চৈতন্য মহাপ্রভু'র নামে নব নির্মিত তোরণ উদ্বোধন কাটোয়ার দাঁইহাটে

Haringhata Meat at Burdwan হরিণঘাটা মিট এর 'ফুড কোর্ট কাম সেল কিয়স্ক' এখন বর্ধমান জেলা প্রশাসনের ক্যাম্পাসে


 

Haringhata Meat at Burdwan 

হরিণঘাটা মিট এর 'ফুড কোর্ট কাম সেল কিয়স্ক' এখন বর্ধমান জেলা প্রশাসনের ক্যাম্পাসে 


Jagannath Bhoumick, Bardhaman 
Sangbad Prabhati, 1 March 2023

জগন্নাথ ভৌমিক, সংবাদ প্রভাতী : শহর বর্ধমানের প্রাণকেন্দ্র কার্জনগেট থেকে ঢিল ছোড়া দূরত্বে কোর্ট কম্পাউন্ডে এসে গেল 'হরিণঘাটা মিট' এর বিশাল পণ্যসম্ভার নিয়ে সুলভমুল্যে বিপণন কেন্দ্র। কলকাতা এবং পশ্চিমবঙ্গের অন্যান্য জেলাগুলির বাজারে 'হরিণঘাটা মিট' এর নানান সুস্বাদু খাদ্যপণ্যের ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখে সর্বাধিক মানুষের কাছে পৌঁছানোর লক্ষ্যে পশ্চিমবঙ্গ প্রাণী সম্পদ উন্নয়ন নিগম বর্ধমান শহরের ক্রেতাবন্ধুদের দোরগোড়ায় হাজির হয়েছে। আজকের ব্যস্ত নাগরিক জীবনে প্রসেসড খাবার এবং রেডি টু ইট আমিষ খাবারের চাহিদা বাড়ছে। সেই বিষয়টি মাথায় রেখেই ১ মার্চ বর্ধমানে জেলা প্রশাসনের ক্যাম্পাসে একটি নতুন বিপনীর উদ্বোধন করেন প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ৷ উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ প্রাণী সম্পদ উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর ডঃ গৌরী শংকর কোনার, পূর্ব বর্ধমানের জেলা শাসক প্রিয়াঙ্কা সিংলা, বর্ধমান পৌরসভার চেয়ারম্যান পরেশ চন্দ্র সরকার, পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহ সভাধিপতি দেবু টুডু, জেলা পরিষদের মেন্টর উজ্জ্বল প্রামানিক, অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) সুপ্রিয় সরকার, বিডিএ'র চেয়ারম্যান কাকলি তা গুপ্ত, ভাইস চেয়ারম্যান আইনুল হক, জেলা পরিষদের কর্মাধ্যক্ষ মেহবুব মন্ডল, মিঠু মাঝি সহ অন্যান্যরা। 

জানা গেছে এখানে ক্রেতারা সুলভমূল্যে 'হরিণঘাটা মিট' এর বিভিন্ন রসনাতৃপ্তকারী সামগ্রীর হিমায়িত প্যাকেট যথা চিকেন, খাসী, ভেড়া, কোয়েল, টার্কি, হাঁস, ককরেল ইত্যাদির মাংস, ডিম ও নানা রকমের মাংসজাত দ্রব্য যেমন সসেজ, নাগেটস, পপকর্ন, কাবাব, কাটলেট, ফিস ফ্রাই, মোমো ইত্যাদি পাবেন। এছাড়া রয়েছে এখানে তৈরি করা খাবার বাড়ী নিয়ে যাওয়ার সুযোগ। এছাড়াও সর্ষের তেল, ঘি, মধু ও প্যাকেটজাত পানীয় জল পাওয়া যাবে এই বিপণন কেন্দ্রে।

মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, কলকাতা ও পশ্চিমবঙ্গের অন্যান্য জেলায় নিগমের 'হরিণঘাটা মিট' ইতিমধ্যেই রসনাপ্রিয় বাঙালীর কাছে যথেষ্ট খ্যাতি ও সমাদর লাভ করেছে। ব্যবসার ব্যাপ্তি ও বাজার-চাহিদার কথা মাথায় রেখে এবং আরও ব্যাপকভাবে প্রসারের জন্য নিগমের এই বিশেষ সংযোজন 'ফুড কোর্ট কাম সেল কিয়স্ক'। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে এই রকম বিপনি প্রায় বারো টি চালু আছে। এই নিগমের নিজস্ব আউটলেট, সরকারি কিয়স্ক ও বিভিন্ন অনুমোদিত ফ্রাঞ্চাইজি পয়েন্ট মিলিয়ে প্রায় ৭০০ টি আউটলেট চালু আছে যা এক বিপুল কর্মসংস্থানের সুযোগ এনে দিয়েছে। যেখানে ২০১০-২০১১ সালে এই আউটলেটের সংখ্যা ছিল মাত্র ৬টি। তিনি আরো বলেন, পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে এই সংস্থার বিক্রি বেড়েছে কয়েকশো গুণ। সংস্থা কোভিডের সময় পেরিয়েও এখন লাভজনক। তারা এর পরিধিকে আরো বাড়াতে চান। সেই লক্ষ্যেই বর্ধমানে জেলা প্রশাসনের সহযোগিতায় চালু হলো আরও একটি নতুন বিপণন কেন্দ্র।