Scrooling

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

Duare School দুয়ারে বিদ্যালয় : নজীর গড়লো তেজগঞ্জ উচ্চ বিদ্যালয়


 

Duare School 

দুয়ারে বিদ্যালয় : নজীর গড়লো তেজগঞ্জ উচ্চ বিদ্যালয়




Sangbad Prabhati, 11 September 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : 'ছাত্র বিদ্যালয়ে না আসিলে, প্রয়োজনে বিদ্যালয়কে ছাত্রের দোরগোড়ায় পৌঁছাতে হইবে'। মনীষীর সেই উক্তি বাস্তবায়িত করে দৃষ্টান্ত স্থাপন করলো তেজগঞ্জ উচ্চ বিদ্যালয়। কোনও গল্প কথা নয়। বর্তমানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর ভাবনা প্রসূত দুয়ারে সরকার এর আঙ্গিকে দুয়ারে বিদ্যালয় কর্মসূচির মাধ্যমে নজীর গড়লো তেজগঞ্জ উচ্চ বিদ্যালয়। উদ্দেশ্য প্রান্তিক ছাত্র ছাত্রীদের কাছে শিক্ষা সংক্রান্ত পরিষেবা পৌঁছানো।

উল্লেখ্য নবম শ্রেণির  যে সমস্ত ছাত্র ছাত্রী দীর্ঘদিন লিখিত নোটিশ দেওয়া সত্ত্বেও বোর্ড রেজিস্ট্রেশন করেনি তাদেরকে সেই সুযোগ পৌঁছে দেওয়ার জন্য তেজগঞ্জ  হাইস্কুল ১১ সেপ্টেম্বর এক অভিনব পদ্ধতি নিল। 'দুয়ারে স্কুল অফিস' স্থানান্তর করে বোর্ড রেজিস্ট্রেশন করানোর উদ্দেশ্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সন্দীপ কুমার চক্রবর্তী এবং সহ শিক্ষক রবীন্দ্রনাথ মাজি এবং  অফিস স্টাফ প্রসেনজিৎ ব্যানার্জীকে সাথী করে ছাত্রদের বাড়ি বাড়ি পৌঁছে যান। বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষাকর্মীদের দেখে অভিভাবক এবং ছাত্রছাত্রীরা প্রথমে অবাক হলেও তাঁরা বিষয়টি জানতে পেরে অত্যন্ত খুশি হন।

এলাকার দুস্থ দরিদ্র এবং অর্থনৈতিক দিক দিয়ে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীরা যেন কোনভাবেই শিক্ষার আলো থেকে  বঞ্চিত না হয় সেই উদ্দেশ্যেই বিদ্যালয়ের পক্ষ থেকে এই এই ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানা যায়। ছাত্র-ছাত্রীদের স্বার্থে আনন্দময় শিক্ষার পরিবেশ গড়ে তোলার জন্য এই ধরণের উদ্যোগ আরও গ্রহণ করা হতে পারে বলে বিদ্যালয় সূত্রে জানা গেছে। 

 বিদ্যালয়ের অভিনব এই উদ্যোগে সাড়া দিয়ে বিদ্যালয় দীর্ঘদিন অনুপস্থিত ছাত্র-ছাত্রীরা অঙ্গিকার করেছে আগামী দিন থেকে তারা প্রতিদিন বিদ্যালয়ে আসবে। অভিভাবকদের পক্ষ থেকে জানা গেছে, বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং দুয়ারে আগত মাস্টারমশাই নিজের পকেট থেকে রেজিস্ট্রেশন ফি দিয়ে অনেকের রেজিস্ট্রেশন করিয়ে দিয়েছেন। বিদ্যালয়ের এই অভিনব প্রয়াসকে কুর্নিশ জানিয়েছেন পরিচালন সমিতি সহ এলাকাবাসী।