চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

লোকনাথ বাবার তিরোধান দিবস পালন



লোকনাথ বাবার তিরোধান দিবস পালন


Atanu Hazra
Sangbad Prabhati, 3 June 2023

অতনু হাজরা, পূর্ব বর্ধমান : আজ লোকনাথ বাবার তিরোধান দিবস উপলক্ষে লোকনাথ বাবার বিভিন্ন মন্দিরে বিশেষ পূজা পাঠ ও অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পূর্ব বর্ধমানের জামালপুরে দামোদর নদীর তীরে বেরুগ্রামে ছিল লোকনাথ বাবার পূর্ব জীবনের জন্মস্থান যা আমরা লোকনাথ বাবার বিভিন্ন বই থেকে জানতে পারি। সেখানেই ব্যানার্জি পরিবারে জন্ম হয়েছিল তাঁর। তাঁর নাম ছিল সীতানাথ। বেরুগ্রাম গ্রামের উত্তরপাড়ায় তার জন্মস্থানের পাশেই গড়ে তোলা হয়েছে লোকনাথ বাবার মন্দির। বাবার তিরোধান দিবসে আজ সেখানে সকাল থেকেই চলছে বিশেষ পূজা পাঠ। বিভিন্ন জায়গা থেকে হাজার হাজার বাবার ভক্ত আজ সেখানে জমায়েত হন বাবাকে পুজো দেবার উদ্দেশ্যে। 
সকাল থেকেই সেখানে ভক্তসমাগাম চোখে পড়েছে। লাইন দিয়ে দর্শনার্থীরা বাবার মন্দিরে প্রবেশ করছেন পূজা দিচ্ছেন এবং প্রণাম করে তারা আবার মন্দিরের বাইরে বেরিয়ে আসছেন। এই পুজোকে কেন্দ্র করে সাজ সাজ রব গ্রামে। প্রায় ১৫ থেকে ২০ হাজার জনসমাগম হয় আজকের দিনে। যাতে কোন বিশৃঙ্খলা সৃষ্টি না হয় তার জন্য লোকনাথ বাবার পূজা কমিটির পক্ষ থেকে যথেষ্ট ভলেন্টিয়ার ছিল। আবার জামালপুর থানার পক্ষ থেকেও ছিল পুলিশ বাহিনী। যাতে কোন অবাঞ্ছিত ঘটনা না ঘটে সেই জন্য মন্দির চত্বরে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। পুজোকে কেন্দ্র করে লোকনাথ বাবার মন্দির এর সন্নিহিত অঞ্চলে বসেছে মেলা। মন্দির কমিটির পক্ষ থেকে উপস্থিত ভক্তদের ভোগ খাওয়ানো হয়। প্রায় ১০ থেকে ১৫ হাজার মানুষ আজ এখানে বাবার প্রসাদ পান। মন্দিরের সঙ্গে যাঁরা ওতপ্রোত ভাবে জড়িয়ে আছেন বা যাঁরা আজকের দিনে দাঁড়িয়ে থেকে অনুষ্ঠান পরিচালনা করেন ট্রাস্টের সভাপতি সঞ্জয় হালদার, শুভাশীষ বসু, প্রভাত রায়, মদন মোহন ঘোষ সহ আরো অনেকে। তাঁরা সহ গ্রামবাসী ও বাবার ভক্তদের ঐকান্তিক প্রচেষ্টায় আগামীদিনে হয়তো মহাতীর্থে পরিণত হবে বেরুগ্রাম।

১৯ জৈষ্ঠ্য লোকনাথ ব্রহ্মচারী বাবার ১৩৪ তম তিরোভাব দিবস। এই দিনটি শহর বর্ধমানে খোসবাগানের নারকেলবাগান মোড়ে জগদগুরু লোকনাথ সঙ্ঘের ব্যবস্থাপনায় লোকনাথ আশ্রমে যথাযত মর্যাদায় পালন করা হয়। সকাল থেকেই পূজা অর্চনা চলে। দুপুরে বিশেষ পূজা অর্চনার পর সর্বসাধারণের জন্য বাবা লোকনাথের চরণে পুষ্পাঞ্জলি অর্পণের ব্যবস্থা করা হয়েছে। দুপুর থেকে রাত পর্যন্ত চলে বাবার চরণে পুষ্পাঞ্জলি প্রদান। এদিন আশ্রমে যারা বাবার চরণে পুষ্পাঞ্জলি দিতে এসেছিলেন তাদের প্রত্যেকে হাতেই বাবার ভোগ তুলে দেওয়া হয়। এছাড়া এদিন আশ্রমের পক্ষ থেকে বর্ধমান স্টেশন সংলগ্ন এলাকায় দুঃস্থ এবং পথশিশুদের মধ্যেও লোকনাথ বাবার ভোগ বিতরণ করা হয়।