Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

Vindhyagiri inaugurate by President of India ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নৌবাহিনীর ষষ্ঠ জাহাজ বিন্ধ্যগিরি'র উদ্বোধন করলেন


 

Vindhyagiri inaugurate by President of India

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নৌবাহিনীর ষষ্ঠ জাহাজ বিন্ধ্যগিরি'র উদ্বোধন করলেন 




Sangbad Prabhati, 17 August 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রজেক্ট ১৭ আলফা ফ্রিগেটস বিন্ধ্যগিরি ভারতীয় নৌবাহিনীর ষষ্ঠ জাহাজ উদ্বোধন করলেন বৃহস্পতিবার। কলকাতার গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড থেকেই নতুন জাহাজ বিন্ধ্যগিরি যাত্রা শুরু করে। এদিন বিন্ধ্যগিরির উদ্বোধন অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। অনুষ্ঠানে ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

১৭ আগস্টের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, বিন্ধ্যগিরির উদ্বোধন ভারতের সামুদ্রিক সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে অগ্রগতির দিশা দেখায়। এটি দেশীয় জাহাজ নির্মাণের মাধ্যমে আত্মনির্ভর ভারতের লক্ষ্য অর্জনের ক্ষেত্রে একটি পদক্ষেপ। প্রকল্প ১৭-এ–র অঙ্গ হিসেবে বিন্ধ্যগিরি স্বনির্ভরতা এবং প্রযুক্তিগত অগ্রগতির প্রতি আমাদের অঙ্গীকার এর প্রতিফলন। এই প্রকল্পের মাধ্যমে দেশজ উদ্ভাবনের দ্বারা অত্যাধুনিক প্রযুক্তি বিকাশের সংকল্প প্রকাশিত হয়। 

রাষ্ট্রপতি বলেন, বর্তমানে ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ। আমরা অদূর ভবিষ্যতে তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পৌঁছানোর প্রয়াস চালাচ্ছি। তিনি আরও বলেন, ক্রমবর্ধমান অর্থনীতি বলতে বোঝায় আরও বেশি পরিমাণে বাণিজ্য এবং সমুদ্রের মাধ্যমে বাণিজ্য পণ্যের পরিবহণ, যা আমাদের সমৃদ্ধি এবং কল্যাণে সমুদ্রের গুরুত্বকে তুলে ধরে। 

  রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আরও বলেন, ভারত মহাসাগর অঞ্চল ও বৃহত্তর ভারত-প্রশান্ত মহাসাগরে নিরাপত্তার অনেক দিক রয়েছে এবং নিরাপত্তা সংক্রান্ত হুমকির মোকাবিলায় নৌবাহিনীকে সর্বদা সক্রিয় থাকতে হবে। 

উল্লেখ্য ভারতীয় নৌবাহিনীর স্টিলথ জাহাজ  আগেরগুলির নাম আইএনএস নীলগিরি, উদয়গিরি, হিমগিরি, তারাগিরি ও দুনগিরি। আগেরগুলোর সঙ্গে তাল মিলিয়ে বিন্ধ্যগিরি নামকরণ করা হয়েছে। বিন্ধ্যগিরি একটি পর্বতশ্রেণী।