চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

Mobile Bio Toilet মহিলা পুলিশ কর্মীদের জন্য ভ্রাম্যমান নির্মল যানের উদ্বোধন


 

Mobile Bio Toilet 

মহিলা পুলিশ কর্মীদের জন্য ভ্রাম্যমান নির্মল যানের উদ্বোধন



Sujit Dutta, Bardhaman 
Sangbad Prabhati, 10 March 2023

সুজিত দত্ত, বর্ধমান, ১০ মার্চ : আইন শৃঙ্খলা রক্ষার জন্য জেলার বিভিন্ন জায়গায় ডিউটি করতে যেতে হয় জেলার মহিলা পুলিশ কর্মীদের। অচেনা ও প্রত্যন্ত এলাকায় ঘন্টার পর ঘন্টা ডিউটি করার সময় শৌচকর্মের প্রয়োজন হলে খুবই সমস্যার সম্মুখীন হতে হয় তাদের। মহিলা পুলিশ কর্মীদের এই অসুবিধার কথা অনুধাবন করেছিলেন পূর্ব বর্ধমান জেলা পুলিশ সুপার কামনাশীষ সেন (আই পি এস)। মূলত তারই উদ্যোগে এবং কেতুগ্রামের সমাজসেবী অমর চাঁদ কুন্ডুর সহযোগিতায় পূর্ব বর্ধমান জেলা পুলিশের পক্ষ থেকে মহিলা পুলিশ কর্মীদের জন্য একটি ভ্রাম্যমান নির্মল যান বা মোবাইল বায়ো টয়লেটের উদ্বোধন করা হল শুক্রবার। 

এদিন বর্ধমানের পুলিশ লাইনে ওই বায়ো টয়লেটটির উদ্বোধন করেন পূর্ব বর্ধমান জেলা পুলিশ সুপার কামনাশীষ সেন। পুলিশ সুপার ছাড়াও এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার কল্যান সিংহ রায়, ডিএসপি হেড কোয়ার্টার অতনু ঘোষাল, ডিএসপি (ডিআইবি) বীরেন্দ্র কুমার পাঠক,  ডিএসপি ট্রাফিক ২ রাকেশ চৌধুরী, আর আই, বর্ধমান মহিলা থানার আই সি বনানী রায় সহ অন্যান্য পুলিশ আধিকারিকরা। পুলিশ সুপার কামনাশীষ সেন জানিয়েছেন, জেলায় কোন জায়গায় আইন শৃঙ্খলা সংক্রান্ত কোন সমস্যা দেখা দিলে বা আইন শৃঙ্খলা নষ্ট হবার কোন আশঙ্কা দেখা দিলে পুরুষ পুলিশ কর্মীদের পাশাপাশি মহিলা পুলিশ কর্মীদেরও মোতায়েন করা হয়। ওই সব স্থানে ডিউটিরত অবস্থায় মহিলা পুলিশ কর্মীদের শৌচের প্রয়োজন পড়লে তাঁরা খুবই অসুবিধার সম্মুখীন হতেন। তাই তাদের এই অসুবিধার কথা মাথায় রেখে এই বায়ো মোবাইল টয়লেটের সূচনা করা হল। যেখানে মহিলা পুলিশ কর্মীদের আইন শৃঙ্খলা রক্ষার জন্য মোতায়েন করা হবে সেখানেই পৌঁছে যাবে এই মোবাইল বায়ো টয়লেট। এই টয়লেটে সমস্ত রকম সুযোগ সুবিধাই রয়েছে। ভ্রাম্যমান ভ্যানটির মাথায় রয়েছে ২ হাজার লিটারের একটি জলের ট্যাঙ্কও। আন্তর্জাতিক নারী দিবসের দিন এই মোবাইল বায়ো টয়লেটের উদ্বোধন হওয়ার কথা থাকলেও দোল উৎসব পড়ে যাওয়ায় তা করা যায় নি।

 তবে এই বায়ো টয়লেট মূলত মহিলা পুলিশ কর্মীদের জন্য চালু করা হলেও কোথাও যদি সাধারণ মহিলারা সমস্যায় পড়েন তাহলে তাদেরও ব্যবহার করতে দেওয়া হবে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার। জেলার অতিরিক্ত পুলিশ সুপার কল্যান সিংহ রায় জানিয়েছেন, এই প্রথম পূর্ব বর্ধমান জেলার মহিলা পুলিশ কর্মীদের জন্য এই ধরনের মোবাইল বায়ো টয়লেট চালু করা হল। এমনকি অন্যান্য জেলাতে এই ধরনের টয়লেট খুব একটা আছে বলে মনে হয় না। অপরদিকে বর্ধমান মহিলা থানার আই সি বনানী রায় জানিয়েছেন, এটার খুবই দরকার ছিল। মহিলারা বাইরে ডিউটি করতে গিয়ে খুবই অসুবিধার সম্মুখীন হন। মহিলা পুলিশ কর্মীদের অসুবিধার কথা ভেবে এই মোবাইল বায়ো টয়লেট চালু করার উদ্যোগ নেওয়ার জন্য তিনি পুলিশ সুপারকে বিশেষ ভাবে ধন্যবাদ জানান। মহিলা পুলিশ কর্মীরাও পুলিশ সুপারের এই উদ্যোগ কে সাধুবাদ জানিয়ে নিজেদের কৃতজ্ঞতা প্রকাশ করেন। পরবর্তী কালে জেলায় এই ধরনের আরও কয়েকটি মোবাইল বায়ো টয়লেট তৈরী করার কথা ভাবা হচ্ছে বলেও এদিন জানান পুলিশ সুপার।