Scrooling

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

জামালপুরে সাড়ম্বরে পালিত হলো স্বাধীনতা দিবস


 

জামালপুরে সাড়ম্বরে পালিত হলো স্বাধীনতা দিবস




Atanu Hazra
Sangbad Prabhati, 15 August 2023

অতনু হাজরা, জামালপুর : পূর্ব বর্ধমানের জামালপুরে সারম্বরে পালিত হলো স্বাধীনতা দিবস। আজ এই পণ্য দিবসে ব্লকে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে সম্মানের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠানের। স্বাধীনতা দিবসে দেশের স্বাধীনতা আন্দোলনে দুজন যুগ পুরুষ সাঁওতাল বিদ্রোহের অন্যতম দুই নেতা সিধু ও কানুর মূর্তি উদ্বোধন করা হয়।

 জামালপুর পঞ্চায়েত সমিতির আর্থানুকুল্যে এই মূর্তি দুটি স্থাপন করা হয় জামালপুর বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায়। এই উপলক্ষ্যে সেখানে একটি অনুষ্ঠানের আয়োজন করে পঞ্চায়েত সমিতি। মূর্তি উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লোকসভার সাংসদ সুনীল কুমার মন্ডল, বিধায়ক অলক কুমার মাঝি, পঞ্চায়েত সমিতির নব নির্বাচিত সভাপতি পূর্ণিমা মালিক, সহ সভাপতি ভূতনাথ মালিক, জামালপুর ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি মেহেমুদ খান, আদিবাসী নেতা তারক টুডু, দেবু হেমব্রম, রবিন মান্ডি, মিঠু পাল, বিট্টু মল্লিক সহ অন্যান্য গুণীজনেরা। প্রথমে জাতীয় পতাকা উত্তোলন করে এই মূর্তির শুভ উন্মোচন করা হয়।

 সারাদিনব্যাপী আদিবাসী সম্প্রদায়ের সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। জামালপুর ব্লক অফিসে জাতীয় পতাকা উত্তোলন করেন বিডিও শুভঙ্কর মজুমদার ও পঞ্চায়েত সমিতির সভাপতি পূর্ণিমা মালিক, ছিলেন ব্লকের জয়েন্ট বিডিও গৌতম কুমার দত্ত সহ অন্যান্য অফিসাররা। জামালপুর থানায় সকালেই ছোট্ট অনুষ্ঠানের মধ্য দিয়ে পতাকা উত্তোলন করেন জামালপুর থানার ভারপ্রাপ্ত আধিকারিক ইন্সপেক্টর রাকেশ সিং। 

আজকের এই দিনে বেরুগ্রাম আচার্য গিরিশচন্দ্র বসু বিদ্যাপীঠে নানা অনুষ্ঠান করা হয়। সকালেই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও শিক্ষক শিক্ষিকারা মিলে এক বর্ণাঢ্য পদযাত্রা করা হয়। পরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় যেখানে স্বাধীনতাকে সামনে রেখে নৃত্যের মাধ্যমে নাটক, কবিতা আবৃত্তি ও বিভিন্ন নৃত্য পরিবেশন করা হয়। বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দেবাশীষ মালিক। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষিকা সোমা হালদার। 

স্বাধীনতা দিবসের সঙ্গে সঙ্গে সরকারি নির্দেশ অনুসারে নির্মল সাথী নামে পরিবেশের উপর একটি অনুষ্ঠানের আয়োজন করে তারা শপথ বাক্য পাঠ করানোর সাথে সাথে একটি বসে আঁকো প্রতিযোগিতাও করা হয়।। বসে আঁকো প্রতিযোগিতায় প্রথম দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারী কে পুরস্কৃত করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে শিক্ষক শিক্ষকেরাও অংশগ্রহণ করেছিলেন। বনবিবিতলা হাই স্কুলেও সম্মান ও শ্রদ্ধার সঙ্গে পালন করা হলো স্বাধীনতা দিবস। 

জাতীয় পতাকা উত্তোলন করেন বিদ্যালয়ের পরিচালন সমিতির সভাপতি সারুখ আহমেদ মল্লিক ও প্রধান শিক্ষক শ্যামল রায়। কালারাঘাটে তিরুপতি কোল্ড-স্টোরেজের ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে স্বাধীনতা দিবস অনুষ্ঠান পালন করা হয়। জাতীয় পতাকা উত্তোলনের সাথে সাথে আজ তারা একটি রক্তদান শিবির করেন। রক্তদান শিবিরে ১১৫ জন রক্তদাতা রক্ত দান করেন।

 সংগৃহীত রক্ত তুলে দেওয়া হয় বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের হাতে। রক্তদাতাদের উৎসাহিত করতে সেখানে আসেন জামালপুর থানার সেকেন্ড অফিসার তাপস শীল। কালাড়া ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে সম্পাদক অখিল ঘোষ জানান সারাদিনই তারা নানা অনুষ্ঠান করছেন চলছে রক্তদান শিবির এবং নানা সাংস্কৃতিক অনুষ্ঠানও আজকে তারা করছেন। প্রত্যেকের হাতে একটি করে ঘড়ি উপহার হিসেবে দেওয়া হয়।

তৃণমূল কংগ্রেসের জামালপুর ব্লক পার্টি অফিসে জাতীয় পতাকা উত্তোলিত হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন ব্লক সভাপতি মেহেমুদ খান ও বিধায়ক অলক কুমার মাঝি। উপস্থিত ছিলেন কার্যকরী সভাপতি ভূতনাথ মালিক সহ সমস্ত উইংসের সভাপতি ও সাধারণ কর্মীরা। সকলকে মিষ্টিমুখ করানো হয়।