Scrooling

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

জেলা প্রশাসন সহ অন্যান্য সংগঠনের উদ্যোগে বসন্ত উৎসব


 

জেলা প্রশাসন সহ অন্যান্য সংগঠনের উদ্যোগে বসন্ত উৎসব 


Sangbad Prabhati, 7 March 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : আজ দোল পূর্ণিমা। সারা দেশ জুড়ে রঙের উৎসবে সামিল আপামর জনসাধারণ। পূর্ব বর্ধমান জেলায়ও শহর থেকে গ্রামে আবির ও রঙ খেলার আনন্দে মেতে ওঠে ছোট থেকে বড় সকলেই। বিভিন্ন সংস্থার পক্ষ থেকে এদিন পদযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শহর বর্ধমানে রাজ প্রথা মেনে রঙের উৎসব পালিত হবে আগামীকাল। 

আজ পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের উদ্যোগে এবং জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের ব্যবস্থাপনায় বসন্ত উৎসবের আয়োজন করা হয়। নানা রঙের আবির বিনিময় এবং নাচে গানে জমে ওঠে অনুষ্ঠান। বর্ধমান কোর্ট কম্পাউন্ডে সিধু কানু পার্কে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা সমাহর্তা প্রিয়াঙ্কা সিংলা, বর্ধমান সদর মহকুমা শাসক (উত্তর) তীর্থঙ্কর বিশ্বাস, বর্ধমান সদর মহকুমা শাসক (দক্ষিণ) কৃষ্ণেন্দু কুমার মন্ডল, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক রাম শংকর মন্ডল প্রমুখ। 

এদিন মনিকা ঠাকুর এর পরিচালনায় আয়নার শিল্পীরা ও মনিদীপা মজুমদার এর পরিচালনায় মনিকর্ণিকা'র শিল্পীরা সমবেত সঙ্গীত পরিবেশন করে। সমবেত নৃত্যানুষ্ঠানে অংশ নেয় মেঘদ্বীপ ড্যান্স একাডেমী, নৈতালিম ড্যান্স একাদেমি, বর্ধমান ছন্দম। 

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মধুমিতা পিড়ি ও সায়ন্তী হাজরা।



দোল ফাগুনে আয়নার বসন্ত উৎসব


দোল ফাগুনে আয়নার বসন্ত উৎসবের এ বছর দশম বর্ষ পূর্তি। সঙ্গীতে নৃত্যে কাব্যে কবিতায় সকলের মন বর্ণময় করে তুলতে পসরা সাজিয়েছে আয়না। আয়নার কর্ণধার দেবেশ ঠাকুর ও মনিকা ঠাকুর এর পরিচালনায় বর্ণময় অনুষ্ঠানের আয়োজনে মুগ্ধ সকলেই। 

অনুষ্ঠানে অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস, বর্ধমান পৌরসভার চেয়ারম্যান পরেশ চন্দ্র সরকার, বিশিষ্ট চিকিৎসক ডাঃ সুশান্ত কুমার দাস, বর্ধমানের বিশিষ্ট সংস্কৃতিমনস্ক ব্যক্তিত্ব গৌতম তা, কাউন্সিলর সনৎ বক্সী সহ অন্যান্যরা। আয়নার পক্ষ থেকে স্মারক দিয়ে অতিথিদের সম্মান জানান মনিকা ঠাকুর। 

এবারে 'আয় বসন্ত যায় বসন্ত' শীর্ষক অনুষ্ঠানে শহরের ৩০ টি নৃত্য শিক্ষা কেন্দ্রের শিক্ষার্থীদের পাশাপাশি আয়নার শতাধিক শিল্পী অনুষ্ঠানে অংশ নেন। উল্লেখযোগ্য সংস্থাগুলোর মধ্যে রয়েছে ছান্দিক কলাকেন্দ্র, মোহিনী নৃত্যকলা মন্দির, নৃত্যবাসা প্রেরণা, স্পন্দন নৃত্য কলা মন্দির, মণিপুরী কলাকেন্দ্র, ঘুঙুর কথা,অনুরাগ নৃত্য সংস্থা, তারানা, মুদ্রা কলা ক্ষেত্র, নৈতালিম ডান্স একাডেমি, নৃত্যাঞ্জলি, চিলড্রেন্স কালচারাল সেন্টার, নৃত্যমন্দির, নৃত্যের তালে তালে, রোজিস ক্রিয়েশন, বিহান, চিত্রাঙ্গদা, নটরাজ নৃত্যাঙ্গন এবং আয়না। দোল ফাগুনের কবিতা ছিল অনুষ্ঠানের বাড়তি আকর্ষণ। সমগ্র অনুষ্ঠানটি সুন্দর ভাবে উপস্থাপনা করেন বাচিক শিল্পী মানসী চক্রবর্তী।

৭ মার্চ সন্ধ্যায় অনুষ্ঠান মঞ্চে আয়না'র নিজস্ব মুখপত্র শ্রুতিবাক ত্রৈমাসিক সাহিত্য পত্র প্রকাশিত হয়। সম্পাদক মন্ডলীর সদস্য মনামী ঘোষ সহ অন্যান্যরা অতিথিদের হাতে পত্রিকা তুলে দেন।


বসন্ত উৎসবে মাতোয়ারা বেরুগ্রামবাসী

অতনু হাজরা, জামালপুর: পূর্ব বর্ধমানের জামালপুরের বেরুগ্রাম গ্রামের জয়দীপ, সৌরভ, পার্থ, সারুখ, হেমন্ত, শৌভিক সহ গ্রামের ছেলে মেয়েরা মিলে করেছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন যার নামও আবার সংগঠন। সারাবছর মানুষের প্রয়োজনে মানুষের পাশে থাকাই তাদের কাজ। গত বছর থেকে তারা শহরের ধাঁচে গ্রামেই বসন্ত উৎসব শুরু করেছে। এবছর সেই বসন্ত উৎসব দ্বিতীয় বছরে পড়লো। গ্রামের শুভ মা চণ্ডী তলার মাঠে তারা এই বসন্ত উৎসব করে। 

আবির ছাড়া আর অন্য কোনো রংয়ের ব্যবহার ছিল কঠোর ভাবে নিষিদ্ধ। সকাল সাড়ে আটটায় শুরু হয় অনুষ্ঠান সারাদিন ব্যাপী চলে। দুটি নাচের গ্রুপ এবছর তাদের সঙ্গে যোগ দেয়। বেরুগ্রাম পার্শ্ববর্তী অনেক গ্রাম থেকে মানুষ জন বা ছেলে মেয়েরা যোগ দেয় বসন্ত উৎসবে। এই বসন্ত উৎসব ঘিরে গ্রামের মানুষের যথেষ্ট সাড়া পাওয়া গেছে বলে জানান উদ্যোক্তারা।