Scrooling

হাঁপানি ও অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২৫ আগস্ট বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # টি টোয়েন্টি ওয়ার্ল্ড ক্রিকেট ২০২৪ : ভারতের বিশ্ব রেকর্ড, প্রথম থেকে শেষ সব ম্যাচে ভারতের জয় # কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

ওয়েস্ট ম্যানেজমেন্ট অ্যান্ড স্যানিটেশন বিষয়ক আলোচনা চক্র


 

ওয়েস্ট ম্যানেজমেন্ট অ্যান্ড স্যানিটেশন বিষয়ক আলোচনা চক্র 




Sangbad Prabhati, 27 July 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : ওয়েস্ট ম্যানেজমেন্ট অ্যান্ড স্যানিটেশন বিষয়ক প্রকল্প ভিত্তিক একদিনের আলোচনা চক্র অনুষ্ঠিত হলো পূর্ব বর্ধমানের হাট গোবিন্দপুর মানগোবিন্দ চৌধুরী উচ্চ বিদ্যালয়ে। ২৭ জুলাই এই আলোচনা চক্রের আয়োজন করে সুইচ অন ফাউন্ডেশন এবং 'বৃক্ষবন্ধু সমন্বয় দল'। এদিনের অনুষ্ঠানে ওয়েস্ট ম্যানেজমেন্ট বিষয়ক এবং গরিব, মেধাবী ছাত্র-ছাত্রী এবং আপামর জনগণের জন্য জিরো ব্যালেন্স ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলারও একটি ক্যাম্পেইন ও অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা প্রদানের অনুষ্ঠান সম্পাদিত হয়। এদিনের অনুষ্ঠানে প্রায় দুই শতাধিক ছাত্র-ছাত্রী সহ প্রচুর শিক্ষক-শিক্ষিকা কর্মীবৃন্দ মিড ডে মিলের দিদিরা সহ প্রায় পাঁচ শতাধিক মানুষ উপস্থিত হয়। অনুষ্ঠানে পরিবেশ বিষয়ক বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পাদিত হয় বিদ্যালয়ের সাংস্কৃতিক বিভাগের তত্ত্বাবধানে। এদিনের অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক বিশ্বজিৎ মন্ডল ও ফাউন্ডেশনের কর্মকর্তা পার্থ প্রতিম মিত্র, অরিত্র মন্ডল এবং বৃক্ষ বন্ধু সমন্বয় দলের পক্ষ থেকে 'বৃক্ষবন্ধু' সোমনাথ গুপ্ত। অনুষ্ঠানের প্রারম্ভে অনুষ্ঠানের মূল বক্তা বিশ্বজিৎ বাবু জানান প্লাস্টিকের ব্যবহার ও বিভিন্ন ধরনের ই ওয়েস্ট বিষয়ক নানা কর্মসূচির কথা। তিনি আরো বলেন, কিভাবে পরিবেশকে জঞ্জাল মুক্ত করা যায় এবং নিজেদের সুরক্ষিত রাখা যায়। পার্থপ্রতিম মিত্র বলেন প্রতিনিয়ত যেভাবে পরিবেশের বুকে বজ্র নিক্ষেপিত হচ্ছে তাকে অচিরেই আমাদের নানা বিপদ আসতে চলেছে। এ বিষয়ে তিনি ছাত্র-ছাত্রীদের মধ্যে পরিবেশ সচেতনতার কথা বিশেষভাবে উল্লেখ করেন। 

অনুষ্ঠানের সভাপতি ডঃ তুষারকান্তি মুখোপাধ্যায় বলেন এ ধরনের অনুষ্ঠান সকলের কাছে পরিবেশের বিষয়ে এক অভিনব বার্তা বয়ে নিয়ে আসবে এবং পাশাপাশি পরিবেশকে তার নিজের উপর রূপ ও লাবণ্যে ভরিয়ে তুলবে। এদিন অনুষ্ঠানে বিশেষভাবে বক্তব্য রাখেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক দিবস ঘোষ। 

 বিদ্যালয়ের ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকা- শিক্ষাকমীবৃন্দ দের অক্লান্ত চেষ্টায় এই অনুষ্ঠান সুন্দরভাবে সম্পন্ন হয়েছে বলে জানান সাহায্যকারী সংস্থার কর্ণধার 'বৃক্ষবন্ধু' সোমনাথ গুপ্ত। বিশিষ্ট ব্যক্তিত্বের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক শ্যামল কুমার দাস, কৃষ্ণেন্দু রায়, রামকৃষ্ণ গোস্বামী, বিপ্লব পাল, তরুণ পাকড়ে, সেখ সোভান, পঞ্চানন দত্ত, মুয়ীদা খাতুন, সাংস্কৃতিক বিভাগের অন্যতম শিক্ষিকা সুপ্রিয়া রায়, পিয়ালী সাহা, মিলি দোলুই, তনুশ্রী মিত্র, সুচিস্মিতা ঘোষ, নির্মল্য দাস, নবনীতা চ্যাটার্জী, সন্দীপ রুদ্র, মিতু বালা, মৌ সাহা, ভাস্কর সাধু, সুশান্ত দাস, ঝুমা সাঁতরা, মিতা রায়, দেবাশীষ চক্রবর্তী, রামকৃষ্ণ মন্ডল, কৃষ্ণ মন্ডল, সুভাষ কুন্ডু, সন্তোষ কুমার বিশ্বাস, অন্তরা কুন্ডু সহ অন্যান্য সকলে। ছাত্রছাত্রীদের মধ্যে অনীক যশ, সন্দীপ ঘোষ, শুভ দাস, শ্রীপর্ণা যশ, শ্রেষ্টা ঘোষাল, মৌমিতা প্রামানিক সহ অনেকেই বিশেষ ভূমিকা গ্রহণ করে অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করার জন্য। প্রধান শিক্ষক ডঃ অশোক কুমার জোয়ারদার এই অনুষ্ঠানের জন্য সুইচ অন ফাউন্ডেশন, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, বৃক্ষবন্ধু সমন্বয় দলের প্রত্যেককে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন এবং এই কর্মসূচি চালিয়ে নিয়ে যাবার অনুরোধ জানান। অনুষ্ঠানের শেষে সকলের জন্য বিশেষ স্বাস্থ্য সম্মত খাবারের বন্দোবস্ত করা হয় ফাউন্ডেশন এর পক্ষ থেকে। এ দিনের অনুষ্ঠানের সকলের উদ্দীপনা ও উৎসব উৎসাহ ছিল চোখে পড়ার মতো। কর্মকর্তারা এই সুন্দর অনুষ্ঠানের পাশাপাশি বিদ্যালয়ের প্রত্যেকটি ক্লাস যথাযথ চালানোর জন্য শিক্ষক শিক্ষিকাদের প্রশংসা করেন। অনুষ্ঠানের বিষয় সম্বন্ধে বৃক্ষবন্ধু সোমনাথ গুপ্ত বলেন, এই অনুষ্ঠান বিদ্যালয়ের সকলের সাহায্য ছাড়া আয়োজন করা সম্ভব নয়, এর জন্য তিনি ছাত্রছাত্রী থেকে শুরু করে সকল সম্মানীয় শিক্ষক শিক্ষিকা, শিক্ষা কর্মীবৃন্দ ও অভিভাবকদের বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং পাশাপাশি মানসিকতা পরিবর্তন এর মাধ্যমে পরিবেশ বিষয়ক সচেতনতা গড়ে তুলে সকলকে বজ্রমুক্ত,প্লাস্টিক ব্যাতীত সবুজে মোড়া সমাজ গঠনের বার্তা দেন।