Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

আদিবাসী সেঙ্গেল অভিযানের রেল ও সড়ক অবরোধ



আদিবাসী সেঙ্গেল অভিযানের রেল  ও সড়ক অবরোধ 




Sk Samsuddin
Sangbad Prabhati, 15 June 2023

সেখ সামসুদ্দিন, মেমারি : পূর্ব বর্ধমান জেলার মেমারিতে আদিবাসী সেঙ্গেল অভিযানের আন্দোলনে আলোড়ন ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার মেমারি শহরের চকদিঘী মোড়ে আদিবাসী সেঙ্গেল অভিযানের পক্ষ থেকে ১২ ঘণ্টার ভারত বনধ উপলক্ষে জমায়েত করা হয়। ওখান থেকে মিছিল করে মেমারি জিটি রোড রেলগেটে এসে অবরোধ করা হয়।


 অবরোধে আটকে পড়ে আপস মা তারা এক্সপ্রেস এবং ডাউনে ৯ টা ১১ মিনিটের হাওড়া লোকাল। এই অবরোধকে কেন্দ্র করে জিআরপি ও মেমারি থানার পুলিশ প্রশাসনের উপস্থিতি ছিল লক্ষণীয়। 
এক ঘন্টা অবরোধ চলার পর পুলিশ প্রশাসনের অনুরোধে তারা মানুষের ভোগান্তির কথা বিচার করে অবরোধ তুলে নেয়। তারপরে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। আদিবাসী সেঙ্গেল অভিযান পূর্ব বর্ধমান জেলা প্রেসিডেন্ট লক্ষীনারায়ণ মুর্মু তাদের পাঁচ দফা দাবি উল্লেখ করে বলেন, 
২০২৩ এ সারনা ধর্ম কোড দিতে হবে। মারাং গুরু পরেশনাথ পাহাড়কে জৈন ধর্মাবলম্বীদের দখল মুক্ত করে আদিবাসীদেরকে ফিরিয়ে দিতে হবে। সাঁওতালী ভাষাকে ঝাড়খণ্ডের প্রথম রাজ ভাষার মান্যতা দিতে হবে। অসম ও আন্দামানের ঝাড়খন্ডী আদিবাসীদের অবিলম্বে এসটি সূচিতে সামিল করতে হবে এবং টিএমসি, জেএমএম, বিজেডি ও কংগ্রেস পার্টি দ্বারা কুর্মী মাহাতোদের এসটি সূচিতে সামিল করার চক্রান্ত বন্ধ করতে হবে। আদিবাসী শাসন মাঝি অবস্থায় জনতান্ত্রিক করণ ও সংবিধান লাগু করতে হবে। 
অভিযোগ এদিন সকালে মেমারি শহরে হুমকি দিয়ে ব‍্যবসায়ীদের দোকান পাট বন্ধ করতে বাধ‍্য করা হয়। পরে অবশ্য জেলা প্রেসিডেন্ট এই কাজের জন‍্য ক্ষমা চেয়ে ভুল স্বীকার করেন। ঘটনায় মেমারি শহরে আংশিক দোকানপাট বন্ধ থাকে।