Scrooling

ঘূর্ণিঝড় রিমাল : পূর্ব বর্ধমানে ৪টি ব্লক ক্ষতিগ্রস্ত, মৃত ২ # চুরুলিয়ায় ৫ দিন ব্যাপী নজরুল স্মরণে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা # নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

Hemophilia Treatment হিমোফিলিয়া চিকিৎসা পরিষেবা শুরু হল কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে


 
Hemophilia Treatment

হিমোফিলিয়া চিকিৎসা পরিষেবা শুরু হল কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে




Sangbad Prabhati, 25 August 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : হিমোফিলিয়া চিকিৎসা পরিষেবা শুরু হল কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে। শুক্রবার এই চিকিৎসা পরিষেবার সূচনা করেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ।

চিকিৎসকরা জানান, হিমোফিলিয়া একটি বিরল, জিনের দশা, যা রক্তকে জমাট বাঁধতে দেয় না। আর এর ফলে প্রচুর রক্তপাত হয়ে যায়, এমনকি সামান্য আঘাতেও এবং কখনও কোনও আঘাত ছাড়াই ভিতরে রক্তপাত হতে পারে। একে ব্লিডার'স ডিজিজও বলা হয়।

হিমোফিলিয়া'র প্রধান লক্ষন ও উপসর্গগুলো হলো - স্বাভাবিকভাবে রক্ত তঞ্চনে বাধা দেয়। আঘাত লাগার পর অন্যান্যদের তুলনায় হিমোফিলিয়া রোগীদের দীর্ঘক্ষণ রক্তপাত হতে পারে আর অত্যধিক রক্তপাতের কারণে অনেকসময় রোগীর মৃত্যুও হতে পারে, যদি তৎক্ষণাৎ চিকিৎসা না করা হয়।

কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে। এই চিকিৎসা পরিষেবা চালু হওয়ায় খুশি এলাকার মানুষ। মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর উদ্যোগে রাজ্যের ছোট বড় সব হাসপাতালে চিকিৎসা পরিষেবার উন্নতি হয়েছে। কালনা মহকুমা হাসপাতাল থেকে সুপার স্পেশালিটি হাসপাতাল হয়েছে। ছোটখাটো সমস্যা থাকতে পারে।‌ তবে কালনা হাসপাতালের পরিকাঠামো, চিকিৎসক পরিষেবার আমূল পরিবর্তন হয়েছে। মানুষ উপকৃত হচ্ছেন। এটাইতো মমতা বন্দ্যোপাধ্যায় এর সরকারের অভিমুখ।