Scrooling

ঘূর্ণিঝড় রিমাল : পূর্ব বর্ধমানে ৪টি ব্লক ক্ষতিগ্রস্ত, মৃত ২ # চুরুলিয়ায় ৫ দিন ব্যাপী নজরুল স্মরণে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা # নন্দীগ্রামে বিজেপি সমর্থক খুনে রিপোর্ট চাইলো কমিশন # ১৮ তম লোকসভা নির্বাচনের ফলাফল জানা যাবে ৪ জুন

Blind Academy ব্লাইন্ড একাডেমিতে কিছুক্ষণ


 

Blind Academy 

ব্লাইন্ড একাডেমিতে কিছুক্ষণ


🟣  বিশ্বরূপ দাস


Bishwarup Das
Sangbad Prabhati, 18 April 2023

➡️  পঠন পাঠনের পাশাপাশি শিক্ষকরা যে সামাজিকতায়, মানবিকতায় এবং সৃজনশীলতায় সমাজের সর্বত্র শ্রেষ্ঠত্বের নজির রাখেন তা আরেকবারও প্রমাণ করলেন GTWA (Government teaching and non teaching staffs welfare association) এর পূর্ব বর্ধমান ঋষিকুল ইউনিট।

১৬ এপ্রিল বিকাল ৪ টায় সরকারি শিক্ষক ও শিক্ষাকর্মী কল্যাণ সমিতির পূর্ব বর্ধমানের ঋষি কুল ইউনিটের পক্ষ থেকে বর্ধমান ব্লাইন্ড একাডেমির ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দেওয়া হলো প্রয়োজনীয় শিখন সামগ্রী সহ বেশ কিছু পুস্তক। দেওয়া হয় তৃষ্ণা নিবারনের আইসক্রিম। হাতের মুঠোয় এইসব জিনিস পেয়ে ওখানকার ছাত্র-ছাত্রীরা স্বভাবতই খুব খুশি। অ্যাসোসিয়েশন এর সদস্যরাও খুশি এবং আনন্দিত। 

এই মহতী কর্মানুষ্ঠানে উপস্থিত ছিলেন GTWA এর সদস্য বৃন্দ। ছিলেন ব্লাইন্ড একাডেমির সুপার রীতা দাস এবং ছাত্র-ছাত্রীদের তত্তাবধায়ক মৌমিতা সরেন।

বৈশাখের এই খর তপ্ত দহন মাথায় নিয়ে দীর্ঘ পথ অতিক্রম করে শিক্ষকরা এসেছেন এবং ঘন্টা খানেক সময় ছাত্র-ছাত্রীদের সাথে কাটিয়েছেন। শুনেছেন তাদের সুখ-দুঃখ, আনন্দ বেদনা,অভাব অনটন এবং স্বপ্নের কথা। সাথে সাথে দিয়েছেন মানুষ হবার অমৃত মন্ত্র তথা মূল্যবান কিছু পরামর্শ। ব্লাইন্ড একাডেমির ছাত্র ছাত্রীরা সত্যিই অসাধারণ। বলতে দ্বিধা নেই তারা সর্বহারা, অনাথ হলেও সামাজিকতায়, আতিথেয়তায়, সৃজনশীলতায় এবং নান্দনিকতায় ঋষিকুলকে ভীষণ মুগ্ধ করেছে। সীমিত সময়ের মধ্যে ওরা সমবেতভাবে গান শোনালো, নাচ দেখালো এবং আপন মনের গোপন মাধুরী দিয়ে আঁকা ছবিগুলো দেখালো উপস্থিত শিক্ষকদের। ওদের জন্য কোনো প্রশংসাই যথেষ্ট নয়। সত্যি কথা বলতে গেলে কি ওদের নীড় ছোট কিন্তু আকাশটা অনেক অনেক বড়। ওরা জীবনে বড় হোক, মানুষের মত মানুষ হোক নিজের পায়ে দাঁড়াক এই শুভকামনা এবং আশীর্বাদ দিলেন শিক্ষক সমিতির সদস্যরা।

ব্লাইন্ড স্কুলের ছাত্র ছাত্রীদের এখনও অনেক জিনিসের অভাব রয়েছে। আগামী দিনে সেগুলো পৌঁছে দিতে এই সংগঠন অঙ্গীকারবদ্ধ। GTWA সম্পূর্ণরূপে একটি অরাজনৈতিক শিক্ষক সংগঠন যারা প্রতিনিয়ত শিক্ষক এবং শিক্ষা কর্মীদের শিক্ষার অধিকার সহ সমাজসেবার কাজে নিজেদের নিয়োজিত রাখে। আগামী দিনে এই সংগঠনের আলোকবর্তিকা চারিদিকে বিচ্ছুরিত হোক, 'সবার পরশে পবিত্র করা তীর্থ নীরে' শিক্ষার মঙ্গল ঘট পূর্ণ হোক। সমাজের সর্বস্তরের মানুষ হাতে হাত মেলাক। সামাজিক বৈষম্য যাক ঘুঁচে। পৃথিবীতে উড়ুক শান্তির পারাবত। একজন শিক্ষক হিসেবে সেই সকলের জন্য শুভকামনা রইল।