Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

Dr. Mandaviya reviews health services in West Bengal পশ্চিমবঙ্গের স্বাস্থ্য পরিষেবা পর্যালোচনা করে কি জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মান্ডাভিয়া


 

Dr. Mandaviya reviews health services in West Bengal 

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য পরিষেবা পর্যালোচনা করে কি জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মান্ডাভিয়া




Sangbad Prabhati, 25 August 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডাভিয়া শুক্রবার পশ্চিমবঙ্গে স্বাস্থ্য পরিষেবা প্রদানের বিভিন্ন কর্মসূচি পর্যালোচনা করেছেন। তিনি বলেন, "আমরা পশ্চিমবঙ্গের সকল নাগরিককে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সরকার রাজ্যের সকল নাগরিককে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। রাজ্য সরকারের উচিত পশ্চিমবঙ্গের জনগণের সুবিধার জন্য আয়ুষ্মান ভারত বাস্তবায়ন করা। রাজ্যে স্বাস্থ্য পরিষেবা যাতে সর্বোচ্চ মানের হয় তা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সরকার সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।" ২৫ আগস্ট পশ্চিমবঙ্গ সফরকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডাঃ মনসুখ মান্ডাভিয়া এই কথা বলেছেন। 

তাঁর সফরের সময়, তিনি আয়ুষ্মান ভারত স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র, জাতীয় যক্ষ্মা নির্মূল কর্মসূচি, জাতীয় স্বাস্থ্য মিশনের (এনএইচএম), প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশন (পিএম-এবিএইচআইএম), টেলিমেডিসিন পরিষেবা, চিকিৎসা শিক্ষা এবং সিকেল সেল অ্যানিমিয়া নির্মূল কর্মসূচি বিষয়গুলো উল্লেখ করেন।

"রাজ্য সরকারের উচিত পশ্চিমবঙ্গের মানুষের সুবিধার জন্য তৃণমূলস্তরে আয়ুষ্মান ভারত বাস্তবায়ন করা"

রাজ্যের স্বাস্থ্য পরিষেবা পর্যালোচনা অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে, ডাঃ মান্ডাভিয়া আয়ুষ্মান ভারত স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রের কথা উল্লেখ করেন এবং বলেন "আয়ুষ্মান ভারত স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র তাদের বাড়ির কাছাকাছি লোকেদের ব্যাপক প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানের জন্য একটি দুর্দান্ত উদ্যোগ।"

ডাঃ মান্ডাভিয়া আরও বলেন, জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে পশ্চিমবঙ্গে ৮০০ টি উপ-কেন্দ্র অনুমোদিত হয়েছে। এর জন্য ২৮৮.৭২ কোটি টাকা খরচ হয়েছে। ২টি আরবান কমিউনিটি হেলথ সেন্টারের জন্য ১০ কোটি টাকা ব্যয়ে অনুমোদিত হয়েছে। ২৭.৭৫ কোটি টাকা ব্যয়ে ৩৭ টি নতুন শহুরে পিএইচসি। ৪০৪ টি আয়ুষ্মান ভারত আরবান হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টার অনুমোদিত হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জাতীয় যক্ষ্মা নির্মূল কর্মসূচি এবং জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে প্রকাশিত তহবিলের অবস্থাও পর্যালোচনা করেছেন। তিনি আরও জানান, "ভারত সরকার ২০২৫ সালের মধ্যে যক্ষ্মা নির্মূল করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং জোর দিয়েছিল যে জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে প্রকাশিত তহবিলগুলি কার্যকরভাবে ব্যবহার করা হয় তা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সরকার সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।"

ডাঃ মান্ডাভিয়া আরও বলেন, ১৫ তম অর্থ কমিশনের অধীনে, ২২৩ টি ব্লকে জনস্বাস্থ্য ইউনিটের জন্য ১৮০.১২ কোটি টাকা ব্যয় অনুমোদিত হয়েছে। ৭১৯ টি উপ-কেন্দ্র অনুমোদন করা হয়েছে। এই বাবদ রাজ্যে ২৯০ কোটি টাকা খরচ অনুমোদন করা হয়েছে। তিনি বক্তব্যে আরও যোগ করেছেন যে পশ্চিমবঙ্গে ১০ হাজার ৩৫৮ টি আয়ুষ্মান ভারত স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র চালু হয়েছে।

প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশন (PM-ABHIM) এবং টেলিমেডিসিন পরিষেবার উল্লেখ করে, ডাঃ মান্ডাভিয়া বলেন, "PM-ABHIM পশ্চিমবঙ্গের জনগণকে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা প্রদানের জন্য একটি দুর্দান্ত উদ্যোগ৷ আমরাও কাজ করছি৷ রাজ্যের সমস্ত নাগরিকের কাছে টেলিমেডিসিন পরিষেবাগুলি উপলব্ধ রয়েছে তা নিশ্চিত করার জন্য।" রাজ্যে এই ক্ষেত্রে বৃদ্ধি ও উন্নয়নের কথা তুলে ধরে ডঃ মান্ডাভিয়া উল্লেখ করেছেন ২২ টি ক্রিটিক্যাল কেয়ার ব্লকের জন্য ৭২৭ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। ৪৭.৩৮ কোটি টাকা ব্যয়ে ২৩ টি সমন্বিত জনস্বাস্থ্য ল্যাব অনুমোদিত হয়েছে৷ এছাড়া ৫৩৫.৫০ কোটি টাকা খরচে ৫১০ টি শহুরে স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র অনুমোদিত হয়েছে।

চিকিৎসা শিক্ষা এবং সিকেল সেল অ্যানিমিয়া নির্মূল কর্মসূচীর পর্যালোচনায় তিনি বলেন, "আমরা পশ্চিমবঙ্গের জনগণকে মানসম্পন্ন চিকিৎসা শিক্ষা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। সিকেল সেল অ্যানিমিয়া নির্মূল কর্মসূচি নিশ্চিত করার জন্য আমরা সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ সফল হয়েছে।"