Scrooling

ঘূর্ণিঝড় রিমাল : পূর্ব বর্ধমানে ৪টি ব্লক ক্ষতিগ্রস্ত, মৃত ২ # চুরুলিয়ায় ৫ দিন ব্যাপী নজরুল স্মরণে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা # নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

Swachha Town নির্মল শহর গড়ে তুলতে উদ্যোগী বর্ধমান পৌরসভা


 

Swachha Town 

নির্মল শহর গড়ে তুলতে উদ্যোগী বর্ধমান পৌরসভা



Jagannath Bhoumick
Sangbad Prabhati, 31 March 2023

জগন্নাথ ভৌমিক, বর্ধমান : নির্মল শহর গড়ে তুলতে উদ্যোগী হয়েছে বর্ধমান পৌরসভা। শহরের প্রতিটি প্রান্তে সেই বার্তা পৌঁছে দিতে স্বচ্ছতা মশাল মার্চ এর আয়োজন করে বর্ধমান পৌরসভা। শুক্রবার বর্ধমান পৌরসভার তরফে টাউন হল প্রাঙ্গণ থেকে কোর্ট কম্পাউন্ডে সিধু-কানু পার্ক পর্যন্ত পদযাত্রা হয়। এখানে স্বচ্ছতা বিষয়ক একটি সভাও অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন বর্ধমান পৌরসভার পৌরপতি পরেশ চন্দ্র সরকার, বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস, বর্ধমান সদর উত্তরের বিধায়ক তীর্থঙ্কর বিশ্বাস, বর্ধমান পৌরসভার এক্সিকিউটিভ অফিসার দেবদুলাল পাত্র, বর্ধমান পৌরসভার সচিব জয়রঞ্জন সেন সহ অন্যান্য কাউন্সিলররা।

সভায় বক্তব্য রাখতে গিয়ে বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস বলেন, জঞ্জাল মুক্ত শহর গড়তে বর্ধমান পৌরসভা উদ্যোগ গ্রহন করেছে। ইতিমধ্যেই অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করেছে। আজ পদযাত্রা হলো। তবে জঞ্জাল মুক্ত শহর গড়তে ৫৫৬ জনকে পৌরসভা নিয়োগ করেছে। তবে এই কাজ করতে বর্ধমানবাসীর সক্রিয় সহায়তা প্রয়োজন। সকলের ঐকান্তিক সহযোগিতাতেই বর্তমান সহ নির্মল শহর হিসেবে গড়ে উঠতে পারে।

 পৌরসভার পৌরপতি পরেশ চন্দ্র সরকার বলেন, প্রতিটি ওয়ার্ডে নির্মল বন্ধুদের দিয়ে বাড়ি বাড়ি বিভাজিত বর্জ্য প্রতিদিন সংগ্রহ করার কাজটি শুরু হয়েছে। প্রতিটি নির্মল বন্ধু আনুমানিক ২০০টি বাড়ি হতে বর্জ্য সংগ্রহ করছেন। Tri - Cycle ভ্যান সবুজ ও নীল বাস্কেটে পচনশীল বর্জ্য এবং অপচনশীল বর্জ্য বাড়ি বাড়ি থেকে সংগ্রহ শুরু হয়েছে। সমস্ত ওয়ার্ডের প্রতিটি বাড়ি বাড়ি পচনশীল ও অপচনশীল বর্জ্য সংগ্রহ ও মানুষকে সচেতন করার উদ্দেশ্যে নির্মলা সাথিরা নিয়মিত প্রচার করছেন। নির্মল সাথীদের কাজ গুলি কো-অর্ডিনেটররা নিয়মিত পর্যবেক্ষন করছেন। পৌরসভার ট্রেঞ্চিং গ্রাউন্ডে সরকারী উদ্যোগে একটি সংস্থা পচনশীল বর্জ্য হতে সার তৈরির কাজ শুরু করতে চলেছে।

পৌরসভা আইন প্রণয়ন করতে চলেছে যাতে যত্রতত্র আর্বজনা ফেলা বন্ধ করা যায়। নিয়মিত ভাবে পৌরসভার উদ্যোগে প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান নেওয়া হয়। ক্রেতা ও বিক্রেতাদের সচেতন করা এবং সময় সময় ৫০ এবং ৫০০ টাকা জরিমান করা হয়।

বিভিন্ন ওয়ার্ডে গৃহকেন্দ্রিক ৭৬৬৬টি অস্বাস্থ্যকর শৌচালয়কে স্যানিটারি শৌচালয়ে রূপান্তর করা হয়েছে। বর্তমানে ১২৪টি কমিউনিটি ল্যাট্রিনের সংস্কারের জন্য ই টেন্ডার এর কাজ শুরু হয়েছে। আগামীদিনে বাকি কমিউনিটি ল্যাট্রিনের সংস্কারের কাজ করা হবে।