া দুর্গাপূজায় একাধিক পুজো মন্ডপ উদ্বোধন করেন মেহেমুদ খান। তিনি জানান এ অতি ভাগ্যের ব্যাপার তিনি একজন মুসলমান সম্প্রদায়ের মানুষ হয়েও সমানভাবে হিন্দুদের বিভিন্ন উৎসবে তিনি অংশগ্রহণ করেন। শুধু তাই নয় তাকে যে ডাকা হয় এজন্য তিনি নিজেকে ধন্য বলেও মনে করেন। ইউনিয়নের পুজোয় খুশিতে মাতোয়ারা পরিবহন শ্রমিকরা।