Scrooling

ঘূর্ণিঝড় রিমাল : পূর্ব বর্ধমানে ৪টি ব্লক ক্ষতিগ্রস্ত, মৃত ২ # চুরুলিয়ায় ৫ দিন ব্যাপী নজরুল স্মরণে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা # নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

শতাব্দী প্রাচীন শিবের গাজন জামালপুরে

 



শতাব্দী প্রাচীন শিবের গাজন জামালপুরে


অতনু হাজরা, সাদীপুর : পূর্ব বর্ধমানের জামালপুরের সাদিপুর গ্রামে হয় শতাব্দী প্রাচীন শিবের গাজন। কথিত আছে এখানে ভোলা মহেশ্বর স্বয়ম্ভু। কয়েকশ বছর আগে মাটি ফুঁড়ে বের হয়ে আসেন তিনি। সেই থেকেই তিনি পূজিত হয়ে আসছেন। চড়ক সংক্রান্তি তে বিশেষ পুজো হয় এখানে চৈত্র মাসের ২৪ তারিখে ঘট বসানো হয়। থাকেন একাধিক সন্ন্যাসী। তাঁরা গ্রামে গ্রামে ঘুরে ভিক্ষা সংগ্রহ করেন। কঠিন সংযমী জীবন যাপন করেন সন্ন্যাসীরা। চড়কের বিশেষ পুজো উপলক্ষ্যে বসে মেলা। 

রঙিন আলোয় সাজানো হয় মন্দির। আশে পাশের ১০- ১২ টি গ্রাম থেকে মানুষ আসেন এখানে উৎসব দেখতে। সন্ন্যাসীরা নিয়ম মেনে অনেক কঠিন খেলা দেখান। যেমন কাঁটার ঝাড়ে লাফ, ছাদ থেকে নিচে লাফ, চড়কে ঘোরা সহ নানান খেলা। 

এখানকার মহাদেব অত্যন্ত জাগ্রত। অনেক দূর দূরান্ত থেকে মানুষ তাদের মনোবাসনা পূরণ হওয়ায় পুজো দিতে আসেন। চরকের মেলা কে কেন্দ্র করে উৎসব শুরু হয় গ্রামে। গ্রামবাসী পরাগ বাবু, বিশ্বজিৎ বাবু আমাদের জানান কতদিনের প্রাচীন এই মন্দির তা বলা যাবে না । আনুমানিক ৩০০- ৪০০ বছর হবে। পূর্ব পূরুষ ধরে তাঁরাও শুনে আসছেন বাবা মহাদেব মাটি ফুঁড়ে এখানে উঠেছিলেন।