চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

IJA Blood donation গঙ্গাকিশোর ভট্টাচার্য স্মরণে ইণ্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের শতবর্ষ পূর্তি উদযাপনে রক্তদান শিবির



IJA Blood donation

গঙ্গাকিশোর ভট্টাচার্য স্মরণে ইণ্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের শতবর্ষ পূর্তি উদযাপনে রক্তদান শিবির





Abhirup Acharya
Sangbad Prabhati, 31 May 2023

অভিরূপ আচার্য, বর্ধমান : ইণ্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশন (IJA) সাংবাদিকদের দাবি দাওয়ার পাশাপাশি নানান মানবিক কর্মসূচি নিয়ে এগিয়ে চলেছে। সংগঠনের শতবর্ষ পূর্তি উপলক্ষে পূর্ব বর্ধমান জেলা শাখা বছর ব্যাপি নানা ধরনের সামাজিক কর্মকাণ্ডে সাড়া ফেলেছে। ৩১ মে আইজেএ'র পূর্ব বর্ধমান জেলা শাখা গঙ্গাকিশোর ভট্টাচার্য স্মরণে বর্ধমানে একটি রক্তদান শিবিরের আয়োজন করে। দু'জন মহিলা সহ ৩৩ জন রক্তদান করেছেন। রক্তদান শিবিরের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস, দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান সুভাষ মন্ডল, জাতীয় শিক্ষক ও গাছ মাস্টার অরূপ চৌধুরী, সমাজসেবী ও উদ্যোগপতি অচিন্ত্য মন্ডল, ইণ্ডিয়ান জার্নালিস্টস ইউনিয়ন এর জাতীয় কর্মসমিতির সদস্য তারকনাথ রায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইজেএ'র পূর্ব বর্ধমান জেলার সভাপতি স্বপন মুখার্জী। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত ভাষণ দেন সংগঠনের সাধারণ সম্পাদক অরূপ লাহা।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইণ্ডিয়ান জার্নালিস্টস ইউনিয়ন এর ন্যাশনাল কাউন্সিল মেম্বার জগন্নাথ ভৌমিক।

উল্লেখ্য মে মাস বাংলা সংবাদপত্রের ইতিহাসে একটি মাইলস্টোন বলা যেতে পারে। মে মাস বাংলা সংবাদপত্রের ইতিহাসে স্বর্ণাক্ষরে উজ্জ্বল। ১৮১৮ সালের ১৫ মে গঙ্গাকিশোর ভট্টাচার্য বর্ধমান জেলার পূর্বস্থলি থানার অন্তর্গত বহড়া গ্রাম থেকে দেশীয় ভাষায় প্রথম সংবাদপত্র হিসেবে বঙ্গাল গেজেটি প্রকাশ করেছিলেন। তাঁর স্মরণে ইণ্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের পূর্ব বর্ধমান জেলা শাখা গত বছরের মতো এবারও একটি রক্তদান শিবিরের আয়োজন করেছে। এদিন রক্তদাতাদের শংসাপত্র প্রদানের সঙ্গে পরিবেশ সচেতনতার বার্তা দিতে একটি করে চারা গাছ দেওয়া হয়। বর্ধমানের গাছ গ্রুপ বিভিন্ন রকমের চারা গাছ দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।

এদিনের অনুষ্ঠানে বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস ও দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান সুভাষ মন্ডল বক্তব্য রাখতে গিয়ে বলেন, সাংবাদিকরা নিজেদের কাজকর্মের বাইরে সমাজের জন্যও কাজ করছে দেখে ভালো লাগছে। তাঁরা আইজেএ'র মানবিক কর্মসূচির ভূয়ষী প্রশংসা করেন। সমাজসেবী ও উদ্যোগপতি অচিন্ত্য মন্ডল বলেন, তিনি সাংবাদিকদের যেকোনও মানবিক কর্মসূচিতে পাশে থাকবেন।

এদিনের রক্তদান শিবির থেকে সংগৃহীত রক্ত শহীদ শিব শংকর সেবা সমিতির রশ্মি ব্লাড ব্যাঙ্কের হাতে তুলে দেওয়া হয়। সামগ্রিক ব্যবস্থাপনায় সংগঠনের কর্মকর্তাদের মধ্যে আমিনুর রহমান, জয়ন্ত দত্ত, রামনারায়ণ কুন্ডু, সোমনাথ ভট্টাচার্য, অতনু হাজরা, সন্তোষ দাস, সুপ্রকাশ চৌধুরী, সেখ সামসুদ্দিন, দেবব্রত চ্যাটার্জী, সুজিত দত্ত, পার্থ চৌধুরী, অনির্বাণ হাজরা, পিন্টু প্যাটেল, মিথিলেশ রায় ও অন্যান্যদের উল্লেখযোগ্য ভূমিকা লক্ষ্য করা যায়।