Scrooling

ঘূর্ণিঝড় রিমাল : পূর্ব বর্ধমানে ৪টি ব্লক ক্ষতিগ্রস্ত, মৃত ২ # চুরুলিয়ায় ৫ দিন ব্যাপী নজরুল স্মরণে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা # নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

স্কুল-কলেজে মহা সমারোহে বিদ্যাসাগরের জন্মদিবস উদযাপন


 

স্কুল-কলেজে মহা সমারোহে বিদ্যাসাগরের জন্মদিবস উদযাপন 




Atanu Hazra
Sangbad Prabhati, 26 September 2023

অতনু হাজরা, জামালপুর : পূর্ব বর্ধমান জেলার জামালপুর মহাবিদ্যালয়ে মহা সমারোহের বিদ্যাসাগরের ২০৪ তম জন্ম জয়ন্তী পালন করা হলো। এই উপলক্ষ্যে উপস্থিত ছিলেন বিধায়ক অলক কুমার মাঝি, মহাবিদ্যালয়ের প্রাক্তন সভাপতি তথা পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ মেহেমুদ খান, মহাবিদ্যালয়ের বর্তমান গভর্নিং বডির সভাপতি ভূতনাথ মালিক সহ অন্যান্যরা। বিদ্যাসাগরের ছবিতে মাল্যদান করে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। মহাবিদ্যালয়ের পক্ষ থেকে উপস্থিত অতিথিদের সম্বর্ধনা জানানো হয়। 

এই শুভ দিনে ছাত্র ছাত্রীরা শিক্ষক দিবস পালন করে। কারণ শিক্ষক দিবসের সময় পরীক্ষা থাকায় তখন তা করা যায় নি। এছাড়াও আজ এই উপলক্ষে ওষুধি গাছ বসানো হয়। শিক্ষকদের সঙ্গে ছাত্রদের ফুটবল ম্যাচ হয়। অধ্যক্ষা শ্রাবন্তী ব্যানার্জী বলেন, এমন মহান মনীষীর জন্মদিন পালন করতে পারা তো সৌভাগ্যের ব্যাপার। আর এগুলো তো শিক্ষারই অঙ্গ। এই অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য তিনি বিধায়ক সহ সকলকে ধন্যবাদ জানান। বিধায়ক অলক কুমার মাঝি কলেজে এই অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ করার জন্য ধন্যবাদ জানান। এবং কলেজের প্রয়োজনে তিনি কলেজের সাথে থাকবেন বলেও জানান। প্রাক্তন গভর্নিং বডির সভাপতি মেহেমুদ খান বলেন, এই ধরনের অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানানোর জন্য তিনি ধন্যবাদ জানান। তিনি বলেন নতুন অধ্যক্ষা কলেজটি সুন্দর ভাবে সাজিয়ে তোলার জন্য চেষ্টা করছেন তাঁরা তাঁকে সর্বতোভাবে সহযোগিতা করবেন।

 কলেজের আবেদনের ভিত্তিতে তিনি কথা দেন পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে কলেজের সামনে বিদ্যাসাগরের একটি আবক্ষ মূর্তি স্থাপন করা হবে। গভর্নিং বডির সভাপতি ভূতনাথ মালিক বলেন কলেজে এই ধরনের অনুষ্ঠান সত্যিই খুব ভালো লাগে। কলেজের অধ্যক্ষ, তিনি নিজেও সকলকে নিয়ে কলেজের উন্নয়ন করে যাওয়াই এখন তাঁদের কাজ। বর্তমানে সাংসদ তহবিল থেকে কলেজে বিল্ডিংয়ের কাজ চলছে। 

      এছাড়াও এদিন বেরুগ্রাম এ জি সি বি বিদ্যাপীঠেও বিদ্যাসাগরের জন্মদিবস পালন করা হয়। বিদ্যাসাগরের ছবিতে মাল্যদান করে তাঁর সম্পর্কে বিভিন্ন বক্তব্য তুলে ধরেন শিক্ষকরা। মাল্যদান করেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দেবাশীষ মালিক ও পরিচালন সমিতির সদস্য প্রশান্ত পাল। 

      জামালপুর ব্লক তৃণমূল পার্টি অফিসেও বিদ্যাসাগরের জন্মদিন শ্রদ্ধার সঙ্গে পালন করা হয়। বিদ্যাসগরের ছবিতে মাল্যদান করেন বিধায়ক অলক কুমার মাঝি ও ব্লক সভাপতি মেহেমুদ খান।