Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গ ট্রেন চলাচলে বিভ্রাট, সমস্যায় যাত্রীরা


 

দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গ ট্রেন চলাচলে বিভ্রাট, সমস্যায় যাত্রীরা




Sangbad Prabhati, 20 August 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গ ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে যাত্রী সাধারণকে চরম সমস্যায় পড়তে হচ্ছে। দফায় দফায় বাতিল হচ্ছে বহু ট্রেন, অনেক ট্রেন কে আবার অন্য পথে ঘুরিয়ে চালানো হচ্ছে। সব মিলিয়ে যাত্রীরা গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। পরিস্থিতির পর্যালোচনা করে পূর্ব রেলের তরফে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে যাত্রী সাধারনের উদ্দেশ্যে জানানো হয়েছে আগামী দিনে ট্রেন চলাচলে গতিশীলতা বাড়ানোর জন্যই প্রয়োজনীয় কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তা বাস্তবায়নের জন্যই সাধারণ মানুষকে সাময়িকভাবে সমস্যায় পড়তে হচ্ছে।

 পূর্ব রেলের তরফে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সাহেবগঞ্জ লুপ হয়ে দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গ বা উত্তর-পূর্ব রাজ্যের পাশাপাশি বিহার ও ঝাড়খণ্ডের সন্নিহিত রাজ্যগুলিতে সংযোগকারী রেলপথের সংযোগে গতিশীলতা বাড়ানোর জন্য, রামপুরহাট ও চাতরার মধ্যে তৃতীয় লাইন চালু করার ক্ষেত্রে নন ইন্টারলকিং কাজ চলছে। গত ১৮ আগস্ট বিজ্ঞপ্তি জারি করেই কাজ শুরু করা হয়েছে। প্রাক-নন-ইন্টারলকিং কাজ শুরু হওয়ায় ওই দিনই স্বাধীনপুরের দুটি ক্রসিং পয়েন্ট ভেঙে ফেলা হয়েছে। এই ছাড়াও, ট্র্যাকশন পয়েন্ট সেখানে পরিবর্তনের কাজ করা হয়েছে। তাছাড়া যানজটের ছায়ায় এই উন্নয়ন কাজের জন্য ব্লক, সম্পদ রক্ষণাবেক্ষণ এবং ক্ষমতা বৃদ্ধির সাথে সম্পর্কিত অন্যান্য বিভিন্ন কাজ যেমন লাইন টেম্পিং, জয়েন্টগুলির সংযুক্তিকরণ এবং ঢালাই, আল্ট্রাসাউন্ড পরীক্ষা, রামপুরহাট চাতরা বিভাগে বিভিন্ন এলাকায় ড্রেসিং এবং ব্যালাস্টিং করা হচ্ছে ব্লক পিরিয়ডের সর্বোচ্চ সদ্ব্যবহার করার জন্য এবং এই ধরনের কাজের জন্য ট্রাফিক ব্লকের দিনের সংখ্যা কমানোর সুবিধার জন্য।

যাত্রীদের জ্ঞাতার্থে প্রেস বিজ্ঞপ্তিতে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, আনুমানিক মোট 49 টি ট্রেন বাতিল করা হয়েছে এবং 25 টি ট্রেন এই কাজের জন্য ডাইভার্ট করা হয়েছে যাতে বাকি অন্যান্য ট্রেনগুলি ব্লকের সময় সেকশনের মাধ্যমে সহজেই চালানো যায়।এই ধরনের বড় উন্নয়ন কাজের প্রভাব কমাতে পূর্ব রেলওয়ের বিভিন্ন বিভাগের সু-সমন্বিত কার্যক্রম সাইটে অব্যাহত রয়েছে। পূর্ব রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের তত্ত্বাবধানে মোট 150 জন সহকারী স্টেশন মাস্টার এবং অপারেটিং বিভাগের 259 জন অন্যান্য কর্মী এবং অন্যান্য বিভাগের অনুরূপ জনবল এই কাজের জন্য মোতায়েন করা হয়েছে। ডিআরএম হাওড়া ক্ষেত্রটিতে কর্মরত সুপারভাইজার, স্টাফ এবং অফিসারদের সাথে ক্রমাগত যোগাযোগ বজায় রাখছে যাতে কাজটি সঠিক সময়সূচী অনুযায়ী এবং সময়মতো করা যেতে পারে।