Scrooling

নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

Kumud Sahitya Mela মঙ্গলকোট ব্লকের কোগ্রামের মধুকর প্রাঙ্গণে কুমুদ সাহিত্য মেলার প্রস্তুতি তুঙ্গে



Kumud Sahitya Mela

মঙ্গলকোট ব্লকের কোগ্রামের মধুকর প্রাঙ্গণে কুমুদ সাহিত্য মেলার প্রস্তুতি তুঙ্গে



Jayati Bhoumick 
Sangbad Prabhati, 1 March 2023

🟣 জয়তী ভৌমিক, পূর্ব বর্ধমান 


"মাধবীর শাখে বাঁধে মৌমাছি চাক রে

করে মধু গুঞ্জন গুন হুন ডাক রে"


 মঙ্গলকোটের মধুকর প্রাঙ্গণই হলো পল্লী কবির বসতভিটে। প্রতিবছরের মতো এবছরও ৩ মার্চ পূর্ব বর্ধমান জেলার মঙ্গলকোট ব্লকের উজানি অধুনা কোগ্রামের মধুকর প্রাঙ্গণে আয়োজিত হচ্ছে কুমুদ সাহিত্য মেলা। কবির ভাষায় 'বাড়ি আমার ভাঙন ধরা অজয় নদের তীরে, জল যেখানে সোহাগ করে স্থলকে ঘিরে রাখে'। অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত এলাকায় ওইদিন সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলবে কুমুদ সাহিত্য মেলা। 

মেলা কমিটির সম্পাদক মোল্লা জসিমউদ্দিন জানান, কুমুদ সাহিত্য মেলার উদ্বোধন করবেন বার কাউন্সিল অফ ওয়েস্ট বেঙ্গল এর কার্যনির্বাহী চেয়ারম্যান শ্যামল ঘটক ও মঙ্গলকোটের বিধায়ক অপূর্ব চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কলকাতা হাই কোর্টের এ জি পি জনাব আনসার মণ্ডল ও বিশিষ্ট লোকসংস্কৃতি গবেষক ও আইপিএস সুখেন্দু হীরা। অনুষ্ঠানের প্রধান বক্তা রাজ্য সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান মমতাজ সংঘমিত্রা। সভাপতিত্ব করবেন বিধান শিশু উদ্যানের সম্পাদক গৌতম তালুকদার ও সুপ্রিম কোর্ট ও কলকাতা হাই কোর্টের আইনজীবী বৈদূর্য্য ঘোষল।

এই সাহিত্য মজলিসে কুমুদ সাহিত্য মেলা কমিটির পক্ষে ৫ জন এবং বিভিন্ন মিডিয়া হাউসের তরফে ১০ জন, সর্বমোট ১৫ জনকে সংবর্ধনা জ্ঞাপন করা হবে। এর পাশাপাশি কবিতাপাঠ, সঙ্গীত পরিবেশন, আলোচনা, বই ও পত্রিকা প্রকাশ এবং অনুষ্ঠান চলাকালীন ছবি আঁকবেন আন্তর্জাতিক চিত্রশিল্পী দীপঙ্কর সমাদ্দার ও বিশ্বনাথ দাস।

কুমুদ সাহিত্য মেলা কমিটির পক্ষে এবছর সম্মান পাচ্ছেন জয়ন্তনারায়ণ চট্টোপাধ্যায় (কুমুদ সাহিত্য রত্ন), কাজী নূর (হাসান আজিজুল হক রত্ন), শীর্ষেন্দু সিংহরায় (নুরুল হোদা রত্ন), সুবর্ণ কাজী ( নজরুল ইসলাম রত্ন), প্রদীপ মুখোপাধ্যায় (বর্ধমান জেলা রত্ন)। মিডিয়া হাউসগুলির পক্ষে সম্মান পাচ্ছেন মুকুল বিশ্বাস, পল্লব চট্টোপাধ্যায়, তারকনাথ রায়, জগন্নাথ ভৌমিক, ডঃ প্রণয় ঘোষ, মণিশংকর দত্ত, তপন কুমার বৈরাগ্য, আনোয়ারুল আজীম, বিশ্বনাথ রায়, অর্ণব দত্ত। এর পাশাপাশি কুমুদ সাহিত্য মেলার প্রচার ও প্রসারের জন্য ৩০ জনকে 'স্মারক' তুলে দেওয়া হবে। ওই দিন সকলকে সপরিবারে আসার আন্তরিক আমন্ত্রণ জানিয়েছেন কুমুদ সাহিত্য মেলা কমিটি সম্পাদক মোল্লা জসিমউদ্দিন।

মেলা কমিটির সম্পাদক আরও জানান, অনুষ্ঠানে অন্যান্য বিশিষ্ট অতিথিদের মধ্যে উপস্থিত থাকবেন বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়, কাটোয়া মহকুমা পুলিশ আধিকারিক কৌশিক বসাক, বিডিএ'র ভাইস চেয়ারম্যান আইনুল হক, মঙ্গলকোটের বিডিও জগদীশ চন্দ্ৰ বাড়ুই। ওয়েস্টবেঙ্গল লিগ্যাল সার্ভিস এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন এর সম্পাদক প্রসেনজিৎ ভট্টাচার্য, এমপ্লয়ি অফ কলকাতা হাই কোর্ট লিগ্যাল সার্ভিস কমিটি'র অনুপ সাঁতরা, মঙ্গলকোট থানার আইসি পিন্টু মুখার্জী, বর্ধমান জেলা বার অ্যাসোসিয়েশন এর ভাইস চেয়ারম্যান সঞ্জয় ঘোষ, পূর্ব বর্ধমান জেলা পরিষদ সদস্য মহঃ অপার্থিব ইসলাম, সাহিত্যিক ও পল্লিকবি কুমুদরঞ্জন মল্লিকের নাতনি মহাশ্বেতা বন্দ্যোপাধ্যায়, সাহিত্যিক ও সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বংশধর জয়দীপ চট্টোপাধ্যায়, সঙ্গীতশিল্পী ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের নাতনি সোনালী কাজী, সাপ্তাহিক নতুন গতি পত্রিকার ম্যানেজার জনাব রফিকউদ্দিন মণ্ডল, প্রাক্তন ডেপুটি ম্যাজিস্ট্রেট ও আইনজীবী মোহম্মদ ইব্রাহিম, সাংবাদিক ও ও চিত্রপরিচালক ফিরোজ হোসেন এবং আন্তর্জাতিক চিত্রশিল্পী বিশ্বনাথ দাস।

সমগ্র অনুষ্ঠানটি সফল করে তুলতে নেপথ্যে কাজ করে যাচ্ছেন শ্যামলাল মকদমপুরী, খায়রুল আনাম, সোমনাথ ভট্টাচার্য, সেখ সামসুদ্দিন, সাধন মন্ডল, সৈয়দ আজাহার আলী, জ্যোতিপ্রকাশ মুখার্জি, মোল্লা শফিকুল ইসলাম, অনিন্দ্য চট্টরাজ, সুদিন মণ্ডল এবং ধনঞ্জয় বন্দ্যোপাধ্যায়।