Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

প্রয়াণ দিবসে কথায় কবিতায় গানে কবিগুরুকে স্মরণ করলো বিদ্যালয়ের ছাত্র ছাত্রী থেকে শিক্ষকরা


 

প্রয়াণ দিবসে কথায় কবিতায় গানে কবিগুরুকে স্মরণ করলো বিদ্যালয়ের ছাত্র ছাত্রী থেকে শিক্ষকরা




Sangbad Prabhati, 8 August 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : ২২ শ্রাবণ কাঞ্চননগর দীননাথ দাস উচ্চ বিদ্যালয়ে রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস পালিত হল। ছাত্রছাত্রীরা কবিগুরুর রচনায় শ্রদ্ধা নিবেদন করে। ঈপ্সিতা আর অমৃতার নাচ, সোহিনি আর সোনালির গান শ্রাবণের আবেশ তৈরি করে দেয়। ভাষণে শিক্ষক কেশবনাথ সাধু বলেন, মৃত্যুঞ্জয়ী কবির শাশ্বত রচনা আমাদের 'চিরপথের সঙ্গী' হয়ে থাকবে। প্রধানশিক্ষক তথা বিশ্বভারতীর প্রাক্তনী ড. সুভাষচন্দ্র দত্ত রবীন্দ্রনাথের শিক্ষাব্যবস্থাকে আজকের প্রেক্ষিতে অভিনিবেশ সহকারে অনুধাবন এবং যথাযথ প্রয়োগের কথা বলেন।

কবি স্মরণে বিদ্যালয়ের প্রাঙ্গণে আজ সাড়ম্বরে বৃক্ষরোপণের অনুষ্ঠান হয়। নবীন বৃক্ষ বহন করে আনে সপ্তম শ্রেণির ছাত্র রন্তু মিত্র। এই অনুষ্ঠানের ব্যবস্থাপক শিক্ষক কমল সাহা জানান, শিক্ষা আদানপ্রদানে বৃক্ষের সদর্থক ভূমিকা আছে। যথেষ্ট অক্সিজেন মস্তিস্ককে পুষ্ট করে, বৃক্ষে প্রকৃতির ঋতুপরিবর্তন দৃশ্যমান হয়ে ছোটদের উপলব্ধিকে ঋদ্ধ করে, বৃক্ষে আশ্রিত বহু কীটপতঙ্গ পশুপাখির জীবনচক্রের অবিরাম প্রাণপ্রবাহ পড়ুয়াদের বইয়ের বাইরে থেকে প্রত্যক্ষভাবে জীববিদ্যা শিখতে অনুপ্রেরণা দেয়। শিক্ষিকা সুনীতা সাহার শ্রাবণের ধারার মতো পড়ুক ঝরে এই গানে অনুষ্ঠানের সমাপন হয়।