Scrooling

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আউসগ্রামের বিউটি বেগম # নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায় পশ্চিমবঙ্গ থেকে শপথ নিলেন ডঃ সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর # অ্যালার্জিজনিত সমস্যায় ভুগছেন ? বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অয়ন শিকদার আগামী ২১ জুলাই বর্ধমানে আসছেন। নাম লেখাতে যোগাযোগ 9734548484 অথবা 9434360442 # আঠারো তম লোকসভা ভোটের ফলাফল : মোট আসন ৫৪৩টি। NDA - 292, INDIA - 234, Others : 17 # পশ্চিমবঙ্গে ভোটের ফলাফল : তৃণমূল কংগ্রেস - ২৯, বিজেপি - ১২, কংগ্রেস - ১

Save the earth পৃথিবীকে বাসযোগ্য রাখতে সুইচ অন ফাউন্ডেশন এর বিশেষ উদ্যোগ


 

Save the earth 

পৃথিবীকে বাসযোগ্য রাখতে সুইচ অন ফাউন্ডেশন এর বিশেষ উদ্যোগ 



Sangbad Prabhati, 10 February 2023

ডিজিটাল ডেস্ক রিপোর্ট, সংবাদ প্রভাতী : পূর্ব বর্ধমান সাইক্লিং ক্লাব ও সুইচ অন ফাউন্ডেশনের ভাবনায় সারা ভারত জুড়ে চলছে "মুভ ফর আর্থ" অভিযান, অর্গানিক চাষ, পরিবেশ রক্ষা, সৌরবিদ্যুৎ এর প্রচার, মহিলাদের ক্ষমতায়ন সকল কিছু নিয়ে এই উদ্যোগ, তারই অঙ্গ হিসাবে একদিনের সারাদিন ব্যাপী অনুষ্ঠান অনুষ্ঠিত হল পূর্ব বর্ধমান জেলায় নক্ষত্র সভাগৃহে , উক্ত অনুষ্ঠানের প্রথম পর্যায়ে কলেজ পড়ুয়া ছাত্র ছাত্রী ও যুবদের নিয়ে পরিবেশ রক্ষায় তাদের দায়িত্ব শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয় , সেখানে বক্তব্য রাখেন জাতিয় শিক্ষক অরুপ চৌধুরী, নেহেরু যুব কেন্দ্রের জেলা আধিকারিক উত্তরা বিশ্বাস, জাতীয় সেবা প্রকল্পের বর্ধমান রাজ কলেজের দায়িত্বপ্রাপ্ত প্রফেসর ডঃ ওম শঙ্কর দুবে, ভারত স্কাউট ও গাইডের জেলা কমিশনার জিতেন্দ্রনাথ চৌধুরী এবং বিশিষ্ট সাংবাদিক অরূপ লাহা, আলোচনায় উঠে আসে গাছ বাঁচানো, অকারণে বিদ্যুৎ খরচ না করা, মোটরচালিত যানের ব্যবহার হ্রাসের প্রসঙ্গ। 

পরবর্তী পর্যায়ে জলবায়ু পরিবর্তন নিয়ে লাইভ আর্ট এক্সপোজারে অংশ নেয় জেলার ১৫জন বিশিষ্ট চিত্রশিল্পী, বিচারকের ভূমিকায় ছিলেন বিশিষ্ট চিত্র শিল্পী প্রদ্যুৎ পাল ও রাতুল মন্ডল এবং চিত্র শিক্ষিকা সুতপা রায় , সেরা দুই প্রতিযোগী হন শ্বাস্বতী চৌধুরী ও অলকানন্দা ঘোষ , তাদের ক্যানভাসে ফুটে ওঠে পরিবেশ রক্ষার বার্তা, অনুষ্ঠানে গণ সংবর্ধনা জানানো হয় আমস্টারডামে অবস্থিত আন্তর্জাতিক সংস্থা বাইকস দ্বারা বর্ধমানে সদ্য দায়িত্বপ্রাপ্ত সাইকেল মেয়র সন্দীপন সরকার কে। 

উপস্থিত ছিলেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রান ডঃ সুজিত কুমার চৌধুরী ও বর্ধমান পৌরসভার পৌরপিতা পরেশ চন্দ্র সরকার, ডা: সুপান্থ পাঁজা, কৌস্তভ ঘোষের মতন জেলার বিশিষ্ট সাইকেলিস্টরা অংশ নেন। সাইকেল চালানোর প্রয়োজনীয়তা নিয়ে সভায় আলোচনা হয়।

 বাংলার মৃতপ্রায় শিল্পের বিকাশে শিল্পীদের দ্বারা উপস্থাপিত রায়বেশে নাচ উপস্থিত সকলকে মুগ্ধ করেছে। অনুষ্ঠানের শেষ পর্যায়ে 'নারীদের ক্ষমতায়ন সঠিক পথে হচ্ছে কি ?' শীর্ষক আলোচনায় উঠে আসে দীর্ঘদিন ধরে বর্ধমান হাসপাতালের মর্গে পড়ে থাকা এক নারীর মৃতদেহের প্রসঙ্গ। নারীদের ক্ষমতায়নের পথে পুরষদের অধিকার হরণের প্রসঙ্গ আলোচনায় স্থান নেয়, বক্তব্য রাখেন সমাজকর্মী নন্দিনী ভট্টাচার্য, সাংবাদিক সুপ্রকাশ চৌধুরী, রুপক মজুমদার ও সুজাতা মেহেরা, শিক্ষক ও লেখক সর্বজিৎ চৌধুরী এবং আইনজীবি সংযুক্ত ব্যানার্জী। 

সমগ্র অনুষ্ঠানের আয়োজকদের তরফে সুমিত কুমার দে জানান, সমগ্র অনুষ্ঠানের লক্ষ্য ছিল উন্নততর পৃথিবী তাই নাম "পৃথিবীর জন্য যাত্রা" বা "মুভ ফর আর্থ", পূর্ব বর্ধমান জেলা ছাড়াও রাজ্যের অন্যান্য জেলাতেও এবং অন্য কয়েকটি রাজ্যেও এই কর্মসূচি চলছে, এই অনুষ্ঠানের মূল ভাবনা সুইচ অন ফাউন্ডেশনের সচিব, সাইকেলিস্ট, পরিবেশ কর্মী ও বিশিষ্ট উদ্যোগপতি বিনয় জাজু'র , তিনি নিজেও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এই ধরনের একটি উদ্যোগ নেওয়ার জন্য তাঁকেও পূর্ব বর্ধমান জেলার তরফে গণ সংবর্ধনা দেওয়া হয়।