Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

সাপের উপদ্রব নিয়ে সচেতনতা মূলক আলোচনা


 

সাপের উপদ্রব নিয়ে সচেতনতা মূলক আলোচনা 




Atanu Hazra
Sangbad Prabhati, 1 August 2023

অতনু হাজরা, আউসগ্রাম : বর্ষাকাল এসে গেছে। সাপের উপদ্রব চারিদিকেই বাড়বে। কিন্তু কোন সাপ বিষাক্ত, কোনটা বিষাক্ত নয়, এটি চেনা খুব দুষ্কর। সাপে কামড়ালে সঙ্গে সঙ্গে আমরা কি করতে পারি ? কোন সাপের বিষ কতদিন পর আসে এবং কোন সাপ কামড়ালে তার প্রতিক্রিয়া কেমন হয়, এ নিয়ে আলোচনা হয়ে গেল পূর্ব বর্ধমান জেলার কয়রাপুর বিদ্যাসাগর বিদ্যাপীঠ বিদ্যালয়ে। আয়োজক বিপর্যয় মোকাবিলা দপ্তর। আলোচনার প্রধান বক্তা ছিলেন শিক্ষক শেখ জিয়াউর রহমান। পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক রাজ্যব্যাপী যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছিল, তাতে অংশগ্রহণ করেছিলেন এই শিক্ষক। আজকে তিনি তার প্রাপ্ত জ্ঞান ছাত্র-ছাত্রীদের মধ্যে ভাগ করে নেন। প্রোজেক্টারের মাধ্যমে সামগ্রিক বিষয় উপস্থাপিত করেন।

শুধু সাপে কাটাই নয়, একইসঙ্গে বাড়িতে হঠাৎ আগুন লেগে গেলে কিংবা গায়ে আগুন লেগে গেলে অথবা গ্যাস সিলিন্ডার লিক করলে, আমাদের কি করা উচিত, তা নিয়েও বিস্তারিত কথা বলেন শেখ জিয়াউর রহমান। এছাড়াও বিদ্যালয়ে আগুন লেগে গেলে, কোন কাজ করা উচিত, কোন কাজ করা উচিত নয় এ নিয়ে আলোচনা হয়। হঠাৎ ভূমিকম্প শুরু হয়ে গেলে আমাদের কি করা উচিত এবং ভূমিকম্প প্রবণ এলাকাগুলো কোনগুলো, সেখানে বিদ্যালয়ে পরিকাঠামোগত কি কি সুবিধা থাকতে হবে, তা বিস্তারিত আলোচনা হয়।

 উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সতীনাথ গোস্বামী এবং এলাকার বিশিষ্ট গুণীজন। তবে আজকে ছাত্র ছাত্রীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সমগ্র অনুষ্ঠানের মূলভাব "বিদ্যালয় নিরাপত্তা"। মনে রাখতে হবে যে, বিদ্যালয়ের অবস্থানগত ও পরিকাঠামোগত, নিরাপত্তা না থাকলে, বিদ্যালয় সুরক্ষিত থাকবে না। পশ্চিমবঙ্গ সরকারের বিপর্যয় মোকাবিলা দপ্তর, এই কর্মসূচির আয়োজন করেছিলেন। এবং বিদ্যালয়ের সকল শিক্ষক শিক্ষিকা সহ প্রায় দুইশত ছাত্রছাত্রী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে।