Scrooling

ঘূর্ণিঝড় রিমাল : পূর্ব বর্ধমানে ৪টি ব্লক ক্ষতিগ্রস্ত, মৃত ২ # চুরুলিয়ায় ৫ দিন ব্যাপী নজরুল স্মরণে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা # নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

তৃণমূলের মনোনয়নপত্র জমা দেওয়ার ক্ষেত্রে অস্বাভাবিকতা এবং হুমকি ও হিংসার বিরুদ্ধে বামফ্রন্টের ডেপুটেশন


 

তৃণমূলের মনোনয়নপত্র জমা দেওয়ার ক্ষেত্রে অস্বাভাবিকতা এবং হুমকি ও হিংসার বিরুদ্ধে বামফ্রন্টের ডেপুটেশন 




Jagannath Bhoumick
Sangbad Prabhati, 19 June 2023

জগন্নাথ ভৌমিক, বর্ধমান : তৃণমূলে কংগ্রেসের মনোনয়নপত্র জমা দেওয়ার ক্ষেত্রে অস্বাভাবিকতা ও বলপূর্বক বাধাদান, হিংসা সহ ৫ দফা দাবিতে পূর্ব বর্ধমান জেলা বামফ্রন্টের পক্ষ থেকে ডেপুটেশন দিল জেলাশাসকের কাছে। ডেপুটেশন পত্র জমা দেওয়ার সময় বামফ্রন্টের শরিক দলগুলির পক্ষে উপস্থিত ছিলেন সিপিআইএম পূর্ব বর্ধমান জেলা কমিটির সম্পাদক সৈয়দ হোসেন, সিপিআইএম পূর্ব বর্ধমান জেলা সম্পাদক মন্ডলীর সদস্য অপূর্ব চ্যাটার্জী, ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক ফজলুল হক, মার্কসবাদী ফর্ম ব্লকের শওকত আলী আর এসপির স্বপন মালিক এবং সিপিআই এর সৈয়দ কামরুল জামাল।

সিপিআইএম এর জেলা সম্পাদক সৈয়দ হোসেন ডেপুটেশন দিয়ে সাংবাদিকদের বলেন, জেলায় বেশ কয়েকটি ব্লকে সদর-১ ও ২, মঙ্গলকোট, কেতুগ্রাম-১, কেতুগ্রাম-২, আউসগ্রাম-১, গলসী- ২, খণ্ডঘোষ সহ বেশ কয়েকটি ব্লকে আমাদের প্রার্থীরা মনোনয়ন জমা দিতে গেলে ১০, ১২, ১৩, ১৪, ১৫ জুন, বাধা ও আক্রমণের মুখে পড়ে। ১৪৪ ধারা সত্ত্বেও তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বিডিও অফিসে ও সংলগ্ন এলাকায় আগাম জমায়েত করে শুধুমাত্র হামলা, আক্রমণ করে যাতে বিরোধী দল মনোনয়নপত্র জমা দিতে না পারে এবং পুলিশ প্রশাসনের চরম নিষ্ক্রিয়তার জন্যই এ কাজ করতে সমর্থ হয় শাসকদল।

তিনি আরও বলেন, মনোনয়ন পর্ব চলতে চলতেই এবং শেষ হওয়ার পর বেশ কিছু এলাকায় বাম প্রার্থীদের উপর হুমকি, ভীতিপ্রদর্শন চলছে। সদর-১, গলসী-১, আউসগ্রাম ২, খণ্ডঘোষ সহ কয়েকটি জায়গাতে ভীতিপ্রদর্শন করার জন্য বাইক বাহিনী দাপিয়ে বেড়াচ্ছে। 

সিপিআইএম পূর্ব বর্ধমান জেলা সম্পাদক মন্ডলীর সদস্য অপূর্ব চ্যাটার্জী বলেন, মনোনয়নপত্র জমা দেওয়া শেষ হওয়ার পর আমাদের কাছে যে তথ্য এসেছে তা একদিকে যেমন বিস্ময়ের সৃষ্টি করেছে অন্যদিকে প্রশাসনের নিরপেক্ষতা কঠিন প্রশ্নের মুখে পড়েছে। তথ্যে দেখা যাচ্ছে শাসকদল তৃণমূল কংগ্রেস শেষ দু'দিনে ২৩টি ব্লকে গ্রামপঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিতে জমা দিয়েছে ৫২২০ টি মনোনয়নপত্র যা পার্টিগণিতের নিয়মে অসম্ভব। তিনি অভিযোগ করে বলেন, ১টি মনোয়নপত্র সহ সমস্ত কাগজপত্র পরীক্ষানিরীক্ষা করতে ন্যূনতম ১০ থেকে ১৫ মিনিট সময় লাগে। তাহলে এখানেই প্রশ্ন ৮ ঘণ্টায় একটি রাজনৈতিক দলের ডি.সি.আর. কাটা সহ এতো মনোনয়নপত্র কিভাবে গ্রহণ সম্ভব। প্রশাসনের একটি অংশের অবৈধ সক্রিয় সহযোগিতা ছাড়া এ কাজ অসম্ভব। কোন নিয়মকানুন না মেনে শাসকদলের মনোনয়নপত্র জমা দেওয়ার ক্ষেত্রে নানা অভিযোগ সামনে আসছে। এই সব ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানাচ্ছি এবং অবৈধভাবে মনোনয়নপত্র জমা নেওয়ার ক্ষেত্রে যুক্ত আধিকারিকদের নির্বাচনী প্রক্রিয়া থেকে দ্রুত সরাতে হবে।

সিপিআইএমের পূর্ব বর্ধমান জেলা সম্পাদক সৈয়দ হোসেন এবং জেলা সম্পাদক মন্ডলীর সদস্য অপূর্ব চ্যাটার্জী আরও বলেন, আজ জেলা বামফ্রন্টের পক্ষ থেকে জেলাশাসকের কাছে আমরা ডেপুটেশন প্রদান করলাম। আমাদের মূল বক্তব্য হলো নমিনেশন পর্বের সময় অগণতান্ত্রিকভাবে শাসক দল তৃণমূল কংগ্রেস যে বিধি ভঙ্গ করেছে এবং নমিনেশন তোলার শেষ দিন পর্যন্ত জেলা জুড়ে যে হিংসা ছড়াচ্ছে সেই বিষয়ে আমরা জেলা শাসকের দৃষ্টি আকর্ষণ করেছি। প্রার্থীদের ফোন মারফত হুমকি দিয়ে নমিনেশন তোলা করানো, বাড়িঘর ভাঙচুর এবং প্রার্থীর স্বামীর উপর হামলা পরবর্তীকালে পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। সামগ্রিক জেলার একটা হিংসাত্মক চেহারা ফুটে উঠেছে। এরই প্রতিবাদে এবং সামগ্রিক বিষয়ে আমরা জেলা শাসকের দৃষ্টি আকর্ষণ করেছি।