চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

Bharat Gaurav পঞ্চ জ্যোতির্লিঙ্গ যাত্রায় 'ভারত গৌরব' ট্যুরিস্ট ট্রেন, পূর্ব ভারতে প্রথম কলকাতা স্টেশন থেকে ছাড়বে


 

Bharat Gaurav 

পঞ্চ জ্যোতির্লিঙ্গ যাত্রায় 'ভারত গৌরব' ট্যুরিস্ট ট্রেন, পূর্ব ভারতে প্রথম কলকাতা স্টেশন থেকে ছাড়বে




Jagannath Bhoumick
Sangbad Prabhati, 1 April 2023

জগন্নাথ ভৌমিক, বর্ধমান : পূর্ব ভারতে প্রথম 'ভারত গৌরব' ট্রেন ছাড়বে কলকাতা স্টেশন থেকে। এটি সারা ভারতের মধ্যে সপ্তম যাত্রা। আই আর সি টি সি, কলকাতা কার্যালয়ের উদ্যোগে আগামী ২০ মে পঞ্চ জ্যোতির্লিঙ্গ যাত্রা 'ভারত গৌরব' নামক বিশেষ ট্যুরিস্ট ট্রেনের উদ্বোধন ঘোষণা করা হয়েছে। এই বিশেষ ট্যুরিস্ট ট্রেনটি পাঁচটি জ্যোতির্লিঙ্গ - ওমকারেশ্বর, মহাকালেশ্বর, সোমনাথ, নাগেশ্বর, ব্রম্বকেশ্বর সহ স্ট্যাচু অফ ইউনিটি, শিরডি সাই বাবা ও শনি শিংনাপুর দর্শন করাবে। ট্রেনটি কলকাতা স্টেশন থেকে শুভ যাত্রা শুরু করবে আগামী ২০ মে যাবে বর্ধমান জংশন হয়ে। বর্ধমান স্টেশনেও স্টপেজ থাকছে ভারত গৌরব ট্যুরিস্ট ট্রেনের। বর্তমান ভারত সরকারের "এক ভারত শ্রেষ্ঠ ভারত" এবং "দেখো আপনা দেশ" উদ্যোগ রূপান্তর করতে এই বিশেষ টুরিস্ট ট্রেন টি সূচনা করা হয়েছে। ভারতীয় রেলওয়ে "ভারত গৌরব ট্রেন" প্রকল্পের অধীনে রেল পর্যটনের প্রচারের জন্য রেলওয়ে ভাড়ায় আনুমানিক ৩৩ শতাংশ ছাড় দিয়েছে।

ভারত গৌরবের যাত্রা প্রসঙ্গে আই আর সি টি সি'র কলকাতা অফিসের মুখপাত্র নিখিলেশ প্রসাদ এবং ট্যুরিজম অ্যাসোসিয়েট তনয় সাহা বর্ধমানে এক সাংবাদিক সম্মেলনে জানান, পাঁচটি জ্যোতির্লিঙ্গ যাত্রা ১১ রাত ও ১২ দিনের প্যাকেজে স্লিপার ক্লাস / এসি থ্রি / এসি টু ক্লাস দ্বারা ট্রেন যাত্রা, যেখানে রাতের বিশ্রাম প্রয়োজন সেখানে ইকোনমি বিভাগের জন্য নন এসি বাজেট হোটেল, স্ট্যান্ডার্ড / ডিলাক্স বিভাগের জন্য এসি হোটেল, নিরামিষ খাবারের ব্যবস্থা, নন-এসি এবং এসি বাসে দর্শনীয় স্থানে ভ্রমণ, এবং ভ্রমণ বীমা ইত্যাদি অন্তর্ভুক্ত।

পর্যটকদের সুবিধার জন্য ব্যান্ডেল জংশন, বর্ধমান, বোলপুর শান্তিনিকেতন, রামপুর হাট, পাকুড়, সাহেবগঞ্জ জংশন, কাহালগাঁও, ভাগলপুর, জামালপুর জংশন কিউল, বারাউনি, সমস্তিপুর জংশন, মুজাফ্ফরপুর জংশন, হাজিপুর জংশন, পাটলিপুত্র, আরা, বুক্স উপাধ্যায় জংশন, প্রয়াগরাজচেওকি যাত্রী বোর্ডিং এবং ডিবোর্ডিংয়ের জন্য চিহ্নিত করা হয়েছে।

সম্পূর্ণ ট্রেনটি তিনটি বিভাগে শ্রেণীবদ্ধ করা হয়েছে ৩১৫ টি আসন সহ ইকোনমি (স্লিপার ক্লাস), ২৯৭ টি আসন সহ স্ট্যান্ডার্ড (এসি থ্রি ক্লাস) এবং ৪৪ টি আসন সহ কমফোর্ট (এসি টু ক্লাস)। ইকোনমি ক্লাসে নন- এসি বাজেটের হোটেলে থাকার ব্যবস্থা এবং পরিবহন অন্তর্ভুক্ত, স্ট্যান্ডার্ড এবং কমফোর্ট বিভাগে এসি হোটেল অন্তর্ভুক্ত রয়েছে। এই সমস্ত পরিষেবাগুলি সাশ্রয়ী মূল্যে ২০ হাজার ৬০ টাকা জনপ্রতি (ইকোনমি ক্লাস ), ৩১ হাজার ৮০০ টাকা জনপ্রতি (স্ট্যান্ডার্ড ক্লাস), ৪১ হাজার ৬০০ টাকা জনপ্রতি (কমফোর্ট ক্লাস) প্রদান করা হবে।

যাঁরা আইআরসিটিসি ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি অনলাইনে প্যাকেজ বুক করবে তাদের পে-টিএম, রেজার পে এর মাধ্যমে EMI এর সুবিধাও থাকবে। এছাড়াও ডেবিট/ক্রেডিট কার্ডের মাধ্যমে বুকিং করা যাবে। এছাড়া বিশদ বিবরণএর জন্য হেল্পলাইন নম্বর 8595904074/8595904077 (24X7 ) অথবা আমাদের ওয়েবসাইট https://www.irctctourism.com/bharatgaurav লগ অন করে যোগাযোগ করা যাবে। অথবা সরাসরি কয়লাঘাট স্ট্রিট (কয়লা ঘাটা বিল্ডিং), গ্রাউন্ড ফ্লোর, কলকাতা ৭০০০০১ যোগাযোগ করা যাবে।