Scrooling

ঘূর্ণিঝড় রিমাল : পূর্ব বর্ধমানে ৪টি ব্লক ক্ষতিগ্রস্ত, মৃত ২ # চুরুলিয়ায় ৫ দিন ব্যাপী নজরুল স্মরণে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা # নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

Indian Railways প্রধানমন্ত্রীর হাত ধরে রাজ্যের ২৮টি রেল স্টেশনের সঙ্গে অমৃতের ছোঁয়া পেতে চলেছে বর্ধমান স্টেশন


 

Indian Railways

প্রধানমন্ত্রীর হাত ধরে রাজ্যের ২৮টি রেল স্টেশনের সঙ্গে অমৃতের ছোঁয়া পেতে চলেছে বর্ধমান স্টেশন 



# PM Narendra Modi
# Amrit Bharat Station Project 


Jagannath Bhoumick
Sangbad Prabhati, 6 August 2023

জগন্নাথ ভৌমিক, বর্ধমান : ভারত সরকারের অমৃত ভারত প্রকল্পে স্থান পেয়েছে বর্ধমান স্টেশন। পূর্ব রেলের অন্তর্গত বর্ধমান স্টেশন ১৬৮ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী স্টেশন। রেল মন্ত্রকের নজরে দেশের যে ৫০৮ টি স্টেশন রয়েছে সেই তালিকায় স্থান পেয়েছে বর্ধমান স্টেশন। স্বাভাবিক ভাবেই খুশি বর্ধমানবাসী। 

রবিবার সকাল ১১’টায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদি দিল্লি থেকে সারা দেশের সঙ্গে বর্ধমান স্টেশনেরও আধুনিকীকরণের শিলান্যাস করেন। এই শুভক্ষণে বর্ধমান স্টেশনে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ধমান- দুর্গাপুরের সাংসদ এস এস আলুওয়ালিয়া, পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম সঞ্জীব কুমার, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত পূর্ব বর্ধমান জেলার শিক্ষক সুজিত চট্টোপাধ্যায়, স্বাধীনতা সংগ্রামী প্রয়াত ষষ্ঠীপদ গাঙ্গুলীর সহধর্মিনী পার্বতী গাঙ্গুলী সহ রেলের আধিকারিক ও বর্ধমানের বিশিষ্টজন।

অমৃত ভারত স্টেশন প্রকল্পে অমৃতের ছোঁয়া পেতে চলেছে বর্ধমান স্টেশন। একেবারে নতুন ভাবে সেজে উঠবে বর্ধমান স্টেশন। স্টেশনের প্রবেশপথ, প্ল্যাটফর্ম থেকে শৌচাগার কিংবা বিশ্রামকক্ষ সব কিছুতেই আধুনিকতার ছোঁয়া লাগবে।

জানা গেছে, অমৃতভারত স্টেশন প্রকল্পের অধীনে ৪৫৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বাংলার জন্য। এর মধ্যে বর্ধমান স্টেশনের জন্য বরাদ্দ করা হয়েছে ৬৪ কোটি টাকা। এই প্রকল্পে যাত্রী স্বাচ্ছন্দ্যের উপর বিশেষ নজর দেওয়া হবে। যাত্রী প্রতিক্ষালয়ে আধুনিকতম পরিষেবা গড়ে তোলা হবে। নানা ধরনের সুযোগ সুবিধা থাকবে। স্টেশনকেন্দ্রিক ব্যবস্থাকে উন্নত করার উদ্যোগও নেওয়া হবে। স্টেশনের লুকটাই পাল্টে যাবে। ঝাঁ চকচকে করে গড়ে তোলা হবে। থাকবে ওয়াই-ফাই, ক্যান্টিন, শপিং কর্ণার, ফুড প্লাজা সহ অনেক কিছু।

অমৃত ভারত স্টেশন প্রকল্পে পশ্চিমবঙ্গের ২৮ স্টেশন রয়েছে। পূর্ব রেলের হাওড়া ও শিয়ালদহ ডিভিশনের ১৬টি স্টেশন, এ ছাড়া আসানসোল, মালদহ ডিভিশন মিলিয়ে আরও ১২টি স্টেশন বাছাই করা হয়েছে। যদিও রেল মন্ত্রকের আধিকারিকরা জানাচ্ছেন, দেশের বিভিন্ন স্টেশন আধুনিকীকরণের কাজ হাতে নিয়েছে রেল। তাই পূর্ব রেলের এই ২৮ স্টেশনের লুক হতে চলেছে প্রায় বিমানবন্দরের মতই। হাওড়া ডিভিশনের বর্ধমান স্টেশন এই প্রকল্পে অমৃতের ছোঁয়া পাবে অম্বিকা কালনা, কাটোয়া, নবদ্বীপ, শেওড়াফুলি, তারকেশ্বর, রামপুরহাট, বোলপুর এবং আজিমগঞ্জ স্টেশন।